logo
মঙ্গলবার, ১৯ নভেম্বর ২০১৯, ৫ অগ্রহায়ণ ১৪২৬

  অনলাইন ডেস্ক    ০৮ নভেম্বর ২০১৯, ০০:০০  

যুক্তরাষ্ট্রের সঙ্গে বাণিজ্য চুক্তিতে আগ্রহী ভারত

যাযাদি ডেস্ক

বিশ্বের বৃহত্তম মুক্ত বাণিজ্য চুক্তি রিজিওনাল কম্প্রিহেনসিভ ইকোনমিক পার্টনারশিপে (আরসিইপি) অংশগ্রহণ না করার সিদ্ধান্ত জানিয়েছে ভারত। এবার দেশটির সরকার জানিয়েছে, তারা যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি বাণিজ্য চুক্তিতে পৌঁছতে চেষ্টা করছে। অনেক বিশ্লেষক ভারতের এমন পরিকল্পনাকে কৌশলগত পদক্ষেপ হিসেবে দেখছেন। খবর টাইমস অব ইন্ডিয়া।

ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী পীয়ূষ গয়াল বলেন, বর্তমানে যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে বাণিজ্য চুক্তির চেষ্টা করছে ভারত। কারণ এসব বৃহত্তর উন্নত বাজারে প্রবেশ করতে পারলে ভারতের শিল্প ও সেবা খাতের প্রতিযোগিতা সক্ষমতা ও সুবিধা বাড়বে।

কয়েক বছর ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে একটি বাণিজ্য চুক্তির বিষয়টি এড়িয়ে আসছে ভারত এবং কয়েক মাস আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইট বার্তায় এ ব্যাপারে ইঙ্গিত দিলে দেশটির পক্ষ থেকে জানানো হয়, এ ধরনের কোনো পদক্ষেপ নেয়া হচ্ছে না। তবে গয়াল জানিয়েছেন, এমন চুক্তির বিষয়ে ভারত সরকারের কোনো তাড়াহুড়ো নেই এবং একমাত্র নিজ স্বার্থ সুরক্ষিত হলেই বাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করবে তারা। এই বিবৃতি এমন সময় এল, যখন ভারত ও যুক্তরাষ্ট্র নিজেদের মধ্যে সাম্প্রতিক সময়ে সৃষ্ট ফাটল মেরামতের চেষ্টা করছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে