রোববার, ০৬ অক্টোবর ২০২৪, ২২ আশ্বিন ১৪৩১

ডিজাইন পরিবর্তন : টাকায় থাকছে না শেখ মুজিবের ছবি

যাযাদি ডেস্ক
  ০৬ অক্টোবর ২০২৪, ১০:২৫
ফাইল ছবি

২০, ১০০, ৫০০ ও ১ হাজার টাকার নোটের ডিজাইন পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছে সরকার। তাই বাংলাদেশ ব্যাংককে নতুন করে নোটের নকশা করার প্রস্তাব দেওয়া হয়েছে। নতুন ওই নোটে থাকবে না বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি। প্রাথমিকভাবে চারটি নোটের ডিজাইন পরিবর্তন করা হবে। পরে ধাপে ধাপে সব ধরনের ব্যাংক নোটের ডিজাইন পরিবর্তন করা হবে। বাংলাদেশ ব্যাংক ও অর্থ মন্ত্রণালয় সূত্রে এ তথ্য জানা গেছে।

এরই অংশ হিসেবে নতুন নোটের জন্য নির্দিষ্ট নকশার প্রস্তাব পাঠাতে বাংলাদেশ ব্যাংককে চিঠি দিয়েছে অর্থ মন্ত্রণালয়। গত ২৯ সেপ্টেম্বর অর্থ বিভাগের ট্রেজারি ও ঋণ ব্যবস্থাপনা অনুবিভাগের উপসচিব এলিশ শরমিন স্বাক্ষরিত চিঠিটি পাঠানো হয়।

চিঠিতে নতুন মুদ্রার নকশা প্রবর্তনের তত্ত্বাবধানকারী বাংলাদেশ ব্যাংকের মুদ্রা ও ডিজাইন অ্যাডভাইজরি কমিটির সুপারিশ চাওয়া হয়েছে। চিঠিতে বলা হয়, ‘নতুন ডিজাইন ও বৈশিষ্ট্যের নোট প্রচলনে কী ধরনের ডিজাইন করা সমীচীন হবে, তা নিয়ে বাংলাদেশ ব্যাংকের মুদ্রা ও ডিজাইন অ্যাডভাইজরি কমিটির সুপারিশ গ্রহণ পূর্বক সুনির্দিষ্ট প্রস্তাব দ্রুততম সময়ের মধ্যে অর্থ বিভাগে প্রেরণ করার জন্য অনুরোধ করা হলো।’ এ ছাড়া পরিবর্তিত প্রেক্ষাপটে আগের অনুমোদিত পরিবর্তন বাস্তবায়ন স্থগিত করা হয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়েছে।

বর্তমানে বাংলাদেশের ১, ২, ৫, ১০, ২০, ৫০, ১০০, ৫০০ ও ১ হাজার টাকার ১০টি কাগুজে নোট প্রচলন আছে। এর মধ্যে ২ টাকা থেকে শুরু করে ১ হাজার টাকা পর্যন্ত সব কাগুজে নোটে শেখ মুজিবুর রহমানের ছবি আছে। কোনো কোনো নোটের দুপাশে শেখ মুজিবের ছবি রয়েছে। এ ছাড়া ধাতব মুদ্রাগুলোয়ও তার ছবি আছে।

নতুন করে নোটের নকশার যে প্রস্তাব চাওয়া হয়েছে, সেখানে শেখ হাসিনা সরকারের সময় ছাপানো নোটের ডিজাইন পরিবর্তন হবে এবং শেখ মুজিবের ছবি থাকবে না বলে জানান সংশ্লিষ্টরা।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট একজন ঊর্ধ্বতন কর্মকর্তা সাংবাদিকদের বলেন, ছেঁড়া-ফাটা নোটের বিপরীতে প্রতি বছরই বাংলাদেশ ব্যাংক নতুন নোট ইস্যু করে থাকে। এবারও সেটা হওয়ার কথা রয়েছে। তবে কবে নাগাদ হবে, সেটা এখনো নিশ্চিত করে না বললেও তিনি বলেন, এটা সময়সাপেক্ষ ব্যাপার।

নকশা পরিবর্তনের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, আমি এখনো বিষয়টি সম্পর্কে নিশ্চিত না, তবে নতুন নোট ইস্যু হলে নকশা পরিবর্তন হতে পারে। আবার বর্তমান গভর্নর আহসান এইচ মনসুরের স্বাক্ষরও যুক্ত হতে পারে। এটা নিয়মিত কাজেরই অংশ। তিনি আরও বলেন, নতুন নোট ইস্যু হলেও বর্তমানে প্রচলিত নোটগুলোও বাজারে সচল থাকবে। ফলে গ্রাহকের এ বিষয়ে কোনো সমস্যা হবে না।

শেখ মুজিবের ছবি সংবলিত নোট পরিবর্তন করা হবে কি না, সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুরকে এমন প্রশ্ন করেছিলেন সাংবাদিকরা। তখন গভর্নর বলেন, এটা নিয়মিত কাজের অংশ। প্রতি বছরই ছেঁড়া-ফাটা টাকার বিপরীতে নতুন নোট ইস্যু করে বাংলাদেশ ব্যাংক।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে