বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

করোনায় কাঁকড়া ও কুঁচিয়া ব্যবসায়ীদের ক্ষতি ৪০০ কোটি টাকা

যাযাদি রিপোর্ট
  ২৮ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

প্রাণঘাতী করোনাভাইরাসের কারণে জানুয়ারি ও ফেব্রম্নয়ারি মাসে অর্ডারকৃত কুঁচিয়া ও কাঁকড়া রপ্তানি বন্ধ রয়েছে। টাকার অঙ্কে এতে ক্ষতির পরিমাণ অন্তত ৪০০ কোটি। প্রকৃত হিসেবে ক্ষতির পরিমাণ আরও বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।

শুষ্ক মৌসুমে পানি শুকিয়ে যাওয়ায় শতভাগ রপ্তানিমুখী কুঁচিয়া ও কাঁকড়া এক দিকে মরে যাচ্ছে, পচে নষ্ট হচ্ছে। অন্য দিকে চীনের পর সিঙ্গাপুর, হংকং এবং মালেশিয়ায়ও নতুন করে রপ্তানির অর্ডার বন্ধ হয়েছে গেছে। ফলে বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা, পিরোজপুর এবং বরগুনা- সুন্দরবনের নিকটবর্তী এ পাঁচটি জেলা ছাড়াও কক্সবাজার-চট্টগ্রাম অঞ্চলের কাঁকড়া ও কুঁচিয়া উৎপাদনও বন্ধ রয়েছে।

ফলে এ শিল্পকে কেন্দ্র করে গড়ে ওঠা প্রতিষ্ঠানগুলোও বন্ধ হওয়ার উপক্রম। খরচ কমাতে অনেকে তাদের কর্মকর্তা-কর্মচারীদের ছাঁটাই করছেন। সবচেয়ে বিপদের মুখে পড়েছেন কাঁকড়া ও কুঁচিয়া খামারের হাজার হাজার শ্রমিক। তারা বেকার হয়ে পড়েছেন। পরিবার পরিজন নিয়ে কষ্টে দিন পার করছেন। করোনাভাইরাস নিয়ে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের বিশেষ প্রতিবেদনে এ চিত্র উঠে এসেছে। প্রতিবেদনটি বাণিজ্য মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, কুঁচিয়া ও কাঁকড়া উৎপাদনের মৌসুম হচ্ছে এখন। কিন্তু গত ডিসেম্বর থেকেই রপ্তানি করতে না পারায় উৎপাদন বন্ধ রয়েছে। বছরে ১৭ হাজার মেট্রিক টন কুঁচিয়া ও কঁকড়া উৎপাদিত হয়। এর ৯০ শতাংশ রপ্তানি করা হয় চীনে আর বাকি ১০ শতাংশ রপ্তানি করা হয় মালয়েশিয়া, সিঙ্গাপুর ও হংকংয়ে। ডিসেম্বর থেকে চীনে রপ্তানি বন্ধ হওয়ার পর এখন বাকি দেশগুলোতেও বন্ধ রয়েছে। এ অবস্থায় ব্যবসায়ী ও চাষিরা তাদের বিনিয়োগ নিয়ে উৎকণ্ঠায় পড়েছেন। এফবিসিসিআইয়ের প্রতিবেদনে বাংলাদেশ লাইভ অ্যান্ড চিল্ড ফুড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএলসিএফইএ) পক্ষ থেকে বলা হয়, চীনে করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে জানুয়ারি কাঁকড়া ও কুঁচিয়া রপ্তানি বন্ধ রয়েছে। স্থানীয় বাজারে কোনো চাহিদা না থাকায় এগুলো এখন খামারি ও রপ্তানিকারকদের গলার ফাঁসে পরিণত হয়েছে। এ অবস্থা চলতে থাকলে অনেক প্রতিষ্ঠান বন্ধ এবং তাদের কর্মকর্তা-কর্মচারীদের ছাঁটাই করতে বাধ্য হবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<90349 and publish = 1 order by id desc limit 3' at line 1