logo
সোমবার, ২৫ মে ২০২০, ১১ জ্যৈষ্ঠ ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ২২ মার্চ ২০২০, ০০:০০  

সাউথ বাংলা ব্যাংক

ভারপ্রাপ্ত এমডি তারিকুল ইসলাম

ভারপ্রাপ্ত এমডি তারিকুল ইসলাম
তারিকুল ইসলাম
চতুর্থ প্রজন্মের সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক লিমিটেডের (এসবিএসি) ভারপ্রাপ্ত ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব নিয়েছেন তারিকুল ইসলাম চৌধুরী।

বৃহস্পতিবার ব্যাংকের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। এর আগে তিনি একই ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) হিসেবে দায়িত্ব পালন করেছেন। বুধবার (১৮মার্চ) ব্যাংকের ১০৩তম পরিচালনা পর্ষদের সভায় সিদ্ধান্ত অনুযায়ী, তিনি ১৯ মার্চ থেকে ব্যাংকের এমডি ও সিইও হিসেবে দায়িত্ব পালন করবেন।

এদিকে স্বাস্থ্যগত কারণ দেখিয়ে ব্যাংকের চেয়ারম্যান এস এম আমজাদ হোসেনের কাছে গত ৮ মার্চ এএমডির পদ থেকে পদত্যাগ করেন তিনি। পরে ব্যাংকটির চেয়ারম্যান এমডির পদত্যাগপত্র গ্রহণ করে ওই দিনই তা পরবর্তী ব্যবস্থার জন্য বাংলাদেশ ব্যাংকে পাঠান। একই সঙ্গে ব্যাংকের অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক মোস্তফা জালাল উদ্দিন আহমেদকে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব দেওয়া হয়। তবে পর্ষদ সভায় মোস্তফা জালাল উদ্দিন আহমেদকে বাদ দিয়ে ভারপ্রাপ্ত এমডির দায়িত্ব দেওয়া হয় তারিকুল ইসলাম চৌধুরীকে। তারিকুল ইসলাম চৌধুরী ২০১৮ সালের জুলাই মাসে সাউথ বাংলা ব্যাংকে উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে যোগদান করেন। এর আগে তিনি রাষ্ট্রীয় মালিকানাধীন সোনালী ব্যাংকের ডিএমডি ছিলেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বি. কম (অনার্স) ও এম. কম (অ্যাকাউন্টিং) ডিগ্রিধারী তারিকুল ইসলাম চৌধুরী ১৯৮৪ সালে ফিন্যান্সিয়াল এনালিস্ট পদে সোনালী ব্যাংকে যোগদান করেন। দীর্ঘ ৩৩ বছরের ব্যাংকিং ক্যারিয়ারে তিনি প্রধান কার্যালয়ে হেড অব ক্রেডিট, হেড অব এইচআর, বিভাগীয় প্রধান, মহাব্যবস্থাপক, আঞ্চলিক প্রধান, শাখা ব্যবস্থাপকসহ গুরুত্বপূর্ণ পদে স্বচ্ছতা ও নিষ্ঠার সঙ্গে দায়িত্ব পালন করেন। ১৯৮৮ সালে তিনি ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশের (আইবিবি) ডিএআইবিবি ডিপেস্নামাধারী হন। তিনি বিআইবিএমসহ দেশের খ্যাতনামা প্রতিষ্ঠানের পাশাপাশি অস্ট্রিয়া, দুবাই ও মালয়েশিয়ায় অর্থনীতি ও ব্যাংকিংবিষয়ক বিভিন্ন সেমিনার ও প্রশিক্ষণে অংশ নেন। তারিকুল ইসলাম চৌধুরী ১৯৫৮ সালে ফেনীর মাছিমপুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্ম নেন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে