বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

রবির ৭ শতাংশ শেয়ার ছাড়ার অনুমোদন দিল আজিয়াটা গ্রম্নপ

যাযাদি রিপোর্ট
  ২২ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০

রবিকে তাদের মোট শেয়ারের ৬ দশমিক ৮৩ শতাংশ ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে ছাড়ার অনুমোদন দিয়েছে তাদের মূল কোম্পানি আজিয়াটা গ্রম্নপ। আর এর মাধ্যমে তারা বাজার থেকে ৫২৩ কোটি ৭৩ লাখ টাকা তোলার পরিকল্পনা করছে।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, প্রতিটি ১০ টাকা মূল্যে শেয়ার ছাড়বে রবি। এ জন্য তাদেরকে ৫২ কোটি ৩৭ লাখ ৩৩ হাজার শেয়ার ছাড়তে হবে।

বৃহস্পতিবার মালয়েশিয়ার কুয়ালালামপুরে রবির মূল কোম্পানি আজিয়াটা গ্রম্নপের বোর্ড মিটিংয়ে রবিকে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে নিবন্ধনের জন্য অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নেয়। পরে শুক্রবার (২১ ফেব্রম্নয়ারি) মালয়েশিয়ার একটি এক্সচেঞ্জে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেয় তারা।

রবির শীর্ষ একজন কর্মকর্তা জানান, শেয়ার বাজারে নিবন্ধনের অনুমোদন পেলেও দুটি শর্ত দিয়েছে গ্রম্নপ। আর এর একটি হলো কর্পোরেট ট্যাক্স ১০ শতাংশ কমাতে হবে। বর্তমানে মোবাইল ফোন অপারেটদের জন্য কর্পোরেটের ট্যাক্স আছে ৪৫ শতাংশ।

এছাড়া গত বাজেট থেকে কার্যকর হওয়া মোট রাজস্বের ওপর দুই শতাংশ হারে নূ্যনতম ইনকাম ট্যাক্স আরোপ করে সরকার। পুঁজিবাজারে নিবন্ধনের শর্ত হিসেবে টিও প্রত্যাহার চাইছেন তারা। ওই কর্মকর্তা জানান, বিষয়টি নিয়ে তারা সরকারের সঙ্গে আলোচনা করবে পরবর্তী করণীয় ঠিক করবেন। এদিকে আজিয়াটা জানিয়েছে, ২০২০ সালের চতুর্থ প্রান্তিকের মধ্যে আইপিও এবং নিবন্ধনের কাজ শেষ করতে চায় তারা।

গত ডিসেম্বর পর্যন্ত রবির মোট কার্যকর গ্রাহক আছে ৪ কোটি ৭৩ লাখ, যা দেশের মোট কার্যকর মোবাইল সংযোগের প্রায় ৩০ শতাংশ।

দেশের মোবাইল ফোন অপারেটদের মধ্যে গ্রামীণফোণের পর রবি হতে যাচ্ছে দ্বিতীয় নিবন্ধিত কোম্পানি।

ইতোমধ্যে আইপিরও জন্য রবি আইডিএলসি ইনভেস্টমেন্ট লিমিটেডকে ইসু্য ম্যানেজার করেছে। তবে আনুষ্ঠানিকভাবে এখনো তারা নিবন্ধনের জন্য আবেদন করেনি।

সংশ্লিষ্টরা জানিয়েছেন, রবি যে শেয়ার ছাড়াবে তার মধ্যে সাধারণ পাবলিক শেয়ার থাকবে ৩৮ কোটি ৭৭ লাখ ৪২ হাজার ৪০০টি।

রবির পরিচালক-কর্মীদের জন্য এমপস্নয়ি শেয়ার পারচেজ পস্নান (ইএসপিপি) এ থাকছে ১৩ কোটি ৬০ লাখ ৫০ হাজার ৯৩৪টি শেয়ার।

রবির মোট শেয়ার হলো ৪৭১ কোটি ৪১ লাখ ৪০ হাজার ১টি। যার মধ্যে আজিয়াটার হাতে রয়েছে ৩২৩ কোটি ৮৩ লাখ, ভারতী ইন্টারন্যাশনালের হাতে ১১৭ কোটি ৮৫ লাখ এবং জাপানের এনটিটি ডকোমোর কাছে রয়েছে ২৯ কোটি ৭৩ লাখ শেয়ার।

রবি ২০১৯ সালে ১৬ কোটি ৯০ লাখ টাকা নিট মুনাফা করেছে। এর আগে ২০১৮ সালেও লাভ করে অপারেটরটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<89539 and publish = 1 order by id desc limit 3' at line 1