সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১

ভারতীয়দের মাথায় হাত, বিনিয়োগ তুলে নিচ্ছে বিদেশিরা

যাযাদি ডেস্ক
  ২৮ অক্টোবর ২০২৪, ১৪:০১
ছবি: সংগৃহীত

ভারতীয় বাজারে বিভিন্ন সংস্থার শেয়ারে দেখা দিচ্ছে চড়া দাম। এর মাঝে প্রকাশ পেয়েছে বিদেশি বিনিয়োগকারীদের গুরুত্বপূর্ণ তথ্য। গত ২৫ দিনে দেশটির বাজার থেকে রেকর্ড ৮৫ হাজার ৭৯০ কোটি ভারতীয় রুপি তুলে নিয়েছে বিদেশি বিনিয়োগকারীরা।

সোমবার (২৮ অক্টোবর) ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজার পত্রিকার প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, ভারতের বাজারে বিভিন্ন সংস্থার শেয়ারের চড়া দাম, তবে চীনে সরকারের বিভিন্ন আর্থিক সুবিধা এবং সেখানকার শেয়ারের আকর্ষণীয় দর।

যার ফলে, এ দেশের বাজার থেকে পুঁজি তুলে নিচ্ছে বিদেশি বিনিয়োগকারী সংস্থাগুলো। অক্টোবরে এখন পর্যন্ত (১-২৫ তারিখ) যার অঙ্ক ৮৫ হাজার ৭৯০ কোটি রুপি। যা এ পর্যন্ত কোনও এক মাসে সর্বাধিক। মাসের আরও কয়েক দিনের লেনদেন বাকি। ফলে আরও বিদেশি পুঁজি ভারতের বাজার থেকে চলে যেতে পারে বলে আশঙ্কা সংশ্লিষ্ট মহলের।

তথ্য বলছে, এপ্রিল-মে মাসে বিদেশি বিনিয়োগকারী সংস্থাগুলো ভারতের শেয়ার বাজার থেকে ৩৪ হাজার ২৫২ কোটি রুপির তহবিল তুলেছিল। তারপর জুন, জুলাই এবং অগস্টে তারা বিনিয়োগ করেছে যথাক্রমে ২৬ হাজার ৫৬৫ কোটি, ৩২ হাজার ৩৬৫ কোটি এবং ৭৩২০ কোটি রুপি। সেপ্টেম্বরে ২০২৪ সালের মধ্যে সবচেয়ে বেশি পুঁজি বিনিয়োগ করেছিল ওই সব সংস্থা। যার অঙ্ক ৫৭ হাজার ৭২৪ কোটি। সব মিলিয়ে এ বছরে এখন পর্যন্ত ওই সমস্ত সংস্থার ভারতের শেয়ারে লগ্নির অঙ্ক ১৪ হাজার ৮২০ কোটি রুপি।

পাশাপাশি, ভারতের ঋণপত্রের বাজারে কিছুটা হলেও গতি এসেছে। ২০২৪ সালে বিদেশি বিনিয়োগকারীরা ঢেলেছে ১.০৫ লক্ষ কোটি রুপি।

বাজার বিশেষজ্ঞদের মতে, ভূ-রাজনৈতিক অস্থিরতা তো ছিলই। তার উপরে চীনের বাজারের আকর্ষণ বৃদ্ধি বিদেশি বিনিয়োগকারীদের সে দেশে টেনে নিয়ে গিয়েছে। ফলে ভারতের মতো বাজার জৌলুস হারাচ্ছে তাদের কাছে। এই অবস্থার দ্রুত পরিবর্তনের সম্ভাবনাও দেখছেন না তারা।

তারা বলছে, সামনে আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচন, রয়েছে সেখানে সুদ বৃদ্ধির ইঙ্গিতও। ফলে সব মিলিয়ে সতর্ক হয়েই সম্ভাবনাময় দেশের বাজারে পা রাখছে বিদেশি বিনিয়োগকারী সংস্থাগুলো। আর এর জেরে পুঁজি হারাচ্ছে ভারতের শেয়ার বাজার।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে