হাবিপ্রবি শিক্ষার্থীদের গণইফতার

প্রকাশ | ১২ মার্চ ২০২৪, ১৯:২১

হাবিপ্রবি প্রতিনিধি

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি ) শাবিপ্রবি এবং নোবিপ্রবি ক্যাম্পাসে ইফতার পার্টি আয়োজনের উপর নিষেধাজ্ঞা আরোপ করে চিরায়ত বাঙালী মুসলিম সংস্কৃতির উপর নগ্ন হস্তক্ষেপের প্রতিবাদে গণ ইফতার আয়োজিত হয়েছে ।

মঙ্গলবার (১২ মার্চ) রমজানের প্রথম দিনে বিশ্ববিদ্যালয়ের টিএসসি চত্বরে সাধারণ শিক্ষার্থীদের উদ্যোগে গণ ইফতার করার মাধ্যমে প্রতিবাদ জানানো হয় ।

গণইফতারে শিক্ষার্থীরা প্রতিবাদ জানিয়ে বলেন , নোবিপ্রবি ও শাবিপ্রবি ইফতার পার্টি নিষেধ করার প্রতিবাদে আমরা গণইফতারের আয়োজন করেছি । পবিত্র রমজানে ইফতার পার্টি করা আমাদের ঐতিহ্য। কিন্তু বিশ্ববিদ্যালয় যে নোটিশ দিয়েছে, তা আমাদের সংস্কৃতি, ঐতিহ্য ও চেতনার বিরোধী। সে জায়গা থেকে আমরা এর প্রতিবাদ জানাচ্ছি ।

শিক্ষার্থীরা আরো বলেন, আমরা শিক্ষার্থীরা নিজেদের টাকা দিয়ে আজকের গণ ইফতার কর্মসূচি আয়োজন করেছি যাতে ইফতার মাহফিলের সংস্কৃতি আরো বেশি ছড়িয়ে পড়ে ।

শিক্ষার্থীদের দাবি যত দ্রুত সম্ভব ইফতার নিয়ে বিজ্ঞপ্তি তুলে নিতে হবে।

এর আগে, সোমবার শাবিপ্রবি ও নোবিপ্রবি প্রশাসন ক্যাম্পাসের অভ্যন্তরে ইফতার পার্টির আয়োজন না করার নির্দেশনা দিয়ে নোটিশ জারি করে। এতে দেশব্যাপী শুরু হয় নানা আলোচনা-সমালোচনা। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রশাসনের এমন অন্যায় হস্তক্ষেপের তীব্র নিন্দা জানান।

গণইফতারে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদ এবং বিভাগের শিক্ষার্থীরা অংশ নেন । মেয়ে শিক্ষার্থীরাও প্রতিবাদ জানতে অংশ নেন । তাদের জন্য পৃথক স্থানে ইফতারের ব্যবস্থা ছিলো ।

যাযাদি/এসএস