বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১

খাদ্যপণ্যের মান প্রণয়নে কোডেক্সের গুরুত্ব শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

যাযাদি ডেস্ক
  ১২ সেপ্টেম্বর ২০২৪, ১৭:১৮
ছবি: সংগৃহীত

খাদ্যপণ্যের মান প্রণয়ন বিষয়ক আন্তর্জাতিক সংস্থা কোডেক্স এলিমেন্টারিয়াস কমিশনে (সিএসি) মান প্রণয়নে বাংলাদেশের অংশগ্রহণ বৃদ্ধিতে ‘‘কোডেক্সের গুরুত্ব এবং অংশগ্রহণ বৃদ্ধি’’ শীর্ষক দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।

আজ বৃহস্পতিবার রাজধানীর তেজগাঁওস্থ একটি হোটেলে (হলিডে ইন) ইউএসডিএ এর অর্থায়নে বিএসটিআই এবং বাংলাদেশ ট্রেড ফেসিলিটেশন (বিটিএফ) উক্ত প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে । উল্লেখ্য, বাংলাদেশের জাতীয় মান সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) ন্যাশনাল কোটেক্স কমিটির ফোকাল পয়েন্ট হিসেবে কাজ করছে।

প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিএসটিআই মহাপরিচালক (গ্রেড-১) এস এম ফেরদৌস আলম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফুড এন্ড এগ্রিকালচার অর্গানাইজেশন (এফএও) এর প্রতিনিধি ড. অনিল কুমার দাস, বিটিএফ এর প্রকল্প পরিচালক মাইকেল জে পার ।

উক্ত অনুষ্ঠানে ভিডিও বার্তা প্রদান করেন কোডেক্স চেয়ারম্যান স্টিভ ওয়ারনি, কোডেক্স কনসালটেন্ট অধ্যাপক স্যামুয়েল গডফ্রয়, কোডেক্সের সাবেক চেয়ারম্যান সঞ্জয় দাভে । টেকনিক্যাল সেশন পরিচালনা করেন বিএসটিআই’র উপপরিচালক (কৃষি ও খাদ্য) মো. এনামুল হক। প্রশিক্ষণে বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বিএসটিআই মহাপরিচালক বলেন, খাদ্যপণ্যের মান প্রণয়নের কোডেক্স আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। ১৯৭৫ সাল থেকে জাতীয় মান সংস্থা হিসেবে আমরা কোডেক্সের সদস্য। কোডেক্স মান’ এ আমাদের গবেষণার প্রতিফলনের জন্য মান প্রণয়ন সভায় বাংলাদেশের অংশগ্রহণ বৃদ্ধির বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন।

যাযাদি/ এসএম

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে