বিশ্বের সবচেয়ে দামি ১০ বাড়ি

প্রকাশ | ২৭ অক্টোবর ২০২৪, ১২:৩২

যাযাদি ডেস্ক
ছবি: সংগৃহীত

প্রত্যেকেরই নিজের স্বপ্নের মত একটি বাড়ি নির্মাণ করার সখ থাকে। ছোট হোক কিংবা বড় যাই হোক না কেনো। আসুন জেনে নেই পৃথিবীর সবচেয়ে দামি ১০ বাড়ি সম্পর্কে।

বাকিংহাম প্যালেস, ইংল্যান্ড : রানী দ্বিতীয় এলিজাবেথের বাসভবন বাকিংহাম প্যালেস বিশ্বের সবচেয়ে ব্যয়বহুল বাড়ি। এটি নির্মাণ করা হয় ১৭০৩ সালে। এই প্রাসাদটিতে রয়েছে মোট ৭৭৫ টি কক্ষ। বাড়িটির নির্মাণ ব্যয় ১.৫৫ বিলিয়ন ডলার।

অ্যান্টালিয়া, ভারত : ভারতের শীর্ষ ধনকুবের রিলায়েন্স শিল্পগোষ্ঠীর কর্ণধার মুকেশ আম্বানি অ্যান্টালিয়া বাড়ির মালিক। আটলান্টিক মহাসাগরের একটি মনোরম দ্বীপের নামানুসারে বাড়িটির নাম রাখা হয়েছে। ২৭ তলা বাড়িটির নির্মাণ ব্যয় ১ বিলিয়ন ডলার।

ভীল্লা লিওপোল্ড, ফ্রান্স : পৃথিবীর সবচেয়ে দামি এবং সবচেয়ে বড় ফরাসি উদ্যান বাড়ি হিসেবে পরিচিত।   বেলজিয়ামের রাজা লিওপোল্ড-২ এর নামানুসারে বাড়িটির নামকরণ করা। বাড়িটির নির্মাণ ব্যয় ৭৫০ মিলিয়ন ডলার।

কেনসিংটন প্যালেস গার্ডেন, লন্ডন : বিলাসবহুল এই বাড়ির মালিক ধনকুব বারনিয়ে এককেলেস্টনের কন্যা তামারা। বাড়িটির নির্মাণ ব্যয় ২২২ মিলিয়ন ডলার।

ওয়ান হাইড পার্ক, লন্ডন : ওয়ান হাইড পার্ক পরিচিত বিশ্বের সবচেয়ে অসংযত এবং ব্যয়বহুল এপার্টমেন্ট হিসাবে। বাড়িটির নির্মাণ ব্যয় ২২১ মিলিয়ন ডলার।

এলিসন স্টেট, ক্যালিফোর্নিয়া : বিশাল ধনকুবের মালিক এবং ওরাকল প্রতিষ্ঠাতা ল্যারি এলিসনের নামানুসারে বাড়িটির নাম রাখা হয়েছে। বাড়িটির নির্মাণ ব্যয় ২০০ মিলিয়ন ডলার।

ব্রোকেন ও রাঞ্ছ, অস্ট্রেলিয়া : বাড়িটির নির্মাণ ব্যয় ১৩২.৫ মিলিয়ন ডলার।

ব্লোসেমিস্টেজ, ফ্লোরিডা: বাড়িটির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে বাড়িটিতে রয়েছে নিজস্ব ফেরিঘাট ও বিশাল টেনিস কোর্ট। বাড়িটির নির্মাণ ব্যয় ১৩০ মিলিয়ন ডলার।

জানাডু ২.০, ওয়াশিংটন : বাড়িটি বিশ্বের অন্যতম ধনী ব্যক্তি বিল গেটস-এর মালিকানাধীন। ২৫০০ হাজার বর্গ ফুট জমির উপর বাড়িটি নির্মিত এবং এতে রয়েছে ৬০ ফুট সুইমিং পুল। বাড়িটির নির্মাণ ব্যয় ১২০.৫ মিলিয়ন ডলার।

মাউন্টেন হোম রোড, ক্যালিফোর্নিয়া : বাড়িটির বিশেষ বৈশিষ্ট্য হচ্ছে বাড়িটিতে রয়েছে গ্রন্থাগার, টেনিস কোর্ট ও সুইমিং পুল। বাড়িটির নির্মাণ ব্যয় ১১৭.৫ মিলিয়ন ডলার।

যাযাদি/ এস