বুধবার, ২৬ জুন ২০২৪, ১২ আষাঢ় ১৪৩১

ঢাকা বিশ্বের ১৪০ তম ব্যয়বহুল শহর

যাযাদি ডেস্ক
  ১৮ জুন ২০২৪, ১২:২২
ছবি : যায়যায়দিন

বাংলাদেশের রাজধানী ঢাকায় দিন দিন সব কিছু দাম বাড়ছে। বিশ্বের অন্যতম ব্যয়বহুল শহরের তালিকায় ওপর দিকে স্থান করে নিয়েছে। সব কিছুর মূল্য এতটাই বৃদ্ধি পাচ্ছে যে গরীব মানুষ এই শহরে আর থাকতে পারবে না। কারণ আয়ের সঙ্গে ব্যয় কোনোভাবেই মেটানো যাবে না।

জানা যায়, বিশ্বের ব্যয়বহুল শহরের তালিকা প্রকাশ করেছে মার্সার কস্ট অব লিভিং সার্ভে। ২০২৪ সালের এই তালিকায় শীর্ষে রয়েছে হংকং। এতে বাংলাদেশের রাজধানী ঢাকার অবস্থান ১৪০ তম, যা ২০২৩ সালের তালিকায় ছিল ১৫৪। অর্থাৎ ১৪ ধাপ এগিয়েছে ঢাকা।

সোমবার এই তালিকা প্রকাশ করা হয়। খবর সিএনএনের।

২০২২ ও ২০২৩ সালেও তালিকায় শীর্ষে ছিল হংকং। এরপরেই রয়েছে সিঙ্গাপুরে। ব্যয়বহুল শহরের তালিকা করতে বিশ্বের ২২৬টি শহরের অন্তত ২০০টি বিষয়কে বিবেচনায় নেওয়া হয়েছে। এর মধ্যে রয়েেছে পরিবহন, খাদ্য, পোশাক, গৃহস্থালী সামগ্রী ও বিনোদন।

যুক্তরাষ্ট্রের সবচেয়ে ব্যয়বহুল শহর নিউইয়র্ক তালিকায় সপ্তম স্থানে রয়েছে। অন্যদিকে, গত বছর লন্ডন ছিল এই তালিকায় ১৭তম স্থানে। কিন্তু এবার যুক্তরাজ্যের এই শহরটি অষ্টম স্থানে উঠে এসেছে। যুক্তরাষ্ট্রের আরেক শহর লস অ্যাঞ্জেলেস রয়েছে ১০তম স্থানে।

২০২৪ সালের শীর্ষ ১০ ব্যয়বহুল শহর হলো— হংকং, সিঙ্গাপুর, জুরিখ, জেনেভা, বাসেল, বার্ন, নিউইয়র্ক, লন্ডন, নাসাউ ও লস অ্যাঞ্জেলেস।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে