শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১

প্রধানমন্ত্রীর চমক, পাকিস্তানের রুপি এশিয়ার সেরা মুদ্রা

যাযাদি ডেস্ক
  ৩১ মে ২০২৪, ১১:১১
ছবি-সংগৃহিত

পাকিস্তানের বর্তমান প্রধানমন্ত্রী শাহবাজ শরীফ এর আগেও একবার পাকিস্তানের প্রধানমন্ত্রী ছিলেন। তবে সেটি স্বল্প সময়ের জন্য। তবে এবার তিনি পূর্ণ মেয়াদের জন্য প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছেন। দক্ষ প্রশাসনিক কর্মকর্তা হিসেবে তার সুনাম রয়েছে। তিনি যখন পাঞ্জাবের মুর্খমন্ত্রী ছিলেন তখন এই সুনাম অর্জন করেছেন। এবার তিনি পাকিস্তানের প্রধানমন্ত্রী হিসেবে তার স্বাক্ষর রাখলেন। তার দক্ষতায় পাকিস্তানের অর্থনীতি ঘুরে দাঁড়াতে শুরু করেছে।

জানা যায়, এবার পাকিস্তান বড় চমক দেখাল। আঞ্চলিক প্রতিপক্ষ শ্রীলংকাকে পেছনে ফেলেছে পাকিস্তান।এশিয়ার মুদ্রা র‍্যাঙ্কিংয়ে শীর্ষস্থান দখল করল দেশটি। ডলারের বিপরীতে উল্লেখযোগ্য বিনিময় হার অর্জন করে ৩ দশমিক ১ শতাংশ বেড়েছে পাকিস্তানি রুপির মান। খবর সামা টিভি ও এক্সপ্রেস ট্রিবিউনের।

ওই দুই সংবাদ মাধ্যমের প্রতিবেদনে বলা হয়েছে, বেশ কয়েকটি দিক মিলে যাওয়ার কারণেই পাকিস্তানি রুপির এ উন্নতি সাধিত হয়েছে। রোশান ডিজিটাল অ্যাকাউন্টের (আরডিএ) মাধ্যমে বৈদেশিক মুদ্রার প্রবাহও একটি উল্লেখযোগ্য কারণ হিসেবে কাজ করেছে। প্রবাসী পাকিস্তানিদের জন্য তাদের পরিবারে অর্থ পাঠানোর গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে আরডিএ। চ্যানেলটির মাধ্যমে প্রবাসীরা দেশে এ পর্যন্ত প্রায় ৮০০ কোটি ডলার পাঠিয়েছেন।

আরডিএর মাধ্যমে অর্থ প্রবাহের বাইরেও শক্তিশালী রেমিট্যান্স, রপ্তানির স্থিতিশীল পরিসংখ্যান এবং আইএমএফ ও বিশ্বব্যাংকের মতো প্রতিষ্ঠান থেকে কৌশলগত ঋণও রুপির এ শক্তিশালী অবস্থান তৈরিতে অবদান রেখেছে।

এসবের সঙ্গে ঋণের রোল ওভার পাকিস্তানের অর্থনীতিতে স্থিতিস্থাপকতা যোগ করেছে, বিনিয়োগকারীদের আস্থা আরও বাড়িয়েছে।

শ্রীলংকার রুপি এশিয়ার মুদ্রা র‌্যাঙ্কিংয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে। ২ দশমিক ৭ শতাংশ উন্নতি হয়েছে দেশটির মুদ্রার বিনিময় হার।

বিপরীতে ভারত, চীন, ভিয়েতনাম ও বাংলাদেশের মতো প্রতিবেশী দেশগুলোর মুদ্রার ৫ দশমিক ৬ শতাংশ পর্যন্ত অবনমন ঘটেছে।

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে