সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১

পলিটেকনিক ইনস্টিটিউট, মনোটেকনিক ও টেকনিক্যাল স্কুল এন্ড কলেজসমূহের  শিক্ষক সংকট নিরসনে নিয়োগ প্রক্রিয়া দ্রুত সম্পন্ন করার আহবান আইডিইবি’র

যাযাদি ডেস্ক
  ২৫ জুন ২০২৪, ১৭:৩৬
ছবি-যায়যায়দিন

পলিটেকনিক ইনস্টিটিউট, মনোটেকনিক ও টেকনিক্যাল স্কুল এন্ড কলেজসমূহের ব্যাপক শিক্ষক সংকট নিরসনে বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের মাধ্যমে ১০ম গ্রেডভুক্ত জুনিয়র ইনস্ট্রাক্টর পদে লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীদের দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্নকরণে উদ্যোগ গ্রহণের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের প্রতি আহবান জানিয়েছে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) ও নিয়োগ প্রত্যাশী ডিপ্লোমা প্রকৌশলীবৃন্দ।

মঙ্গলবার ( ২৫ জুন) সকাল ১১ টায় ঢাকার কাকরাইলে আইডিইবি ভবনে নিয়োগ প্রত্যাশী ডিপ্লোমা প্রকৌশলীদের সমাবেশ থেকে এ আহ্বান জানানো হয়।

বক্তাগণ বলেন, ১৩ ও ১৫তম গ্রেডভুক্ত ক্রাফট ইনস্ট্রাক্টর গং কর্তৃক রীট পিটিশনের প্রেক্ষিতে মহামান্য হাইকোর্ট মামলায় রুল ইস্যু না করে বাদীগণের দায়েরকৃত আবেদন (এনেক্স-আই) ৬০ দিনের মধ্যে নিষ্পত্তির জন্য কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালককে আদেশ প্রদান করেন।

তৎপ্রেক্ষিতে কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রতিষ্ঠানসমূহের ক্যাডার বহির্ভূত গেজেটেড ও নন গেজেটেড (কর্মকর্তা-কর্মচারী) নিয়োগ বিধিমালা ২০২০ মোতাবেক ১৩ ও ১৫তম গ্রেডভুক্ত ক্রাফট ইনস্ট্রাক্টর (সপ/টিআর) পদ হতে ১০ম গ্রেডভুক্ত জুনিয়র ইনস্ট্রাক্টর (টেক/নন টেক) পদে পদোন্নতির সুযোগ নেই মর্মে অভিমত ব্যক্ত করে আবেদনটি নিষ্পত্তি করেন। তা সত্বেও ক্রাফট ইনস্ট্রাক্টরগং মহামান্য হাইকোর্ট বিভাগে পুনরায় রীট পিটিশন দায়ের করলে মহামান্য হাইকোর্ট জুনিয়র ইনস্ট্রাক্টর (টেক/নন টেক) পদে নিয়োগ প্রক্রিয়ার উপর ৬ মাসের স্থগিতাদেশ প্রদান করেন।

ফলে বাংলাদেশ সরকারি কর্মকমিশনের অধীনে প্রার্থীগণ লিখিত ও মৌখিক পরীক্ষা সম্পন্ন করে চূড়ান্ত ফলাফলের অপেক্ষায় থাকা সত্বেও জটিলতা দেখা দিয়েছে। পুনরায় জনৈক ক্রাফট ইনস্ট্রাক্টরের রীট পিটিশন দায়েরের প্রেক্ষিতে মহামান্য আদালতের স্থগিতাদেশের ফলে নিয়োগ প্রক্রিয়ায় অনাকাংখিত প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছে।

যা পলিটেকনিক ইনস্টিটিউট ও টেকনিক্যাল স্কুল এন্ড কলেজসমূহের শিক্ষক স্বল্পতা নিরসন প্রক্রিয়ায় সরকারের উদ্যোগ বাধাগ্রস্ত হবে। কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন প্রতিষ্ঠানসমূহের ক্যাডার বহির্ভুত গেজেটেড ও নন-গেজেটেড (কর্মকর্তা-কর্মচারী) নিয়োগ বিধিমালা ২০২০ মোতাবেক ১০ম গ্রেডভুক্ত জুনিয়র ইনস্ট্রাক্টর (টেক/নন টেক) পদে শিক্ষক নিয়োগ প্রক্রিয়ার জটিলতা নিরসনে শিক্ষা মন্ত্রণালয়ের পক্ষ থেকে এটর্নি জেনারেলের দপ্তরে যোগাযোগপূর্বক জরুরী ভিত্তিতে মহামান্য আদালত কর্তৃক আরোপিত স্থগিতাদেশ প্রত্যাহার করে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করার পদক্ষেপ নেয়ার জন্য সমাবেশ থেকে আহ্বান জানানো হয়।

অন্যথায়, নিয়োগ প্রত্যাশী ডিপ্লোমা প্রকৌশলীগণ বৃহত্তর আন্দোলনের কর্মসূচি নিয়ে রাজপথে নামতে বাধ্য হবে বলে বক্তাগণ বলেন। বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতির সভাপতি জি এম আক্তার হোসেনের সভাপতিত্বে সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদ।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক মোঃ শামসুর রহমান। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন আইডিইবির সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ কে এম আব্দুল মোতালেব, যুগ্ম সাধারণ সম্পাদক মোঃ সিরাজুল ইসলাম, শিক্ষা ও প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক বীর মুক্তিযোদ্ধা মোঃ ইদরীস আলী, সাংগঠনিক সম্পাদক সৈয়দ মুন্তাসীর হাফিজ ও নিয়োগ প্রত্যাশী ডিপ্লোমা প্রকৌশলী নেতৃবৃন্দ প্রমুখ।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে