শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

শিম গাছে মোজাইক রোগ দুশ্চিন্তায় কৃষক

জাহায্গীর আলম,আনোয়ারা (চট্টগ্রাম)
  ১৬ নভেম্বর ২০২০, ২০:৪৭

চট্টগ্রামের আনোয়ারা উপজেলায় শিম ক্ষেতে ভাইরাসজনিত মোজাইক রোগের আক্রমণ দেখা দিয়েছে। এর ফলে শিমের ফুল ও ফসলের মারাত্বক ক্ষতির সম্মুখিন হতে পারে বলে জানা গেছে। এ রোগের প্রাদুর্ভাবে বিভিন্ন এলাকায় শিম গাছ মরতে শুরু করেছে। এতে ক্ষতিগ্রস্থ হচ্ছেন কৃষকরা। রোগটি দমন করা না গেলে অন্যান্য ফসলেও এ রোগ ছড়িয়ে পড়তে পারে বলে জানান কৃষকেরা। কৃষি অফিস বলছে মোজাইক রোগ দমনে কৃষি অফিসের মাঠ কর্মীরা প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।

আনোয়ারা কৃষি অফিস সূত্রে জানাযায়, উপজেলার ১১ টি ইউনিয়নে ৩৯০ হেক্টর জমিতে ১১ হাজার ৭০০ মেঃ টন শিম উৎপন্ন হয়। এছাড়া প্রতি বছর বরবটি, লাউ, কুমড়া,মিষ্টি লাউ, শসা, করোলা, টমেটোসহ বিভিন্ন ধরনের সবজি চাষ করা হয়। এসব সবজি বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে থাকে। তার মধ্যে শিমের পাতার হলুদ রোগ বা মোজাইক রোগ, শিম ও বরবটিতে জাবপোকা বা ছাইপোকা, পঁচা রোগ বা মড়ক, লাউ, কুমড়া ও মিষ্টি লাউয়ে মাছি পোকার আক্রমণ ঘটে।

কৃষি কর্মকর্তারা জানান, শিম গাছের মোজাইক রোগ দমনে ইমিটাফ (ইমিডাক্লোরোপ্রিড গ্রæপের) ও ট্রিগার জাতীয় কীটনাশক ব্যবহার করা হয়। এছাড়া ি বরবটিতে জাবপোকা বা ছাইপোকা দমনে টাফগর কীটনাশক, মড়ক দমনে রিডোমিল গোল্ড কীটনাশক, লাউ, কুমড়া ও মিষ্টি লাউয়ে মাছি পোকা দমনে প্রতি ৫ শতাংশের জন্য ফেরোমন ট্যাব ব্যবহার করলে এ রোগগুলো দমন সম্ভব ।

রবিবার উপজেলার সরেঙ্গা, বরৈয়া,বটতলী ও তৈলারদ্বীপ এলাকা ঘুরে দেখা যায়,শিম গাছে ফুল ও ফসল ধরলেও অধিকাংশ গাছ মোজাইক রোগ আক্রান্ত হয়েছে। কিছু কিছু গাছে কৃষক কিটনাশক ঔষধ ছিটাচ্ছে।

বটতলী ইউনিয়নের বরৈয়া এলাকার ক্ষতিগ্রস্থ কৃষক ওবাইদুল হক মানিক জানান, প্রতিবছর শিম, বরবটি, বেগুন, টমেটোসহ বিভিন্ন ধরনের সবজির চাষ করেন। ফলনও ভালো হয়। কিন্তু এবছর মোজাইক রোগের আক্রমণে তাদের শিম গাছ গুলো হলুদ আকার ধারণ করে ধীরে ধীরে মারা যাচ্ছে।

আনোয়ারা উপজেলা কৃষি অফিসের উপসহকারী কৃষি কর্মকর্তা হাসানুজ্জামান বলেন, ভাইরাস জনিত মোজাইক রোগ শিমসহ বিভিন্ন ফসলের মারাত্মক ক্ষতি করে, আমরা বিভিন্ন এলাকায় এ রোগের প্রাদুর্ভাব পেয়েছি। এ নিয়ে কৃষকদের সঙ্গে কথা বলে রোগ দমন করতে পরামর্শ দিয়েছি। নিয়মিত ট্রিগার কীটনাশক ব্যবহার করলে এ রোগ দমন করা সম্ভব।’বাকি রোগগুলো দমনে পটাশ সার ব্যবহার করা যেতে পারে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে