পাচারের অর্থ ফেরাতে ওয়াশিংটনের সহযোগিতা নেওয়া হবে: অর্থ উপদেষ্টা

প্রকাশ | ২০ অক্টোবর ২০২৪, ১৫:৫৫ | আপডেট: ২০ অক্টোবর ২০২৪, ১৬:০৬

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

দেশের বাইরে পাচার হওয়া অর্থ ফেরত আনতে ওয়াশিংটন থেকে কারিগরি সহযোগিতা নেওয়া হবে বলে জানিয়েছেন অর্থ উপদেষ্টা ড. সালেহউদ্দিন আহমেদ।

তিনি বলেন, গভর্নর ওয়াশিংটন গেছেন, আমরাও যাচ্ছি। ওখান থেকে আনা হবে। অতএব এটা আমাদের একটা প্রায়োরিটি (অগ্রাধিকার)। এটা নিয়ে কাজ হচ্ছে।

রোববার (২০ অক্টোবর) দুপুরে সচিবালয়ে সরকারি ক্রয় সংক্রান্ত উপদেষ্টা পরিষদ কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

পাচার হওয়া অর্থ ফেরত আনার জন্য কমিশন গঠনের একটা সিদ্ধান্তের কথা শোনা যাচ্ছে এমন প্রশ্ন করা হলে অর্থ উপদেষ্টা বলেন, পাচার হওয়া অর্থের অলরেডি একটা টাস্কফোর্স আছে এবং গভর্নরের সঙ্গে কথা হয়েছে। এটার জন্য কিছু কারিগরি সহযোগিতা লাগবে। 

তিনি বলেন, পাচার করা অর্থ সম্পর্কে বিভিন্ন তথ্য করা করেছে, কোথায় করেছে এগুলোর বিষয় আছে।

কমিশন গঠন করার প্রয়োজন আছে কি না? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, কমিশন গঠন করার বিষয়ে আমি কিছু বলবো না। অলরেডি একটা টাস্কফোর্স করেছি। এটার জন্য জাতীয় একটা কমিটিও আছে। কমিশন যখন গঠন করবে আমার সঙ্গে আলাপ-আলোচনা করে, দেখি তারা কি বলে।

কতদিনের মধ্যে ফেরত আসতে পারে, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, সেটা বলা যাবে না। কাজ তো শুরু হয়ে গেছে অলরেডি। গেছে অনেক বছর ধরে, হঠাৎ করে ফেরত আসার সম্পর্কে এখন আমার কাছে জানতে চাচ্ছেন। অ্যাকটিভলি কাজ শুরু হয়ে গেছে।

যাযাদি/ এআর