শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষপে

নতুনধারা
  ০৯ মে ২০২০, ০০:০০

উবারের ৩ হাজার ৭০০ কর্মী ছাঁটাই

যাযাদি ডেস্ক

নভেল করোনাভাইরাস মহামারিতে বৈশ্বিক লকডাউন ও শারীরিক বিচ্ছিন্নতা কার্যকরে ব্যাপকভাবে ধুঁকছে রাইড শেয়ারিং কোম্পানিগুলো। ব্যয়সাশ্রয়ী পদক্ষেপের অংশ হিসেবে বুধবার ৩ হাজার ৭০০ কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছে উবার। সানফ্রান্সিসকোভিত্তিক কোম্পানিটির প্রায় ১৪ শতাংশ পূর্ণকালীন কর্মী এ ছাঁটাইয়ের শিকার হচ্ছেন। খবর এপি।

কোভিড-১৯ মহামারিতে বেশির ভাগ মানুষ সংক্রমণের ভয়ে ঘরে অবস্থান করছে বা বাইরে বের হলেও অন্যান্য মানুষের সংস্পর্শে আসা সীমিত রাখছে। এতে উবারের ব্যবসায় বড় আকারের ধাক্কা লেগেছে। উবারের প্রধান প্রতিদ্বন্দ্বী লিফট এবং হোম শেয়ারিং সেবা এয়ারবিএনবিও শিগগিরই কর্মী ছাঁটাইয়ের পথে এগোচ্ছে। গত মাসে লিফট ৯৮২ জন কর্মী ছাঁটাইয়ের ঘোষণা দিয়েছিল, যা রাইড শেয়ারিং কোম্পানিটির মোট শ্রমশক্তির ১৭ শতাংশ।

মহামারির আগে থেকেই লাভে ফিরতে হিমশিম খাচ্ছিল রাইড শেয়ারিং কোম্পানিগুলো। মহামারি শেষে গাড়ির পেছনের আসন কিংবা বসবাসের কক্ষ ভাড়া দেওয়া সেবাগুলো টিকবে কিনা, তা কেউ নিশ্চিত করে বলতে পারছে না। কর্মী ছাঁটাই এবং এ সংক্রান্ত বিভিন্ন আর্থিক ক্ষতিপূরণে উবারের ২ কোটি ডলার ব্যয় হবে।

ঈদের আগে খুলছে না বায়তুল মোকাররম মার্কেটও

যাযাদি রিপোর্ট

মহামারি করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যা প্রতিদিনই উদ্বেগজনক হারে বাড়লেও ১০ মে থেকে সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে দোকান ও শপিংমল খুলে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে সরকার। তবে চলমান এ পরিস্থিতির উন্নতি না হলে রমজানে খুলবে না দেশের অন্যতম সেরা শপিংমল বসুন্ধরা সিটি শপিং কমপেস্নক্স ও যমুনা ফিউচার পার্ক।

এই দুই জায়ান্ট শপিংমলের এমন সিদ্ধান্তের পর এবার জননিরাপত্তার স্বার্থে বায়তুল মোকাররম মার্কেট ঈদের আগ পর্যন্ত বন্ধ রাখার সিদ্ধান্ত গ্রহণ নেওয়া হয়েছে। বৃহস্পতিবার বিষয়টি নিশ্চিত করেছেন বায়তুল মোকাররম ব্যবসায়ী গ্রম্নপের সাধারণ সম্পাদক ডা. দিলীপ রায়।

তিনি বলেন, মার্কেটের সব ব্যবসায়ী ও দোকান মালিকের সঙ্গে মোবাইল ফোনে কথা বলেছি, এ সময় কেউ ঝুঁকি নিয়ে দোকান খুলতে চাননি। মার্কেটে কেনাকাটা করতে এসে ক্রেতারাও ঝুঁকিতে পড়বে। তাই আমরা সর্বসম্মতিক্রমে সিদ্ধান্ত গ্রহণ করেছি যে ঈদের আগে মার্কেট খুলব না। বিষয়টি সব ব্যবসায়ীকে ইতোমধ্যে জানিয়ে দিয়েছি।

এদিকে ঈদের আগে কোনো স্বর্ণের দোকানও খোলা হবে না বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি। এ ছাড়া মার্কেট না খোলার পক্ষেই নিউমার্কেট দোকান মালিক সমিতি। তবে অধিকাংশ ব্যবসায়ী দোকান খুলতে চান বলে জানিয়েছে ঢাকা নিউমার্কেট ব্যবসায়ী সমিতি। তাই মার্কেট খোলার বিষয়টি চূড়ান্ত হয়নি। তবে আরও দু-তিন দিন পর্যবেক্ষণ করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানা গেছে। বুধবার (৬ মে) মার্কেট খোলা প্রসঙ্গে নিউমার্কেট ব্যবসায়ী সমিতি ও নিউমার্কেট দোকান মালিক সমিতি ভার্চুয়াল মিটিং করে এমন সিদ্ধান্ত গ্রহণ নেয়।

করোনায় ভ্যাট রিটার্নের জরিমানা সুদ গুনতে হবে না

যাযাদি রিপোর্ট

করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যে নির্ধারিত সময়ের মধ্যে মূল্য সংযোজন করের (ভ্যাট) রিটার্ন দাখিল করতে না পারলে জরিমানা ও সুদ দিতে হবে না। এমন বিধান রেখে 'মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক (সংশোধন) আইন, ২০২০'-এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

বৃহস্পতিবার (৭ মে) গণভবনে প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভা বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, 'মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইনের একটা বিধান আছে, প্রত্যেক মাসের রিটার্নটা পরের মাসের ১৫ তারিখের মধ্যে জমা দিতে হয়। কিন্তু এই কোভিড সিনারিওর ফলে ম্যাক্সিমাম জায়গায় ব্যবস্থা-বাণিজ্য, অফিস-আদালত বন্ধ থাকার ফলে বড় বড় ব্যবসায়ীদের পক্ষে পরের মাসের ১৫ তারিখের মধ্যে এটা উপস্থাপন করা সম্ভব হচ্ছে না।'

তিনি বলেন, 'আইনের বিধান আছে যদি ১৫ তারিখের মধ্যে না হয় তাহলে ১০ হাজার টাকা জরিমানা ও প্রতি একদিনের জন্য ২ শতাংশ হারে সুদ দিতে হবে। এটা যেহেতু কারও কোনো ফল্ট না একটা প্রাকৃতিক বিষয়। আন্তর্জাতিক চুক্তি-আইনগুলোর বিধান আছে, দুই পার্টি যখন কাজ করবে তখন সেখানে 'অ্যাক্টস অব গড' নামে একটা প্রভিশন আছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<98860 and publish = 1 order by id desc limit 3' at line 1