শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

এটিএম, সিসিটিভির যন্ত্রাংশ আমদানি শুল্ক কমল

যাযাদি রিপোটর্
  ২৩ জানুয়ারি ২০১৯, ০০:০০

জাতীয় রাজস্ব বোডর্ (এনবিআর) অটোমোটেড টেইলর মেশিন (এটিএম) এবং ক্লোজল্ড সাকির্ট টেলিভিশনের (সিসিটিভি) জন্য যন্ত্রাংশ আমদানিতে শুল্ক কমিয়েছে। সম্প্রতি এনবিআর এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে।

এটিএম পাটর্স, গণনা যন্ত্র, ক্ষুদ্র আকৃতির রেকডার্র, প্রসেসর এবং কন্ট্রোলারসহ ২৪টি যন্ত্রাংশের আমদানি শুল্ক এক শতাংশ কমানো হয়েছে। অবশ্য যেসব কোম্পানি হাইটেক পাকের্ তাদের সংযোজন কারখানা স্থাপন করবেন এই সুবিধা শুধু তারাই পাবেন।

এমআইসিআর, চেক স্ক্যানার, বায়োমেট্রিক স্ক্যাকানার এবং নগদ অথর্ জমার মেশিনসহ ১৯টি যন্ত্র আমদানিতে ১০ শতাংশ আমদানি শুল্ক দিতে হয় হাইটেক পাকের্ অবস্থিত আমদানিকারক প্রতিষ্ঠানকে। এনবিআরের শুল্ক নীতি বিভাগের প্রথম সচিব এবিএম শফিকুর রহমান বলেন, প্রাথমিক কঁাচামাল আমদানিতে শুল্ক এক শতাংশ কমানো হয়েছে। আমরা আশা করছি এর ফলে উৎপাদিত পণ্যে মূল্যসংযোজন হবে। অন্যদিকে মধ্যবতীর্ পণ্য আমদানিতে বতর্মানে ১০ শতাংশ শুল্ক দিতে হচ্ছে।

বাংলাদেশ হাই-টেক পাকর্ কতৃর্পক্ষের (বিএইচটিপিএ) অনুরোধের প্রেক্ষিতে এনবিআর এটিএম ও সিসিটিভি ক্যামারের যন্ত্রাংশ আমদানিতে এই শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে। গাজীপুরে অবস্থিত বঙ্গবন্ধু হাইটেক সিটিতে ভাইব্রেন্ট সফটওয়্যার (বিডি) তাদের ডিজিটাল অথৈর্নতিক পরিসেবা এবং নিরাপত্তা সংশ্লিষ্ট পণ্য উৎপাদনের জন্য চুক্তি করার পরেই বিএইচটিপিএ শুল্ক কমানোর এই অনুরোধ করে। ভাইব্রেন্ট অব ইউকে, ইউনিয়ন গ্রæপ এবং টেকনোমিডিয়া যৌথভাবে এটিএম, পয়েন্ট-অফ-সেল এবং সিসিটিভ ক্যামেরা তৈরির কারখানা স্থাপনের জন্য ২৫ মিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে।

শুল্ক ছাড়ের পর ভাইব্রেন্ট সফটওয়্যারের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নিবার্হী কমর্কতার্ মোহাম্মদ মারবিন বলেন, এটি বাংলাদেশের ডিজিটাল অথর্নীতি এবং ডিজিটাল সিকিউরিটির জন্য একটি মাইলস্টোন হয়ে থাকবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33401 and publish = 1 order by id desc limit 3' at line 1