বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১
এডিআর রেশিও বাড়ানোর প্রভাব

১৫ হাজার কোটি টাকার তারল্য আসবে ব্যাংকে

নতুনধারা
  ২০ সেপ্টেম্বর ২০১৯, ০০:০০

যাযাদি রিপোর্ট

বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি কমে যাওয়ায় বিনিয়োগ-আমানত অনুপাত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। প্রচলিত ধারার ব্যাংকগুলোর জন্য ১ দশমিক ৫০ শতাংশ এবং ইসলামি ব্যাংকিং কার্যক্রমের জন্য ১ শতাংশ ঋণ বিতরণ সীমা বৃদ্ধি করা হয়েছ। সেই হিসাবে ১৪ হাজার ৭৩৮ কোটি টাকার তারল্য বাড়বে ব্যাংকিং খাতে।

মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক থেকে প্রকাশিত প্রজ্ঞাপন অনুযায়ী প্রচলিত ধারার ব্যাংকগুলো ১০০ টাকা আমানতের বিপরীতে ৮৫ টাকা এবং ইসলামি ব্যাংকিং কার্যক্রমের জন্য সর্বোচ্চ ৯০ টাকা ঋণ দিতে পারবে।

বাংলাদেশ ব্যাংকের জুন (২০১৯) ভিত্তিক তথ্য অনুযায়ী ব্যাংকিং খাতের মোট আমানতের পরিমাণ ১০ লাখ ৬৪ হাজার ৫৩৬ কোটি টাকা। এর মধ্যে প্রচলিত ধারার ব্যাংকগুলোতে রয়েছে ৮ লাখ ১১ হাজার ৪৭৭ কোটি টাকা। আগের হিসাব অনুযায়ী সিআরআর এবং এসএলআর বাদে প্রচলিত ধারার ব্যাংকগুলোর ৬ লাখ ৭৭ হাজার ৫৮৩ কোটি টাকা ঋণ দেয়ার বৈধতা ছিল। তবে নতুন নির্দেশনার পর এর সঙ্গে যোগ হবে আরও ১২ হাজার ১৭২ কোটি টাকা।

অন্যদিকে জুন (২০১৯) শেষে দেশের ইসলামি ধারার ব্যাংকগুলোতে মোট আমানত ছিল ২ লাখ ৫৩ হাজার ৫৮৬ কোটি টাকা। যেখানে ঋণ বিতরণের বৈধতা ছিল ২ লাখ ২৫ হাজার ৬৯২ কোটি টাকা। তবে ১ শতাংশ সুবিধা পেয়ে আরও ২ হাজার ৫৬৬ কোটি টাকা বিনিয়োগ করতে পারবে।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের সঙ্গে কথা বলে জানা যায়, বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি বাড়াতেই এমন উদ্যোগ নেয়া হয়েছে। গত কয়েক বছরে সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে বেসরকারি খাতের ঋণ প্রবৃদ্ধি। আশা করা যায়, এডিআর বৃদ্ধির এই সুযোগে বেসরকারি খাতের বিনিয়োগ আরও বাড়বে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<67498 and publish = 1 order by id desc limit 3' at line 1