logo
সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৫ মার্চ ২০২০, ০০:০০  

মার্কিন সিনেটে আটকে গেছে ট্রিলিয়ন ডলারের 'রেসকিউ পাকেজ'

যাযাদি ডেস্ক

নভেল করোনাভাইরাস পরিস্থিতিতে যুক্তরাস্ট্রের অর্থনীতি রক্ষায় ট্রিলিয়ন ডলারের প্রণোদনা প্রস্তাব মার্কিন সিনেটে আটকে গেছে। সিনেটে স্থানীয় সময় রোববার এ প্রস্তাবের বিপক্ষে মত দিয়েছেন সব ডেমোক্র্যাট সদস্য। তাছাড়া কোয়ারেন্টিনে থাকায় অনুপস্থিত ছিলেন পাঁচ রিপাবলিকান সিনেটর। খবর এএফপি।

মূলত ভাইরাস সংক্রমণ পরিস্থিতিতে মার্কিন অর্থনীতি, নাগরিক ও সংকটে থাকা ব্যবসাগুলোকে সহায়তার জন্য ১ দশমিক ৭ ট্রিলিয়ন কিংবা প্রয়োজনে আরও বেশি অর্থায়নের জন্য বিল প্রস্তাব করা হয়। বিলটি নিয়ে পরবর্তী পদক্ষেপের দিকে এগোনোর জন্য সিনেটে ৬০টি ভোটের প্রয়োজন ছিল। কিন্তু পক্ষে-বিপক্ষে সমপরিমাণ ৪৭টি করে ভোট পড়ায় বিলটি সিনেটে আটকে গেল। যে পাঁচ রিপাবলিকান সিনেটর ভোট দিতে পারেননি, তাদের মধ্যে অন্যতম হলেন সিনেটরর্ যান্ড পল। স্থানীয় সময় গত রোববার তিনি কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করা হয়।

ডেমোক্র্যাটরা বলেন, ভাইরাস পরিস্থিতিতে লাখো আমেরিকান শ্রমিকের সুরক্ষা কিংবা স্বাস্থ্য ব্যবস্থার প্রয়োজনীয় উন্নয়নে বিলটিতে যথেষ্ট পরিকল্পনা নেই।

তবে সিনেট মেজরিটি লিডার মিচ ম্যাককনেল ডেমোক্র্যাটদের এ বিরোধিতার তীব্র সমালোচনা করেন। তিনি বলেন, কংগ্রেস এখনই যথাযথ পদক্ষেপ না নিলে মার্কিন অর্থনীতির পরিণতি খুব মারাত্মক হবে। মূলত অর্থনীতি ও মার্কিন নাগরিকদের ভবিষ্যৎ নিয়ে এ ধরনের হেলাফেলার কোনো মানে নেই।

তিনি আরও বলেন, বর্তমান পরিস্থিতিতে মানুষকে বোঝাতে হবে যে আমরা প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বদ্ধপরিকর। আমরা যেকোনো কিছু করতে প্রস্তুত আছি। ফলে আর্থিক বাজার আরও নিম্নগামী হওয়ার আগেই পদক্ষেপ নিতে হবে। তা না হলে যুক্তরাষ্ট্রের মানুষের বিষণ্নতা বাড়বে। তারা মনে করবে, উদ্ভূত সংকটময় পরিস্থিতিতে একসঙ্গে কাজ করার সামর্থ্য আমাদের নেই। রিপাবলিকান সিনেটর সুসান কলিনস ডেমোক্র্যাটদের এ বিরোধিতার বিষয়ে বলেন, তারা মূলত আগুন নিয়ে খেলছে। তাদের আচরণ দায়িত্বহীন অজ্ঞের মতো।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে