বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

দামি শেয়ারের দরপতন

যাযাদি রিপোর্ট
  ২০ মার্চ ২০১৯, ০০:০০

দামের দিক থেকে শীর্ষে থাকা প্রতিষ্ঠানগুলোর শেয়ারের দরপতনের মধ্যে মঙ্গলবার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্যসূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার দেখা মিলেছে।

এদিন ডিএসইতে দামের দিক থেকে শীর্ষ তালিকায় থাকা ১০টি প্রতিষ্ঠানেরই শেয়ার দাম কমেছে। অবশ্য দামি শেয়ারগুলোর দরপতন হলেও ডিএসই ও সিএসই দুই বাজারেই লেনদেনে অংশ নেয়া বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে।

দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে ব্যাংক, বীমা, আর্থিক, ওষুধ, প্রকৌশলসহ সবকটি খাতের বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার। ফলে ডিএসইতে সব খাত মিলে ২৩৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় স্থান করে নিয়েছে। বিপরীতে দাম কমেছে ৮১টির। আর ৩২টির দাম অপরিবর্তিত রয়েছে।

বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ারের এমন দাম বাড়ায় ডিএসইর প্রধান মূল্যসূচক আগের কার্যদিবসের তুলনায় ২৬ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৬৩১ পয়েন্টে উঠে এসেছে। প্রধান আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট বেড়ে ১ হাজার ২৯২ পয়েন্টে অবস্থান করেছে।

তবে শেয়ারবাজারের শীর্ষ ১০ দামি শেয়ার ব্রিটিশ আমেরিকান টোবাকো, রেকিট বেনকিজার, বার্জার পেইন্ট, মুন্নু জুট স্টাফলার্স, মেরিকো বাংলাদেশ, রেনউইক যজ্ঞেশ্বর, গস্ন্যাস্কোস্মিথক্লাইন, ইস্টার্ন লুব্রিকেন্ট, লিন্ডে বাংলাদেশ এবং বাটা সুর দরপতন হয়েছে।

দামি শেয়ারের এ দরপতনের কারণে পতনের হাত থেকে রক্ষা পায়নি ডিএসইর বাছাই করা সূচক ডিএসই-৩০। সূচকটি আগের কার্যদিবসের তুলনায় ৩ পয়েন্ট কমে ২ হাজার ১৪ পয়েন্টে নেমে গেছে। অথচ এ খাতের ৩০টি কোম্পানির মধ্যে ১৮টির শেয়ার দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১১টির।

দামি শেয়ারের দরপতনের দিনে ডিএসইতে কমেছে লেনদেনের পরিমাণও। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৪৩৭ কোটি ৮০ লাখ টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৭৬ কোটি ৬৭ লাখ টাকা। সে হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ৩৮ কোটি ৮৭ লাখ টাকা।

এই লেনদেন পতনের দিনে টাকার অঙ্কে ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ব্রিটিশ আমেরিকান টোবাকোর শেয়ার। কোম্পানিটির ২৯ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। এর পরেই রয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশন। কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ২৫ কোটি ৯ লাখ টাকার। ২১ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার লেনদেনে এর পরেই রয়েছে ব্র্যাংক ব্যাংক।

লেনদেনে এরপর রয়েছে- ডাচ-বাংলা ব্যাংক, স্কয়ার ফার্মাসিউটিক্যাল, মুন্নু সিরামিক, সিঙ্গার বাংলাদেশ, মেরিকো বাংলাদেশ, প্রিমিয়ার ব্যাংক এবং রেকিট বেনকিজার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক মূল্যসূচক সিএসসিএক্স ৪০ পয়েন্ট বেড়ে ১০ হাজার ৪৩২ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ১২ কোটি ৪৫ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৪টি প্রতিষ্ঠানের মধ্যে ১৩৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ৬৪টির। আর দাম অপরিবর্তিত রয়েছে ৩৪টির।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<41766 and publish = 1 order by id desc limit 3' at line 1