logo
সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ২৩ মার্চ ২০২০, ০০:০০  

সামাজিক ব্যবসা খাতে বিনিয়োগ বাড়াতে নতুন উদ্যোগ

নভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে বিশ্ব অর্থনৈতিক মন্দার আশঙ্কার মধ্যে পরিবেশ ও সামাজিক ব্যবসা খাতে বিনিয়োগ বৃদ্ধি ও সম্প্রসারণের লক্ষ্যে নতুন কর্মসূচি গ্রহণ করেছে তিনটি প্রতিষ্ঠান।

এগুলো হলো- জার্মানভিত্তিক আর্থিক পরামর্শক প্রতিষ্ঠান রুটস অফ ইমপ্যাক্ট (আরওআই), দেশের ব্যবসায়িক পরামর্শক প্রতিষ্ঠান লাইটক্যাসল পার্টনার্স (এলসিপি) ও সুইজারল্যান্ডভিত্তিক আন্তর্জাতিক আর্থিক সহযোগী সংস্থা সুইস এজেন্সি অফ ডেভেলপমেন্ট অ্যান্ড কোঅপারেশন (এসডিসি)।

শুক্রবার প্রতিষ্ঠানগুলোর বাংলাদেশ কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সে সংশ্লিষ্ট কর্মকর্তাদের অংশগ্রহণে 'বিনিয়োগ বৃদ্ধি' সংক্রান্ত কার্যক্রম উদ্বোধন করা হয় বলে মিডিয়া অ্যান্ড অ্যাডভোকেসি ফজলুল হক জানিয়েছেন। 'বি-বৃদ্ধি-স্কেলিং ইমপ্যাকট এন্টারপ্রাইজেস অফ বাংলাদেশ-বিনিয়োগ বৃদ্ধি' শিরোনামে এই কর্মসূচির উদ্বোধন করেন এসডিসির উপ-পরিচালক ডেরেক জর্জ, আরওআইর প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বেয়র্ন স্ট্‌রুয়ার এবং লাইটক্যাসল পার্টনার্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) বিজন ইসলাম।

সুইস এজেন্সি অব ডেভেলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন আগামী চার বছরে সাত থেকে আট কোটি টাকা তহবিল গঠনের পরিকল্পনা করেছে বলে তাদের এক বিজ্ঞপ্তিতে বলা হয়।

এই উদ্যোগ সম্পর্কে লাইটক্যাসল পার্টনার্সের সিইও বিজন ইসলাম বলেন, 'আমাদের এই কর্মসূচির মূল লক্ষ্য সামাজিক ব্যবসা প্রতিষ্ঠান, আর্থিক ও পরিবেশগত উন্নয়নে দক্ষতা বৃদ্ধি করা।'

তিনি বলেন, 'এই উদ্যোগের মাধ্যমে যে সব নতুন উদ্যোক্তা ও বিনিয়োগকারী পরিবেশগত সমস্যা মোকাবেলা ও প্রান্তিক জনগোষ্ঠীর উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে, তাদের জন্য আর্থিক সহায়তা বাড়ানো হবে। এতে পরিবেশগত চ্যালেঞ্জ মোকাবেলা করার পাশাপাশি প্রান্তিক জনগোষ্ঠীর জীবনযাত্রার মানবৃদ্ধি ঘটবে।'

আয়োজকরা জানান, আপাতত এই কর্মসূচির আওতায় নতুন উদ্যোক্তা ও বিনিয়োগকারীদের কাছ থেকে ওয়েব সাইটের মাধ্যমে আবেদনপত্র গ্রহণ করা হবে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে