logo
সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৫

  যাযাদি ডেস্ক   ১৬ মার্চ ২০২০, ০০:০০  

ভারতীয় রুপির বিনিময় হার রেকর্ড নিম্নে

ভারতীয় রুপির বিনিময় হার রেকর্ড নিম্নে
ভারতের মন্থর অর্থনীতির ঝুঁকি বাড়িয়েছে এবং বিদেশি বিনিয়োগকারীদের স্থানীয় স্টক ও বন্ড হোল্ডিং কমানোর দিকে ঠেলে দিয়েছে নভেল করোনাভাইরাস মহামারি। এ পরিস্থিতিতে ডলারের বিপরীতে ভারতীয় রুপির বিনিময় রেকর্ড নিম্নে পৌঁছেছে। খবর: গালফ নিউজ ও ফিন্যান্সিয়াল টাইমস

নভেল করোনাভাইরাস পরিস্থিতিতে ১ ডলারের বিপরীতে রুপির বিনিময় মূল্য দাঁড়িয়েছে ৭৪ দশমিক ৫০ রুপি, যা সর্বকালের সর্বনিম্ন। এদিকে চলতি মাসে মুদ্রাটি ডলারের বিপরীতে প্রায় ৩ দশমিক ১ শতাংশ মূল্য হারিয়েছে। যার ফলে এশিয়ার সবচেয়ে বাজে পারফর্মকারী দ্বিতীয় মুদ্রায় পরিণত হয়েছে রুপি। এদিকে চলতি মাসে ভারতের ইকুইটি বাজার থেকে ২৭০ কোটি ডলার বিনিয়োগ তুলে নিয়েছেন বিদেশি বিনিয়োগকারীরা।

উলেস্নখ্য, চীন থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসে আক্রান্ত হয়ে সারা বিশ্বে প্রায় পাঁচ হাজার মানুষ প্রাণ হারিয়েছে, আক্রান্ত হয়েছে আরও লক্ষাধিক। ভাইরাসটির বিস্তার রোধে একের পর এক দেশ সব ধরনের ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি করছে। এ মহামারি বৈশ্বিক অর্থনীতির জন্য একটি সম্ভাব্য মন্দা ডেকে আনতে পারে বলে আশঙ্কা করছেন বিনিয়োগকারীরা।

রুপির তীব্র মান পতন এবং শেয়ারবাজারের ধস ভারতের ভঙ্গুর অর্থনীতির আরও বিপদে পড়ার হুমকি তৈরি করেছে। চলতি বছর দেশটির অর্থনীতি এক দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে মন্থর প্রবৃদ্ধির দেখা পেতে পারে বলে ধারণা করা হচ্ছে। এদিকে বাজার শান্ত রাখতে বৃহস্পতিবার ২০০ কোটি ডলারের বৈদেশিক মুদ্রা লেনদেনের ঘোষণা দেয় রিজার্ভ ব্যাংক অব ইন্ডিয়া। কিন্তু এ পদক্ষেপও পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য যথেষ্ট নয় বলে মনে করছেন বিশ্লেষকরা।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে