বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১

যশোরে আলু, কলা, কাঁঠাল ও আম থেকে চিপ্স তৈরি 

স্টাফ রিপোর্টার, যশোর
  ০১ জুলাই ২০২৪, ১৭:৫৪
ছবি-যায়যায়দিন

যশোরে ৬০ জন নারী উদ্যোক্তা, কৃষক-কৃষাণী ও ব্যবসায়ী হাতে-কলমে আলু, কলা, কাঁঠাল ও আম থেকে চিপ্স তৈরি শিখলেন। বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিএআরআই) উদ্ভাবিত ভ্যাকুয়াম ফ্রাইং মেশিনের মাধ্যমে গুণগতমান বজায় রেখে এই চিপ্স তৈরি করা যায়। সোমবার যশোরের কারবালা এলাকায় এই প্রযুক্তি হস্তান্তর বিষয়ক অনুষ্ঠানে এ প্রশিক্ষণ দেওয়া হয়।

দিনব্যাপী প্রশিক্ষণে বিএআরআই উদ্ভাবিত স্বল্প মূল্যের ভ্যাকুয়াম ফ্রাইং মেশিনের মাধ্যমে আলু, কলা, কাঁঠাল ও আম থেকে গুণগতমান বজায় রেখে উৎকৃষ্টমানের প্রকৃত চিপ্স তৈরির প্রযুক্তি হাতে কলমে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষণে আলু, কলা, আম ও কাঁঠাল উৎপাদনকারী কৃষক/কৃষাণী, ব্যবসায়ী, উদ্যোক্তাসহ ৬০ জন অংশগ্রহণ করেন ও মতবিনিময় করেন।

আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্র, যশোরের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. কাওছার উদ্দিন আহমেদের সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বিএআরআই’র সাবেক মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ও প্রকল্প কো-অর্ডিনেটর ড. ইঞ্জি. মো. আবদুর রাজ্জাক আকন্দ।

বিশেষ অতিথি ছিলেন যশোরের কৃষি বিপণন কর্মকর্তা রবিউল ইসলাম, বিএআরআই’র পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মোহাম্মদ মিজানুর রহমান।

প্রকল্পের মূল উদ্দেশ্য ও প্রশিক্ষণ সম্পর্কে আলোকপাত করেন প্রিন্সিপাল ইনভেস্টিগেটর ও উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. গোলাম ফেরদৌস চৌধুরী এবং কাঁঠাল, কলা, আলু ও আম’র ভ্যাকুয়াম ফ্রাইং প্রযুক্তির মাধ্যমে নিরাপদ চিপস তৈরি ও বাজারজাতকরণ সম্পর্কে আলোকপাত করেন ড. চৌধুরী।

অনুষ্ঠানে প্রধান অতিথি ড. রাজ্জাক কাঁঠাল, কলা, আলু ও আম নিরাপদ প্রকৃত চিপস প্রক্রিয়াজাতকরণের মাধ্যমে লাভজনক করা ও মূল্য সংযোজনের করা সম্পর্কে বিস্তারিত আলোকপাত করেন।

ডাচ বাংলা ব্যাংক পিএলসি সিএসআর’র অর্থায়নে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট, গাজীপুরের ‘আপ-স্কেলিং এন্ড পাইলটিং ফর কমার্শিয়ালাইজেশন অব ফ্রাইড ফ্রেশ-কাট চিপ্স ফ্রম সিলেক্টেড ক্রপ্স ইউজিং ভ্যাকুয়াম ফ্রাইং টেকনোলজি’ শীর্ষক প্রকল্প’র আওতায় এ প্রযুক্তি হস্তান্তর ও প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

যাযাদি/ এম

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে