হাবিপ্রবিতে মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

প্রকাশ | ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১:৩০

হাবিপ্রবি প্রতিনিধি

দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (হাবিপ্রবি) যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস-২০২৪ পালিত হয়েছে।

কর্মসূচির অংশ হিসেবে বুধবার সূর্যোদয়ের সাথে সাথে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনর সম্মুখে জাতীয় পতাকা অর্ধনমিতভাবে উত্তোলন করা হয়।

 সকাল ৮.২৫ মিনিটে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামানের নেতৃত্বে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীরা কালো ব্যাচ ধারণ করেন। এসময় উপস্থিত ছিলন প্রক্টর অধ্যাপক ড. মো. মামুনুর রশীদ, ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক অধ্যাপক ড. মো মাহাবুব হোসেন ।

 কালো ব্যাচ ধারণ শেষে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাস সংলগ্ন মহাসড়কে বিপুল সংখ্যক শিক্ষার্থী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীদের অংশগ্রহনে প্রভাতফেরীর আয়েজন করা হয়।

পরবর্তীতে উপাচার্য অধ্যাপক ড. এম কামরুজ্জামান বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহিদ মিনারে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন। ক্রমান্বয়ে ডিনগণ, শিক্ষকদর বিভিন সংগঠন, বিশ্ববিদ্যালয়ের গণমাধ্যমকর্মীদের সংগঠন হাবিপ্রবি সাংবাদিক সমিতি, কর্মকর্তাদের সংগঠন, বাংলাদশ ছাত্রলীগ (হাবিপ্রবি শাখা) এবং বিশ্ববিদ্যালয়র বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেন।

পরবর্তীতে ৯.৪০ মিনিটে টিএসসি প্রাঙ্গণে শহীদ মিনার এবং ভাষা আন্দোলনের ওপর শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে “ভাষা আন্দোলন, বাঙালী জাতিসত্ত্বা ও স্বাধীনতা ” শীর্ষক স্বহস্তে লিখিত রচনা প্রতিযোগিতা এবং “আবৃত্তি ও দেশাত্মবোধক গানের প্রতিযোগিতা”-র আয়োজন করা হয়। এরপর সকাল ১১.৩০ মিনিেট সকল প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

সবশেষে, বাদ জোহর বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ভাষা শহিদ এবং সকল শহীদদের আত্নার মাগফেরাত কামনায় কেন্দ্রীয় মসজিদে বিশেষ দোয়া মাহফিলের আয়োজন করা হয়।

যাযাদি/ এসএম