বৃহস্পতিবার, ২২ আগস্ট ২০২৪, ৭ ভাদ্র ১৪৩১

জাবিতে প্ল্যানেটারি হেলথ শীর্ষক পাবলিক লেকচার অনুষ্ঠিত

জাবি প্রতিনিধি
  ০৯ জুলাই ২০২৩, ১৭:৪৩
জাবিতে প্ল্যানেটারি হেলথ শীর্ষক পাবলিক লেকচার অনুষ্ঠিত

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) পরিবেশ ব্যবস্থাপনা ও সুস্থ জীবনের জন্য ভূ-স্থানিক বিজ্ঞানের প্রয়োজনীয়তা নিয়ে পাবলিক লেকচার অনুষ্ঠিত হয়েছে। ‘‘প্ল্যানেটারি হেলথ: বাংলাদেশ অ্যান্ড জিওইনফরমেটিক্স’’- শীর্ষক এ সেমিনারের আয়োজন করে বিশ^বিদ্যালয়ের ইনস্টিটিউট অব রিমোট সেন্সিং এন্ড জিআইএস।

রবিবার (৯ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের সিনেট হলে এ সেমিনারটি আয়োজিত হয়।

সেমিনারে বৈশি^ক জলবায়ু পরিবর্তন মোকাবেলায় পরিবেশ ব্যবস্থাপনার গুরুত্ব নিয়ে মূল বক্তব্য উপস্থাপন করেন কানাডার ইয়র্ক ইউনিভার্সিটির রিসার্চ ফেলো ডক্টর ব্যোমকেশ তালুকদার। তিনি বলেন, ‘ভ‚প্রাকৃতিক অবস্থানের কারণে এ অঞ্চলে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করা আমাদের জন্য বড় চ্যালেঞ্জ। সেই সাথে আমাদের খাদ্য সংরক্ষণের প্রযুক্তিও খুব আধুনিক নয়।

আমাদের শিশুরা জাংক ফুডে আসক্ত হয়ে পড়ছে। তাই আমরা প্ল্যানেটারি ডায়েটের কথা বলছি। প্ল্যানেটারি ডায়েট বলতে বুঝায় প্রাকৃতিক বৈচিত্র্যপূর্ণ খাদ্যতালিকা। আমাদের ফুড সিস্টেমে এটা না থাকলে প্রয়োজনীয় খাদ্য উৎপাদিত হবে না।’

তিনি আরও বলেন, বাংলাদেশের সমুদ্র পৃষ্ঠের উচ্চতা প্রতিবছর এক থেকে দেড় মিটার বৃদ্ধি পাচ্ছে। ঘুর্ণিঝড়ের মত প্রাকৃতিক দূর্যোগের কারণে লবণাক্ত পানি ঢুকে উপক‚লে যাচ্ছে। উচ্চ লবণাক্ততা গর্ভপাতের ইচ্ছা ও যৌনস্বাস্থ্যের উপরও প্রভাব ফেলছে। শিশুরা পুষ্টিহীনতায় ভুগছে, ক্যান্সার আক্রান্তের হার বেড়ে চলেছে।

জাবির পাবলিক হেলথ অ্যান্ড ইনফরমেটিক্স বিভাগের অধ্যাপক ডক্টর মো. তাজউদ্দিন শিকদার বলেন, শিল্প বিপ্লবের পর কোয়ালিটি অব লাইফ নিশ্চিত হয়েছে। ১৮ শতকে যেখানে পৃথিবীর জনসংখ্যা ছিল ১০০ কোটি, ১৯৫০ সালে তিনগুণ বেড়েছে। ১৯৬০ এর পর মেডিকেল স্বাস্থ্যসেবায় বিপ্লব হওয়ার পর এ শতকে জনসংখ্যা বেড়ে ৬০০ কোটিতে পৌঁছেছে৷ কাজেই এখন সুস্থ্যভাবে টিকে থাকার জন্য আমাদের প্ল্যানেটারি হেলথের উপর জোর দিতে হবে।

সেমিনারে সভাপতির বক্তব্যে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডক্টর শেখ তৌহিদুল ইসলাম বলেন, পরিবর্তিত বিশ্বব্যবস্থায় মাইক্রো নিউট্রিয়েন্টের অভাব নিয়ে আমাদের নতুন করে ভাবতে হবে। জনস্বাস্থের উপর গুরুত্বারোপ করে আমাদের উন্নয়নমূলক কর্মকান্ড পরিচালনা করতে হবে।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে