logo
সোমবার ১০ ডিসেম্বর, ২০১৮, ২৬ অগ্রহায়ণ ১৪২৪

  যাযাদি রিপোটর্   ১১ আগস্ট ২০১৮, ০০:০০  

ইতিবাচক ধারায় পুঁজিবাজার লেনদেন বেড়েছে ডিএসইতে

ইতিবাচক ধারায় পুঁজিবাজার  লেনদেন বেড়েছে ডিএসইতে
পুঁজিবাজারে মৌলভিত্তি সম্পন্ন বøু চিপ শেয়ারের দাম বাড়ছে। বিশেষ করে গত দুই সপ্তাহ ব্যাংক ও বীমা খাতের প্রায় সব প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ছে। আর গেল সপ্তাহে ব্যাংকিং খাতের উপর ভর করে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান সূচকের সঙ্গে লেনদেনও বেড়েছে। আলোচ্য সপ্তাহে ডিএসইতে লেনদেন বেড়েছে দশমিক ২৫ শতাংশ। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

সাম্প্রতিক সময়ে বাজার সংস্কারে নিয়ন্ত্রক সংস্থা এবং ডিএসই বেশ কিছু উদ্যোগ নিয়েছে। যার ইতিবাচক প্রভাব পড়ছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। বিশেষ করে জেড ক্যাটাগরির একটি কোম্পানিকে তালিকাচ্যুত করা এবং আরও ১৩টি কোম্পানিকে কারণ দশাের্নার নোটিশের ইতিবাচক ফল পড়তে শুরু করেছে। এই প্রতিষ্ঠানগুলো দীঘির্দন উৎপাদনে না থাকলেও এর শেয়ারের দামে ব্যাপক ঊধ্বর্মুখী প্রবণতা লক্ষ করা গেছে। নিয়ন্ত্রক সংস্থা এবং ডিএসই মনে করছে এর পেছনে কোনো কারসাজি থাকতে পারে। যার কারণে বিনিয়োগকারীদের বারবার সতকর্ করছে তারা।

এদিকে ডিএসই সূত্রে জানা গেছে, গত সপ্তাহে ডিএসইতে মোট ৩ হাজার ৪৩৭ কোটি টাকার শেয়ার লেনদেন হয়। এর আগের সপ্তাহে লেনদেন হয় ৩ হাজার ৪২৯ কোটি টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে দশমিক ২৫ শতাংশ। সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮৭ দশমিক ৭৬ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৫ দশমিক ১৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ২ দশমিক ৫৯ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ৪ দশমিক ৪৬ শতাংশ।

ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক বেড়েছে দশমিক ১৩ শতাংশ বা ৭.২১ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই৩০ সূচক কমেছে দশমিক ৩১ শতাংশ বা ৫ দশমিক ৯০ পয়েন্ট। অপরদিকে, শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১ দশমিক ২৯ শতাংশ বা ১৬ দশমিক ২৪ পয়েন্টে। সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৪৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৩টি কোম্পানির। আর দর কমেছে ২১১টির এবং অপরিবতির্ত রয়েছে ২৬টির। আর লেনদেন হয়নি ৩টি কোম্পানির শেয়ার।

এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন হয়েছে ১৫৮ কোটি টাকার শেয়ার। সাবির্ক সূচক বেড়েছে দশমিক ২২ শতাংশ। সপ্তাহজুড়ে সিএসইতে তালিকাভুক্ত মোট ২৮৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৯টি কোম্পানির। আর দর কমেছে ১৭৩টির এবং অপরিবতির্ত রয়েছে ১৩টির।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
অাইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে