বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১

খুবি শিক্ষক সমিতির নির্বাচনে নেই বিএনপিপন্থীরা, প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামীপন্থী দুই দল

খুবি প্রতিনিধি
  ১৭ জানুয়ারি ২০২৪, ২০:৩৪
খুবি শিক্ষক সমিতির নির্বাচনে নেই বিএনপিপন্থীরা, প্রতিদ্বন্দ্বিতায় আওয়ামীপন্থী দুই দল

খুলনা বিশ্ববিদ্যালয় (খুবি) শিক্ষক সমিতির কার্যনির্বাহী পরিষদ নির্বাচন-২০২৪ আগামী ২৪ জানুয়ারি (বুধবার) অনুষ্ঠিত হবে। এতে ১৩ টি পদের বিপরীতে মোট ২৬ জন প্রার্থী অংশ নিচ্ছেন। তবে নির্বাচনে বিশ্ববিদ্যালয়ের বিএনপিপন্থী শিক্ষকরা অংশগ্রহণ করছেন না। ফলে প্রতিদ্বন্দ্বিতায় মাঠে থাকছে আওয়ামীপন্থী শিক্ষকদের দুই দল।

জানা গেছে, বিরাজমান পরিস্থিতি ও বিভিন্ন সময় তাদের মতামতের যথাযথ বিবেচনা না করায় এ নির্বাচনকে বর্জন করেছে বিএনপিপন্থী শিক্ষকরা। খুবির বিএনপিপন্থী শিক্ষকদের সংগঠন ন্যাশনালিষ্ট টিচার্স এ্যাসোসিয়েশন এর নেতৃবৃন্দ ভোটে অংশ না নেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। এছাড়া নির্বাচন কমিশন প্রকাশিত চূড়ান্ত প্রার্থী তালিকায়ও বিএনপিপন্থী কোনো শিক্ষকের নাম দেখা যায়নি। এদিকে আওয়ামীপন্থী শিক্ষকদের দুই দল স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) ও বঙ্গবন্ধু শিক্ষক পরিষদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছে।

খুলনা বিশ্ববিদ্যালয়ের ন্যাশনালিষ্ট টিচার্স এ্যাসোসিয়েশনের সভাপতি প্রফেসর ড. মোঃ রেজাউল করিম বলেন, 'আমরা নির্বাচন বর্জন করেছি। যদিও জাতীয় নির্বাচনের সাথে খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি নির্বাচনের সম্পর্ক নেই, তবুও সার্বিক পরিস্থিতি বিবেচনায় আমরা নির্বাচন বর্জন করেছি। বর্তমান পরিস্থিতিতে আমাদের অবস্থান থেকে কথা বলার মতো পরিবেশ নেই। আমরা চেয়েছিলাম গুচ্ছ থেকে বেরিয়ে এসে একক ভাবে ভর্তি পরিক্ষা নিতে। অথচ গুচ্ছতে থেকে সবচেয়ে খারাপ শিক্ষার্থীদের ভর্তি করানো হচ্ছে। এছাড়াও আমাদের কোনো পরামর্শের গুরুত্ব দেওয়া হয় না। সরকার যেভাবে দেশ চালাচ্ছে, বিশ্ববিদ্যালয়ও তারা সেভাবে চালাক, আমাদের তো দরকার নেই।'

নির্বাচন বর্জনের বিষয়ে নির্বাচন কমিশনার অধ্যাপক ড. কামরুল হাসান বলেন, 'খুলনা বিশ্ববিদ্যালয় একটি অরাজনৈতিক বিশ্ববিদ্যালয়। সেখানে শিক্ষক সমিতি নির্বাচনে কোনো দল বা গোষ্ঠী হিসেবে অংশগ্রহণের সুযোগ নেই। যারা মনোনয়ন পত্র জমা দিয়েছে তার আলোকেই প্রার্থী তালিকা চূড়ান্ত করা হয়েছে। ফলে কেউ নির্বাচন বর্জনের সিদ্ধান্ত নিলে সেটা তাদের নিজস্ব ব্যাপার।'

নির্বাচন কমিশনের তথ্যমতে, খুবি শিক্ষক সমিতির ‘কার্যনির্বাহী পরিষদ নির্বাচন-২০২৪’ আগামী ২৪ জানুয়ারি বিশ্ববিদ্যালয়ের কবি জীবনানন্দ দাশ একাডেমিক ভবনের মাল্টিপারপাস রুমে অনুষ্ঠিত হবে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে