logo
বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ২৪ মার্চ ২০২০, ০০:০০  

করোনার প্রভাব

করোনার প্রভাব
তিন প্রতিষ্ঠানের পর্ষদ সভা

স্থগিত

যাযাদি রিপোর্ট

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে পুঁজিবাজারে তালিকাভুক্ত তিনটি কোম্পানি তাদের পরিচালনা পর্ষদ সভা স্থগিত করেছে। প্রতিষ্ঠান তিনটি হলো- এশিয়া ইন্সু্যরেন্স, ব্র্যাক ব্যাংক এবং ইস্টার্ন ব্যাংক।

সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে এ তথ্য জানানো হয়েছে। ডিএসই জানায়, প্রতিষ্ঠান তিনটি ২০১৯ সালের সমাপ্ত বছরের লভ্যাংশ সংক্রান্ত সিদ্ধান্ত নিতে পর্ষদ সভা ডেকে ছিল।

এশিয়া ইন্সু্যরেন্সের ৩০ মার্চ, ব্র্যাক ব্যাংকের ২৫ মার্চ এবং ইস্টার্ন ব্যাংকের ২৯ মার্চ বিকাল ৩টায় পর্ষদ সভা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

তবে প্রতিষ্ঠান তিনটি করোনাভাইরাসের কারণে পর্ষদ সভা স্থগিত করে জানিয়েছে, পর্ষদ সভার তারিখ পরবর্তীতে জানানো হবে।

শেয়ারপ্রতি এক টাকা লভ্যাংশ দেবে

ব্যাংক এশিয়া

যাযাদি রিপোর্ট

পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংক এশিয়া পরিচালনা পর্ষদ শেয়ারহোল্ডারদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। অর্থাৎ কোম্পানিটির শেয়ারহোল্ডাররা লভ্যাংশ হিসেবে প্রতিটি শেয়ারের বিপরীতে নগদ এক টাকা পাবেন।

কোম্পানিটির পরিচালনা পর্ষদ সভায় ২০১৯ সালের সমাপ্ত বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে এ লভ্যাংশ দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সোমবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে জানানো হয়েছে। লভ্যাংশের বিষয়ে কোম্পানিটির পরিচালনা পর্ষদের নেয়া সিদ্ধান্ত শেয়ারহোল্ডারদের অনুমোদনের জন্য বার্ষিক সাধারণ সভার (এজিএম) তারিখ নির্ধারণ করা হয়েছে আগামী ২৯ এপ্রিল। আর রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে ১৩ এপ্রিল।

সমাপ্ত হিসাব বছরে কোম্পানিটি শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) করেছে ১ টাকা ৬৮ পয়সা এবং শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২১ টাকা ৯ পয়সা। ডিএসই জানিয়েছে, লভ্যাংশ ঘোষণার কারণে আজ কোম্পানিটির শেয়ার দাম বাড়ার ক্ষেত্রে কোনো সার্কিট ব্রেকার থাকবে না। অর্থাৎ কোম্পানিটির শেয়ার দাম যত খুশি বাড়তে পারবে। তবে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) নির্ধারিত সীমার নিচে শেয়ার দাম নামাতে পারবে না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে