শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট

টানা তিন বছর কমেছে বৈশ্বিক এফডিআই প্রবাহ

যাযাদি ডেস্ক
  ১৬ জুন ২০১৯, ০০:০০

জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা আঙ্কটাডের ওয়ার্ল্ড ইনভেস্টমেন্ট রিপোর্ট ২০১৯ অনুসারে, ২০১৮ সালে বৈশ্বিক প্রত্যক্ষ বিদেশি (এফডিআই) বিনিয়োগ কমেছে ১৩ শতাংশ। বৈশ্বিক এফডিআই ২০১৭ সালের ১ দশমিক ৫ ট্রিলিয়ন ডলার থেকে কমে ২০১৮ সালে দাঁড়িয়েছে ১ দশমিক ৩ ট্রিলিয়ন ডলারে। এ নিয়ে টানা তিন বছর বৈশ্বিক এফডিআইপ্রবাহ কমল। খবর বস্নুমবার্গ, ইউএনসিটিএডিডটওআরজি।

এই সংকোচনে মূলত দায়ী মার্কিন বহুজাতিক কোম্পানিগুলোর জন্য ওয়াশিংটনের কর আইন পরিবর্তন ও দুর্বল বিনিয়োগ পরিবেশ। ২০০৪ সালের পর উন্নত অর্থনীতিতে এফডিআইপ্রবাহ সর্বনিম্ন পর্যায়ে পৌঁছেছে, এক-চতুর্থাংশ কমে দাঁড়িয়েছে প্রায় ৫০ হাজার কোটি ডলারে। ২০১৭ সালের শেষ নাগাদ মার্কিন বহুজাতিক কোম্পানিগুলোর জন্য কর আইন সংস্কার করে ওয়াশিংটন।

আঙ্কটাডের সেক্রেটারি জেনারেল মুখিশা কিটুই বলেন, দারিদ্র্য ও জলবায়ু পরিবর্তনের মতো বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় আন্তর্জাতিক সম্প্রদায় যে প্রতিশ্রম্নতি দিয়েছে, এফডিআইপ্রবাহ কমা তার জন্য ভালো সংবাদ নয়। ভূরাজনৈতিক ও বাণিজ্য উত্তেজনা ২০১৯ সাল ও পরবর্তী সময় এফডিআইপ্রবাহে নেতিবাচক ভূমিকা রাখবে।

এই প্রতিবেদন সম্পর্কে জাতিসংঘের মহাসচিব এন্তোনিও গুতেরেস বলেন, আন্তঃসীমান্ত বিনিয়োগ-সহায়ক বৈশ্বিক নীতির ওপর অন্তর্ভুক্তিমূলক টেকসই উন্নয়ন নির্ভর করে। বৈশ্বিক আর্থিক সংকটের পর গত বছর এফডিআইয়ের বৈশ্বিকপ্রবাহ সর্বনিম্ন পর্যায়ে পৌঁছে। এটি চলতি দশকে আন্তর্জাতিক বিনিয়োগ প্রবৃদ্ধির ঘাটতিকে তুলে ধরছে।

বৈশ্বিক এফডিআই কমলেও বিনিয়োগ পাওয়ার দিক থেকে শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। এরপর রয়েছে চীন, হংকং (চীন) ও সিঙ্গাপুর। আর বিনিয়োগ করার দিক থেকে শীর্ষে রয়েছে জাপান। এরপর রয়েছে চীন ও ফ্রান্স। যুক্তরাষ্ট্র রয়েছে শীর্ষ ২০-এর বাইরে।

জাতিসংঘের প্রতিবেদন অনুসারে, যুক্তরাষ্ট্রে এফডিআই অন্তঃপ্রবাহ ৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৫ হাজার ২০০ কোটি ডলার। ২০১৮ সালে ইউরোপে এফডিআই অন্তঃপ্রবাহ অর্ধেক কমে দাঁড়িয়েছে ২০ হাজার কোটি ডলারের নিচে। যুক্তরাজ্যে এফডিআই ৩৬ শতাংশ কমে দাঁড়িয়েছে ছয় হাজার কোটি ডলার।

সবচেয়ে বেশি বিনিয়োগ পাওয়া অঞ্চল এশিয়ায় এফডিআই বেড়েছে ৪ শতাংশ। লাতিন আমেরিকা ও ক্যারিবিয়ানে ২০১৭ সালের তুলনায় এফডিআই কমেছে ৬ শতাংশ। মধ্যপ্রাচ্যে এফডিআই বহিঃপ্রবাহের শীর্ষ ৩০ দেশের তালিকায় জায়গা করে নিয়েছে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত।

২০১৮ সালে উন্নয়নশীল দেশগুলোয় এফডিআই আন্তঃপ্রবাহ স্থিতিশীল ছিল, যা এ সময় ২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৬০ হাজার কোটি ডলারে। এই বৃদ্ধি ও উন্নত দেশে এফডিআই কমার ফলে বৈশ্বিক বিদেশি বিনিয়োগে উন্নয়নশীল দেশগুলোর অংশ রেকর্ড পরিমাণ বেড়ে দাঁড়িয়েছে ৫৪ শতাংশ। আফ্রিকায় এফডিআই অন্তঃপ্রবাহ ১১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে চার হাজার ৬০০ কোটি ডলারে।

এফডিআইপ্রবাহের চলমান দুর্বলতা নির্দেশ করছে যে, আগামীতে এফডিআই প্রবৃদ্ধি সীমিত হবে, এমনকি ভূরাজনৈতিক ঝুঁকি, বাড়তে থাকা বাণিজ্য উত্তেজনা ও সংরক্ষণবাদের দিকে আরও কয়েকটি দেশের ঝুঁকে পড়াসহ অন্যান্য কারণে কমতেও পারে।

২০০৮ সালের পর থেকে এফডিআই প্রবৃদ্ধিতে শ্লথগতি চলছে। কর সংস্কারসহ বিভিন্ন কারণে বড় চুক্তি ও ঝুঁকিপূর্ণ আর্থিক বিনিয়োগ ক্রমেই কমে আসছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<53741 and publish = 1 order by id desc limit 3' at line 1