আবারও নীতি সুদহার বাড়াল বাংলাদেশ ব্যাংক

প্রকাশ | ২৪ সেপ্টেম্বর ২০২৪, ১৬:২১

যাযাদি ডেস্ক
সংগৃহীত ছবি

মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রাখতে বাংলাদেশ ব্যাংক পলিসি রেট দশমিক ৫০ শতাংশীয় পয়েন্ট বাড়িয়ে ৯ দশমিক ৫০ শতাংশ করেছে।

মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের এক সার্কুলারে এ তথ্য জানিয়েছে।

সার্কুলারে বলা হয়, আগামী বুধবার (২৫ সেপ্টেম্বর) থেকে নতুন পলিসি রেট বা পুনঃক্রয় চুক্তি (রেপো) হার প্রযোজ্য হবে।

নতুন নির্দেশনায় কেন্দ্রীয় ব্যাংক জানিয়েছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক অনুসৃত সংকোচনমূলক পদক্ষেপ অব্যাহত রাখার সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে ওভারনাইট রেপো নীতি সুদহার বিদ্যমান শতকরা নয় শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৯ দশমিক ৫০ শতাংশে পুনর্নির্ধারণ করা হলো।  

এর আগে সোমবার (২৩ সেপ্টেম্বর) সংবাদ সম্মেলনে নীতি সুদহার বাড়ানোর ইঙ্গিত দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আহসান এইচ মনসুর।

গভর্নর দায়িত্বে আসার পর দ্বিতীয়বারে মতো নীতি সুদহার বাড়ানো হলো।  

এর আগে সাড়ে আট থেকে বাড়িয়ে নয় শতাংশ করা হয় নীতি সুদহার।  

সংবাদ সম্মেলনে গভর্নর বলেন, নীতি সুদহার চলতি সপ্তাহে বাড়ানো হবে। এরপর আগামী মাসে আরও কিছুটা বাড়ানো হবে। এখন নীতি সুদহার নয় শতাংশে রয়েছে। গত বছরের মার্চ থেকে দেশের মূল্যস্ফীতি নয় শতাংশের বেশি থাকায় আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) পরামর্শের সঙ্গে মিল রেখে নীতি সুদহার বাড়ানো হয়।  

এছাড়া ব্যাংকগুলোর তারল্য ব্যবস্থাপনা অধিকতর দক্ষতার সঙ্গে পরিচালনার লক্ষ্যে নীতি সুদহার করিডোরের ঊর্ধ্বসীমা স্ট্যান্ডিং লেন্ডিং ফ্যাসিলিটির (এসএলএফ) ক্ষেত্রে বিদ্যমান সুদহার শতকরা ১০ দশমিক ৫০ শতাংশ থেকে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ১১ শতাংশ করা হয়েছে। আর নীতি সুদহার করিডোরের নিম্নসীমা স্ট্যান্ডিং ডিপাজিট ফ্যাসিলিটি (এসডিএফ) শতকরা সাত দশমিক ৫০ শতাংশ হতে ৫০ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৮ শতাংশে পুনর্নির্ধারণ করা হয়েছে।

যাযাদি/এসএস