শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

৫০০ কোটি টাকার বন্ড ইস্যু করবে ইস্টানর্ ব্যাংক

যাযাদি রিপোটর্
  ১৪ আগস্ট ২০১৮, ০০:০০

৫০০ কোটি টাকার সেকেন্ড সাব-অডিের্নটেড বন্ড ইস্যুর সিদ্ধান্ত নিয়েছে ইস্টানর্ ব্যাংকের পরিচালনা পষর্দ। মূলধন বাড়ানোর জন্য এই বন্ড ইস্যু করবে ব্যাংকটি। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে। জানা যায়, নিয়ন্ত্রক সংস্থার অনুমোদন নিয়ে নন-কনভাটের্বল, নন-লিস্টেড এবং রিডাম্বল এ বন্ডটি ইস্যু করবে ইস্টানর্ ব্যাংক। যার মেয়াদ হবে সাত বছর।

সবের্শষ রেটিং অনুযায়ী, ইস্টানর্ ব্যাংক লিমিটেডের ঋণমান দীঘর্ মেয়াদে ‘ডাবল এ প্লাস ও স্বল্প মেয়াদে ‘এসটি-টু’। ৩১ ডিসেম্বর ২০১৭ সমাপ্ত হিসাব বছরের নিরীক্ষিত আথির্ক প্রতিবেদন ও অন্যান্য তথ্যের ভিত্তিতে এ মূল্যায়ন করেছে ক্রেডিট রেটিং ইনফরমেশন অ্যান্ড সাভিের্সস লিমিটেড (সিআরআইএসএল)। এদিকে, ভারতে শাখা খোলার সিদ্ধান্ত নিয়েছে ব্যাংকটির পরিচালনা পষর্দ। বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক ও ভারতের রিজাভর্ ব্যাংক ইন্ডিয়ার অনুমোদনক্রমে এ সিদ্ধান্ত বাস্তবায়ন করবে ইস্টানর্ ব্যাংক।

ডিএসইর তথ্যমতে, ভারতে শাখা খুলতে ২৫ মিলিয়ন মাকির্ন ডলার অথর্ প্রয়োজন হবে ব্যাংকটির। তবে অতিরিক্ত মূলধন হিসেবে আরো ১০ মিলিয়ন ডলার রাখবে ব্যাংকটি। ব্যাংকটির নিজস্ব তহবিল থেকে এ অথার্য়ন করা হবে। দেশের কেন্দ্রীয় ব্যাংক থেকে অনুমোদন নিতে শিগগিরই বাংলাদেশ ব্যাংকে আবেদন করবে ইস্টানর্ ব্যাংক। অন্যদিকে ভারতের রিজাভর্ ব্যাংক অব ইন্ডিয়া থেকে অনুমোদন নিতে কাজ করবে আন্তজাির্তক ব্যবসায় পরামশর্ প্রতিষ্ঠান প্রাইসহাউস ওয়াটার কুপারস (পিডবিøউসি) প্রাইভেট লিমিটেড ইন্ডিয়া শাখা।

হিসাব বছরে প্রথমাধের্ (জানুয়ারি-জুন) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৮৩ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ২ টাকা ৩১ পয়সা। দ্বিতীয় প্রান্তিকে (এপ্রিল-জুন) ১ টাকা ১৪ পয়সা ইপিএস দেখিয়েছে ব্যাংকটি, যা এর আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৪ পয়সা।

১৯৯২ সালে কাযর্ক্রম শুরুর পর দেশে এখন পযর্ন্ত ৮২টি শাখার মাধ্যমে কাযর্ক্রম পরিচালনা করছে। ব্যাংকটির বতর্মানে অনুমোদিত মূলধন ১ হাজার ২০০ কোটি ও পরিশোধিত মূলধন ৭৩৮ কোটি টাকা। রিজাভর্ ১ হাজার ৪৪৯ কোটি ৬২ লাখ টাকা। কোম্পানির মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৩১ দশমিক ৫৬ শতাংশ, প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারী ৪৩ দশমিক ৪২, বিদেশি শূন্য দশমিক ৫১ এবং সাধারণ বিনিয়োগকারীদের হাতে রয়েছে বাকি ২৪ দশমিক ৫১ শতাংশ শেয়ার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<7864 and publish = 1 order by id desc limit 3' at line 1