শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১

রপ্তানি ট্রফি পাচ্ছে ৬৬ প্রতিষ্ঠান

জাতীয় রপ্তানি ট্রফি নীতিমালা অনুসারে এবার তৈরি পোশাক (ওভেন ও নিটওয়্যার), সব ধরনের সুতা, টেক্সটাইল ফেব্রিক্স, হোম স্পেশালাইজড ও টেক্সটাইল, হিমায়িত খাদ্য, কাঁচাপাট, পাটজাত দ্রব্য, চামড়া, চামড়াজাত পণ্য, ফুটওয়্যার, কৃষিজাত পণ্য (তামাক বাদে), কৃষি প্রক্রিয়াজাত পণ্য, ফুল ও ফলিয়েজ, হস্তশিল্পজাত পণ্য, পস্নাস্টিক পণ্য, সিরামিক সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, অন্যান্য শিল্পপণ্য, ওষুধ, কম্পিউটার সফটওয়্যার, প্যাকেজিং ও অ্যাকসেসরিজ পণ্য এবং রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলভুক্ত (ইপিজেড) শতভাগ দেশি মালিকানার কারখানাসহ মোট ২৮টি শ্রেণিতে এই পদক দেয়া হবে।
নতুনধারা
  ২৬ আগস্ট ২০১৯, ০০:০০

যাযাদি রিপোর্ট

২০১৬-১৭ অর্থবছরে রপ্তানি বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য প্রাণ-আরএফএল গ্রম্নপের পাঁচটিসহ ৬৬ প্রতিষ্ঠানকে 'জাতীয় রপ্তানি ট্রফি' দিচ্ছে বাণিজ্য মন্ত্রণালয়। আগামী ১ সেপ্টেম্বর রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে ট্রফি তুলে দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এ বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের রপ্তানি অনুবিভাগের অতিরিক্ত সচিব তপন কান্তি ঘোষ বলেন, ২০১৬-১৭ অর্থবছরে বিভিন্ন খাতে ৬৬টি রপ্তানিকারক প্রতিষ্ঠান জাতীয় রপ্তানি ট্রফি অর্জন করেছে। সবকিছু ঠিক থাকলে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১ সেপ্টেম্বর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলনকেন্দ্রে আনুষ্ঠানিকভাবে প্রতিষ্ঠানগুলোর প্রতিনিধিদের হাতে এসব ট্রফি তুলে দেবেন।

এর আগে গত ১৫ এপ্রিল বাণিজ্য মন্ত্রণালয় এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে। প্রজ্ঞাপনের জাতীয় রপ্তানি ট্রফি প্রাপ্তির তালিকা অনুযায়ী, ২০১৬-১৭ অর্থবছরে সর্বোচ্চ রপ্তানিকারক ৬৬ প্রতিষ্ঠানকে এসব ট্রফি দেয়া হবে। এসব প্রতিষ্ঠানের মধ্যে বাংলাদেশের শীর্ষস্থানীয় বহুজাতিক শিল্পপ্রতিষ্ঠান প্রাণ-আরএফএল গ্রম্নপের পাঁচটি প্রতিষ্ঠান রয়েছে।

এর আগেও ২০১১-১২, ২০১২-১৩, ২০১৩-১৪, ২০১৪-১৫ এবং ২০১৫-২০১৬ অর্থবছরেও প্রাণ-আরএফএল গ্রম্নপের বেশ কয়েকটি প্রতিষ্ঠান এই ট্রফি পেয়েছে।

প্রজ্ঞাপন অনুযায়ী, সম্মিলিতভাবে ২০১৬-১৭ অর্থবছরে সবচেয়ে বেশি রপ্তানি করে সেরা প্রতিষ্ঠান হিসেবে স্বর্ণপদক পেতে যাচ্ছে তৈরি পোশাক খাতের প্রতিষ্ঠান জাবের অ্যান্ড জোবায়ের ফেব্রিক্স লিমিটেড। এর আগের কয়েক অর্থবছরও এই পদক পায় প্রতিষ্ঠানটি।

জাতীয় রপ্তানি ট্রফি নীতিমালা অনুসারে এবার তৈরি পোশাক (ওভেন ও নিটওয়্যার), সব ধরনের সুতা, টেক্সটাইল ফেব্রিক্স, হোম স্পেশালাইজড ও টেক্সটাইল, হিমায়িত খাদ্য, কাঁচাপাট, পাটজাত দ্রব্য, চামড়া, চামড়াজাত পণ্য, ফুটওয়্যার, কৃষিজাত পণ্য (তামাক বাদে), কৃষি প্রক্রিয়াজাত পণ্য, ফুল ও ফলিয়েজ, হস্তশিল্পজাত পণ্য, পস্নাস্টিক পণ্য, সিরামিক সামগ্রী, লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, অন্যান্য শিল্পপণ্য, ওষুধ, কম্পিউটার সফটওয়্যার, প্যাকেজিং ও অ্যাকসেসরিজ পণ্য এবং রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলভুক্ত (ইপিজেড) শতভাগ দেশি মালিকানার কারখানাসহ মোট ২৮টি শ্রেণিতে এই পদক দেয়া হবে।

২০১৬-১৭ অর্থবছরের সেরা রপ্তানিকারক হিসেবে এগ্রো প্রসেসিং পণ্য (তামাকজাত পণ্য ব্যতীত) রপ্তানিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদকের জন্য চূড়ান্ত হওয়া তিনটি প্রতিষ্ঠানের মধ্যে দুটিই প্রাণ-আরএফএল গ্রম্নপের। এর মধ্যে প্রাণ এগ্রো লিমিটেড স্বর্ণপদক এবং একই গ্রম্নপের প্রতিষ্ঠান হবিগঞ্জ এগ্রো লিমিটেড ব্রোঞ্জ পদক পাচ্ছে।

এ ছাড়া পস্নাস্টিক পণ্য রপ্তানিতে রৌপ্য ও ব্রোঞ্জপদক পাচ্ছে প্রাণ-আরএফএল গ্রম্নপের ডিউরেবল পস্নাস্টিকস লিমিটেড ও অলপস্নাস্ট বাংলাদেশ লিমিটেড। পাশাপাশি লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য রপ্তানিতেও রৌপ্যপদক পাচ্ছে একই গ্রম্নপের প্রতিষ্ঠান মেসার্স রংপুর মেটাল ইন্ডাস্ট্রিজ লিমিটেড।

এ ছাড়াও ২০১৬-১৭ অর্থবছরে রপ্তানিতে গুরুত্বপূর্ণ অবদানের জন্য দেশের খ্যাতিমান আরও ৬০ প্রতিষ্ঠানকে বিভিন্ন শ্রেণিতে স্বর্ণ, রৌপ্য ও ব্রোঞ্জপদক দেয়া হবে।

২০১৬-১৭ অর্থবছরের জন্য যেসব প্রতিষ্ঠান জাতীয় রপ্তানি ট্রাফি পাচ্ছে।

তৈরি পোশাক (ওভেন) খাতে স্বর্ণপদক পাচ্ছে হা-মীম গ্রম্নপের প্রতিষ্ঠান রিফাত গার্মেন্টস লিমিটেড। একই খাতে ব্রোঞ্জ ট্রফিও পাচ্ছে হা-মীম গ্রম্নপের দ্যাটস ইট স্পোর্টসওয়্যার লিমিটেড। এই খাতে রৌপ্যপদক পাচ্ছে এ কে এম নিটওয়্যার।

তৈরি পোশাকের নিটওয়্যার খাতে স্বর্ণ ট্রফি পাচ্ছে স্কয়ার ফ্যাশনস, রৌপ্য ট্রফি পাচ্ছে ফোর এইচ ফ্যাশনস আর ডার্ড কম্পোজিট টেক্সটাইলস পাচ্ছে ব্রোঞ্জ ট্রফি। সব ধরনের সুতা রপ্তানি খাতে বাদশা টেক্সটাইলস পাচ্ছে স্বর্ণ ট্রফি। আর কামাল ইয়ার্ন রৌপ্য ও ম্যাকসন স্পিনিং পাচ্ছে ব্রোঞ্জ ট্রফি। টেক্সটাইল ফেব্রিকস খাতে এনভয় টেক্সটাইল স্বর্ণ, ফোর এইচ ডাইং অ্যান্ড প্রিন্টিং রৌপ্য ও প্যারামাউন্ট টেক্সটাইল ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে। টেরিটাওয়েল খাতে নোমান টেরিটাওয়েল মিলস স্বর্ণ ট্রফি পাচ্ছে। এ খাতে আর কোনো ট্রফি দেয়া হয়নি। হিমায়িত খাদ্য খাতে সী মার্ক (বিডি) স্বর্ণ ট্রফি পাচ্ছে। আর ব্রাইট সী ফুডস রৌপ্য ও বিডি সী ফুডস পাচ্ছে ব্রোঞ্জ ট্রফি।

পাটজাত দ্রব্য খাতে আকিজ জুটমিলস পাচ্ছে স্বর্ণ, জনতা জুটমিলস রৌপ্য আর করিম জুট স্পিনার্স ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে। ক্রাস্ট বা ফিনিশড চামড়া খাতে এস এ এফ ইন্ডাস্ট্রিজ স্বর্ণ ট্রফি পাচ্ছে। পিকার্ড বাংলাদেশ চামড়াজাত পণ্য রপ্তানি খাতে স্বর্ণ ও বিবিজে লেদার গুডস রৌপ্য ট্রফি পাচ্ছে। সব ধরনের পাদুকা রপ্তানি খাতে স্বর্ণ ট্রফি পাচ্ছে বে ফুটওয়্যার। আর এফবি ফুটওয়্যার রৌপ্য ও ফুডবেড ফুটওয়্যার ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

কৃষিপণ্য (তামাক ব্যতীত) রপ্তানি খাতে স্বর্ণ ট্রফি পাচ্ছে মনসুর জেনারেল ট্রেডিং, রৌপ্য পাচ্ছে এলিন ফুডস এবং হেরিটেজ এন্টারপ্রাইজ পাচ্ছে ব্রোঞ্জ ট্রফি। প্রক্রিয়াজাত কৃষিপণ্য রপ্তানি প্রাণ এগ্রো স্বর্ণ ট্রফি পাচ্ছে। এলিন ফুড পাচ্ছে রৌপ্য আর হবিগঞ্জ এগ্রো ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে। ফুল ফলিয়েজ খাতে রাজধানী এন্টারপ্রাইজ স্বর্ণ ট্রফি পাচ্ছে। হস্তশিল্প পণ্য রপ্তানিতে কারুপণ্য রংপুর স্বর্ণ, বিডি ক্রিয়েশন রৌপ্য ও ক্লাসিক্যাল হ্যান্ডমেড প্রোডাক্ট ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে। পস্নাস্টিক পণ্য রপ্তানিতে বেঙ্গল পস্নাস্টিকস স্বর্ণ, ডিউরেবল পস্নাস্টিকস রৌপ্য ও অলপস্নাস্ট ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে। সিরামিক খাতে শাইনপুকুর সিরামিকস পাচ্ছে স্বর্ণ ট্রফি।

হালকা প্রকৌশল পণ্য রপ্তানিতে ইউনিগোরি সাইকেল স্বর্ণ ট্রফি পাচ্ছে। রংপুর মেটাল রৌপ্য ও মেঘনা রাবার পাচ্ছে ব্রোঞ্জ ট্রফি। ইলেকট্রিক ও ইলেকট্রনিকস পণ্য রপ্তানিতে এনার্জিপ্যাক ইঞ্জিনিয়ারিং স্বর্ণ ও বিআরবি কেবল রৌপ্য ট্রফি পাচ্ছে। মেরিন সেফটি সিস্টেম ও বিএসআরএম স্টিল অন্যান্য শিল্পজাত পণ্য খাতে স্বর্ণ ও রৌপ্য ট্রফি পাচ্ছে। ফার্মাসিউটিক্যালস পণ্য রপ্তানিতে স্বর্ণ ট্রফি পাচ্ছে স্কয়ার ফার্মাসিউটিক্যালস। এই খাতে ইনসেপ্টা ফার্মাসিউটিক্যালস পাচ্ছে রৌপ্য ট্রফি। কম্পিউটার সফটওয়্যার রপ্তানিতে সার্ভিস ইঞ্জিন লিমিটেড স্বর্ণ ট্রফি পাচ্ছে।

ইপিজেডের শতভাগ বাংলাদেশি মালিকানাধীন তৈরি পোশাক রপ্তানিতে ইউনিভার্সেল জিন্স স্বর্ণ, প্যাসিফিক জিন্স রৌপ্য ও জিন্স ২০০০ ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে। ইপিজেডভুক্ত শতভাগ দেশি মালিকানার অন্যান্য পণ্য ও সেবা খাতে ফারদিন এক্সেসরিজ স্বর্ণ, শাশা ডেনিমস রৌপ্য ও আরএম ইন্টারলাইনিংস ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে। প্যাকেজিং ও এক্সেসরিজ খাতে মন ট্রিমস স্বর্ণ, ইউনিগোরি পেপার অ্যান্ড প্যাকেজিং রৌপ্য এবং জাবের অ্যান্ড জুবায়ের এক্সেসরিজ ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে।

অন্যান্য প্রাথমিক পণ্য রপ্তানিতে স্বর্ণ ট্রফি পাচ্ছে অর্কিড ট্রেডিং, রৌপ্য পাচ্ছে বাং চুং ট্রেড অ্যান্ড টু্যরিজম আর বেঙ্গল পলি অ্যান্ড পেপার স্যাক ব্রোঞ্জ ট্রফি পাচ্ছে। এ ছাড়া অন্যান্য সেবা রপ্তানিতে মীর টেলিকম স্বর্ণ ট্রফি পাচ্ছে। নারী উদ্যোক্তা ও রপ্তানিকারকদের জন্য সংরক্ষিত খাতে মুন্নু সিরামিকস স্বর্ণ ও নিহাও ফুড কোম্পানি রৌপ্য ট্রফি পাচ্ছে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, রপ্তানি বাণিজ্যে উৎসাহ দেয়া এবং সুষ্ঠু প্রতিযোগিতার পরিবেশ সৃষ্টির উদ্দেশে বিভিন্ন খাতে রপ্তানি পদক দেয়া হয়। এ ক্ষেত্রে রপ্তানি আয়, আয়ের প্রবৃদ্ধি, নতুন পণ্য সংযোজন, নতুন বাজার ও পরিবেশসম্মত উৎপাদন পরিবেশকে বিবেচনায় নেয়া হয়। বাণিজ্য সচিবের নেতৃত্বে উচ্চপর্যায়ের একটি কমিটি এসব সূচক বিশ্লেষণের মাধ্যমে জাতীয় রপ্তানি ট্রফির জন্য যোগ্য প্রতিষ্ঠানকে নির্বাচিত করে। ইপিবি, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর), বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা), এফবিসিসিআইসহ গুরুত্বপূর্ণ ব্যবসায়ী চেম্বারের প্রতিনিধিরা কমিটিতে রয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<63950 and publish = 1 order by id desc limit 3' at line 1