রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১

‘বুকস অব বেঙ্গল’ জাফর ইকবালের বই বিক্রি করবে না 

যাযাদি ডেস্ক
  ১৭ জুলাই ২০২৪, ১০:২০
ছবি সংগৃহিত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের রাজাকার বলা শিশু সাহিত্যিক ড. জাফর ইকবালের একটি বক্তব্যের পরিপ্রেক্ষিতে তার লেখা বই বিক্রি না করার ঘোষণা দিয়েছে বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বই কেনার প্লাটফর্ম ‘বুকস অব বেঙ্গল’।

সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে দেয়া এক পোস্টে বুকস অব বেঙ্গল লিখেছে, ‘অনেকের মত আমরাও একটা সময় জাফর ইকবালের লেখা পড়ে বড় হয়েছি। অনেকের মত আমাদের মধ্যে মুক্তিযুদ্ধের প্রতি আগ্রহ তৈরি করেছিলেন তিনি। কিন্তু কোটা আন্দোলন নিয়ে এবং ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে উনি যে ধরনের বক্তব্য প্রদান করেছেন সেটা কোনভাবেই আমাদের কাছে গ্রহণযোগ্য নয়।’

বুকস অব বেঙ্গল পোস্টে আরও লিখেছে, ‘আমরা এই বক্তব্যের ধিক্কার জানাই। আমাদের প্রতিবাদ হিসাবে আজকের পর থেকে জাফর ইকবাল এর কোন বই ‘বুকস অফ বেঙ্গল’ বাংলাদেশ বিক্রি করবে না।

উল্লেখ্য, কোটা সংস্কার আন্দোলনের দাবিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের ‘রাজাকার’ স্লোগানে মর্মাহত হয়ে একটি চিরকুট লিখেছেন। মঙ্গলবার (১৬ জুলাই) ফেসবুকে ছড়িয়েছে। যা তিনি লিখেছেন সোমবার।

এই চিরকুটের সত্যতা গণমাধ্যমকে নিশ্চিত করেছেন জাফর ইকবাল। তাতে তিনি লিখেছেন, ঢাকা বিশ্ববিদ্যালয় আমার বিশ্ববিদ্যালয়, আমার প্রিয় বিশ্ববিদ্যালয়। তবে আমি মনে হয়, আর কোনোদিন এই বিশ্ববিদ্যালয়ে যেতে চাইব না। ছাত্র-ছাত্রীদের দেখলেই মনে হবে, এরাই হয়তো সেই ‍‍‌‌’রাজাকার’। আর যে কয়দিন বেঁচে আছি, আমি কোনো রাজাকারের মুখ দেখতে চাই না। একটাই তো জীবন, সেই জীবনে আবার কেন নতুন করে রাজাকারদের দেখতে হবে?

যাযাদি/ এস

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে