logo
রবিবার, ২০ অক্টোবর ২০১৯, ৪ কার্তিক ১৪২৬

  অনলাইন ডেস্ক    ১০ অক্টোবর ২০১৯, ০০:০০  

৩ হাজার কোটি টাকা কর দিল ৩২ বিমা কোম্পানি

যাযাদি রিপোর্ট

দেশের জীবন বিমা কোম্পানিগুলো থেকে সরকার বিগত আট বছরে ৩ হাজার ২৮৫ কোটি ২ লাখ টাকা রাজস্ব আদায় করেছে। কোম্পানিগুলো করপোরেট ট্যাক্স, ভ্যাট, টিডিএস এবং ভিডিএস ট্যাক্স বাবদ সরকারের জাতীয় রাজস্ব র্বোডের (এনবিআর) কোষাগারে এ টাকা জমা দিয়েছে। বিমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) বিশেষ প্রতিবেদনে এ চিত্র দেখা গেছে।

প্রতিবেদনে দেখা গেছে, এ খাত থেকে ২০০৯-২০১৭ সাল পর্যন্ত আট বছরের মধ্যে সবেচেয়ে বেশি রাজস্ব আয় হয়েছে ২০১৬ সালে। সে বছর এ খাত থেকে মোট ৫০৯ কোটি ৭৬ লাখ টাকার রাজস্ব আদায় হয়েছে। এর মধ্যে করপোরেট কর আদায় হয়েছে ৩৫৫ কোটি টাকা। একইভাবে অনান্য বছরগুলোতেও করপোরেট কর খাতের মধ্যে বিমা খাত থেকে সবচেয়ে বেশি রাজস্ব আয় হয়েছে।

বাজার সংশ্লিষ্টরা বলছেন, আস্থার সংকটে বিমা কোম্পানিগুলোর ব্যবসা কম হচ্ছে। ফলে মুনাফাও কম হচ্ছে। আর তাতে সরকার এ খাত থেকে কর কম পাচ্ছে। দেশের অর্থনীতির তুলনায় বিমা খাত এখনো নিষ্ক্রিয়। ফলে রাজস্ব আয়ও কম হচ্ছে।

তারা বলছেন, সরকারি প্রতিষ্ঠান জীবন বিমা করপোরেশনসহ মোট ৩২টি জীবন বিমা কোম্পানি রয়েছে। এর মধ্যে বেশির ভাগ কোম্পানি ব্যবসা সংকটে রয়েছে। নিয়মিত গ্রাহকদের বিমা দাবি পরিশোধ করছে না।

আইডিআরএ তথ্য মতে, ২০০৯ সালে সরকার বিমা কোম্পানিগুলো থেকে ১৯৬ কোটি ৪৬ লাখ টাকা, ২০১০ সালে ২১৯ কোটি ৮৬ লাখ টাকা, ২০১১ সালে ২৬৭ কোটি ২৯ লাখ টাকা, ২০১২ সালে ৩৩৯ কোটি ১৯ লাখ, ২০১৩ সালে ৪১৩ কোটি ২৪ লাখ, ২০১৪ সালে ৪৪১ কোটি ৭০ লাখ, ২০১৫ সালে ৪৪৪ কোটি ৭৫ লাখ, ২০১৬ সালে ৫০৯ কোটি ৭৬ লাখ টাকা এবং ২০১৭ সালে ৪৫২ কোটি ৯৫ লাখ টাকা। এ বছরগুলোতে করপোরেট কর সবচেয়ে বেশি আদায় হয়েছে। আর সবচেয়ে কম কর আদায় হয়েছে ভিডিএস কর বাবদ।

এ বিষয়ে আইডিআরএ চেয়ারম্যান শফিকুর রহমান পাটোয়ারী বলেন, 'নিয়ম অনুসারে বিমা কোম্পানিগুলো প্রতিবছরই কর দিয়ে থাকে। গত আট বছরে জীবন বিমা কোম্পানিগুলো সোয়া ৩ হাজার কোটি টাকা কর দিয়েছে। আশা করছি, আগমীতে তা আরও বাড়বে। তার কারণ বিমা কোম্পানি এখন আগের তুলনায় বিমা দাবি পরিশোধ করছে। গ্রাহকদের বিমার প্রতি আস্থা বাড়ছে।' উলেস্নখ্য, বর্তমানে দেশের সরকারি-বেসরকারি মিলে ৭৮টি বিমা কোম্পানি রয়েছে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে