logo
বৃহস্পতিবার, ১৭ অক্টোবর ২০১৯, ১ কার্তিক ১৪২৬

  যাযাদি রিপোর্ট   ১১ অক্টোবর ২০১৯, ০০:০০  

তিন প্রতিষ্ঠানকে বিএসইসির সতর্ক

সিকিউরিটিজ আইন লঙ্ঘনের কারণে তিন প্রতিষ্ঠানকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। প্রতিষ্ঠানগুলো হচ্ছে- মো. ফকরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড (ডিএসই ট্রেক নং-৯০), ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানি লিমিটেড (ডিএসই ট্রেক নং-২০৭) ও ইসি সিকিউরিটিজ লিমিটেড। বৃহস্পতিবার বিএসইসির নিয়মিত সভায় এ সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

জানা গেছে, মো. ফকরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেডের বিরুদ্ধে এসকে মো. তারেক আমানের অভিযোগের ভিত্তিতে কমিশন ২০১৮ সালের ২৪ মে ঢাকা স্টক এক্সচেঞ্জ এর তদন্ত প্রতিবেদনে নিম্নলিখিত সিকিউরিটিজ আইন ভঙ্গের বিষয়টি উলেস্নখ করেছে।

জানা গেছে, তারেক আমানের পক্ষে থেকে বর্ণিত স্টক ব্রোকার ১ লাখ ৩০ হাজার টাকা গ্রহণ করে; কিন্তু উক্ত অর্থ তার লেজার অ্যাকাউন্টে জমা না হওয়ার কারণে এমডি ফকরুল ইসলাম সিকিউরিটিজ লিমিটেড সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন আচরণবিধি লঙ্ঘন করেছে। প্রতিষ্ঠানটি তাদের গ্রাহকদের সিকিউরিটিজ সংক্রান্ত রেকর্ড সঠিকভাবে পরিচালিত করেনি এবং কমিশনের নিয়োজিত টিমকে চাহিদাকৃত দালালাদি ও তথ্য সরবরাহ না করায় শর্ত ভঙ্গ করেছে।

ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানি লিমিটেড ৩০ জুন, ২০১৭ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন বছর শেষ হওয়ার ৪ মাসের মধ্যে স্টক এক্সচেঞ্জের মাধ্যমে কমিশনে জমা না দেওয়ায় আইন লঙ্গন হয়েছে।

এছাড়া ইসি সিকিউরিটিজ লিমিটেড কমিশনের পূর্বানুমতি ছাড়া সিইও, ম্যানেজিং ডিরেক্টর নিয়োগ/পুনঃনিয়োগ দিয়ে সিকিউরিটিজ ও এক্সচেঞ্জ কমিশন বিধিমালা ভঙ্গ করেছে।

উক্ত তিন প্রতিষ্ঠানে এনফোর্সমেন্ট ব্যবস্থা গ্রহণকালে আলোচ্য সিকিউরিটিজ আইন পরিপালন করায় ইতোমধ্যে লঙ্ঘন দূর হয়েছে। তবে ভবিষ্যতে একইভাবে আইন লঙ্ঘন থেকে বিরত থাকার ব্যাপারে প্রতিষ্ঠানগুলোকে সতর্ক করার সিদ্ধান্ত নিয়েছে কমিশন।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে