শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

হাউজিং-কার লোন কমানোর পরামর্শ এফবিসিসিআইয়ের

যাযাদি রিপোর্ট
  ০৮ মে ২০২০, ০০:০০

চলমান করোনাভাইরাসের কারণে অর্থনীতির ক্ষতি সাধনে প্রয়োজন অতিরিক্ত সম্পদের। এ জন্য উন্নয়ন সহযোগী সংস্থাগুলোর তহবিল পেতে বিশেষ পদক্ষেপের পাশাপাশি ব্যাংকের তারল্য ব্যবস্থাপনা ঠিক রাখতে অনুৎপাদনশীল খরচ যেমন বৈদেশিক টু্যর, হাউজিং ও কার লোন কমানোর পরামর্শ দিয়েছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন দি ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই)।

একই সঙ্গে পরিস্থিতি মোকাবিলায় অর্থমন্ত্রণালয়, বাণিজ্য মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং এফবিসিসিআইয়ের সমন্বয়ে একটি ওয়ার্কিং গ্রম্নপ গঠনের প্রস্তাব দেয়া হয়।

বুধবার করোনা সংকটে ব্যবসায়ীদের জন্য বিভিন্ন প্রণোদনা ও ঋণ প্যাকেজ নিয়ে আয়োজিত অনলাইন সংবাদ সম্মেলনে এ পরামর্শ ও পস্তাব দেন এফবিসিসিআইয়ের সভাপতি শেখ ফজলে ফাহিম।

লিখিত বক্তব্যে এফবিসিসিআইয়ের সভাপতি বলেন, 'বর্তমান পরিস্থিতি মোকাবিলায় সরকারের অবশ্যই অতিরিক্ত রিসোর্স প্রয়োজন হবে। এ জন্য উন্নয়ন প্রকল্পসমূহের অগ্রাধিকার পুনর্বিন্যাস করতে হবে।'

উন্নয়ন সহযোগী বিশেষ করে বিশ্বব্যাংক, আইএমএফ, এডিবি এবং আইডিবি থেকে তহবিল পাওয়ার ক্ষেত্রে কার্যকর পদক্ষেপ গ্রহণ করবে। পাশাপাশি ৪০ বছরের জন্য নমিনাল কস্ট-এ তহবিল পাওয়ার বিষয়ে কার্যক্রম গ্রহণের কথা বলা হয়। যেন পরবর্তী পর্যায়ে এ তহবিল এসএমই প্রতিষ্ঠানের লোনের একটি অংশ অনুদান হিসেবে প্রদান করা যায়। এছাড়া অনুৎপাদনশীল খরচ বিশেষ করে বিবিধ খরচ, বৈদেশিক টু্যর, হাউজিং ও কার লোন কমানো পরামর্শ দিয়েছেন ব্যবসায়ীদের এ শীর্ষ নেতা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<98701 and publish = 1 order by id desc limit 3' at line 1