শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

নওগাঁর মান্দায় আমন ধান কাটা শুরু

মাহবুবুজ্জামান সেতু, মান্দা (নওগাঁ) প্রতিনিধি
  ০৯ নভেম্বর ২০২০, ১৬:৫৭

নওগাঁর মান্দায় আমন ধান কাটার কাজ শুরু করেছেন কৃষকরা। উপজেলার বিভিন্ন মাঠ ঘুরে দেখা গেছে কৃষকরা চলতি আমন মৌসুমে বিপুল উৎসাহ নিয়ে তাদের চাষাবাদকৃত ধান কাটা নিয়ে ব্যস্ত সময় পার করছেন। ধান কাটা-মাড়াইয়ের কাজ শুরু করলেও বাদ সেধেছে বাজারে ধানের দাম। বর্তমান বাজারে ধানের দাম কেমন হবে তা নিয়ে কৃষকদের মনে হতাশা ও সংশয় দেখা দিয়েছে।

এবারে বর্ষা মৌসুমে সঠিক সময়ে বৃষ্টি হওয়ায় ধানের ফলন ভাল হবে বলে তাদের মধ্যে কিছুটা আশার সঞ্চার দেখা দিয়েছে। এজন্য ধানের কাঙ্খিত উৎপাদন ভাল হবে বলে তারা ধারনা করছেন। আমন পাকার সময়ে কিছু জমিতে পোকামাকড়ের আক্রমন হলেও এবারে ধানের ফলন ভাল হবে বলে কৃষকরা মনে করছেন। গত বছরের তুলনায় বিঘাপ্রতি ৫-৬ মন ধান বেশী হবে বলে কৃষকরা বলছেন।

মান্দার গণেশপুর গ্রামের ইব্রাহীম বাবু, সেকেন্দার আলী এবং ইনছের বলেন, অন্যান্য বছরের তুলনায় এবছর আমন ধান উৎপাদনের খরচ একটু বেশী হয়েছে। বাজারে ধানের দাম যদি মন প্রতি ৫’শ থেকে ৭’শ টাকা হয় তাহলে তাদের উৎপাদন খরচ উঠলেও লাভ হবে না। এছাড়াও মাঠ থেকে ধান কাঁটা ও মাড়াই এর জন্য শ্রমিকদের গত বছরের তুলনায় এবারে বিঘাপ্রতি ২-৩ মণ ধান বেশী দিতে হবে। এসব খরচ বাদ দিলে দেখা যাবে কোন লাভ থাকবে না।

তারা আরও জানান, ধার-দেনা করে ও বাজার থেকে বাঁকিতে কীটনাশক নিয়ে জমিতে প্রয়োগ করা হয়েছে। আর ধান বিক্রি করে দেনা শোধ করার কথা। কিন্তু বাজারে ধানের আশানুরূপ দাম না পাওয়া গেলে দেনা পরিশোধ তো দুরের কথা তাদের সংসার পরিচালনা করা কঠিন হয়ে যাবে বলে তারা বলছেন। এজন্য এ মৌসুমে কৃষকরা ধানের ন্যায্য মূল্য পাওয়ার জন্য সরকারের প্রতি জোর দাবি জানিয়েছেন।

মান্দা উপজেলা কৃষি কর্মকর্তা রাকিবুল হাসান বলেন, এবারে এ উপজেলায় আমন ধানের উৎপাদন লক্ষ্যমাত্রা ছাড়িয়ে যাবে এবং কৃষকরা ধানের দাম ভাল পাবেন। এব্যাপারে সংশয়ের কিছু নেই বলে তিনি জানান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে