বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

ব্যাংকের শেয়ারের ধাক্কায় পঁুজিবাজারে সূচকের পতন

যাযাদি রিপোটর্
  ২২ জানুয়ারি ২০১৯, ০০:০০

দাম বাড়ার তালিকায় ব্যাংক কোম্পানিগুলোর দাপটে রোববার দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্য সূচকের বড় উত্থান ঘটে। তবে একদিন পরই গতকাল সোমবার উল্টো চিত্র দেখা গেছে ব্যাংকের শেয়ারের।

রোববার শেয়ারের দাম কমার তালিকায় ব্যাংকের একটি প্রতিষ্ঠান না থাকলেও সোমবার ২৪টি ব্যাংক পতনের তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম বেড়েছে মাত্র একটি ব্যাংকের। ব্যাংক কোম্পানির শেয়ারের এমন দরপতনের কারণে দেশের উভয় শেয়ারবাজারে সবকটি মূল্য সূচকের পতন হয়েছে।

মূল্য সূচকের পতনের পাশাপাশি এদিন কমেছে লেনদেনের পরিমাণও। ডিএসইতে দিনভর লেনদেন হয়েছে ৮৮৫ কোটি ৩৪ লাখ টাকা। আগের কাযির্দবসে লেনদেন হয় ৯৬৮ কোটি ৯১ লাখ টাকা। সে হিসেবে আগের কাযির্দবসের তুলনায় লেনদেন কমেছে ৮৩ কোটি ৫৭ লাখ টাকা। টাকার অঙ্কে লেনদেনের পরিমাণ কমার পাশাপাশি ডিএসইতে লেনদেন হওয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমেছে। ডিএসইতে লেনদেনে অংশ নেয়া ১২৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম আগের দিনের তুলনায় বেড়েছে। বিপরীতে দাম কমার তালিকায় স্থান করে নিয়েছে ১৮৪টি। আর ৩৭টির দাম অপরিবতির্ত রয়েছে।

বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমায় ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ২৭ পয়েন্ট কমে ৫ হাজার ৮৫৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুটি মূল্য সূচকের মধ্যে ডিএসই শরিয়াহ্ সূচক আগের দিনের তুলনায় ৩ পয়েন্ট কমে ১ হাজার ৩১৫ পয়েন্টে দঁাড়িয়েছে। আর ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৮ পয়েন্ট কমে ২ হাজার ২১ পয়েন্টে অবস্থান করছে।

টাকার অঙ্কে এদিন ডিএসইতে সব থেকে বেশি লেনদেন হয়েছে ইউনাইটেড পাওয়ার জেনারেশনের শেয়ার। কোম্পানিটির ২৫ কোটি ২৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফামাির্সউটিক্যালের ২৪ কোটি ১৭ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১৯ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে ড্রাগন সোয়েটার। লেনদেনে এরপর রয়েছে- প্রিমিয়ার ব্যাংক, ফামার্ এইড, এসএস স্টিল, সন্ধানী লাইফ, বিবিএস কেবলস, অলিম্পিক ইন্ডাস্ট্রিজ এবং লংকাবাংলা ফাইন্যান্স।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সাবির্ক মূল্য সূচক সিএসসিএক্স ৫৪ পয়েন্ট কমে ১০ হাজার ৮৬৪ পয়েন্টে অবস্থান করছে। বাজারটিতে লেনদেন হয়েছে ৩২ কোটি ৫৮ লাখ টাকা।

লেনদেন হওয়া ২৭৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৬টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৫২টির। আর দাম অপরিবতির্ত রয়েছে ২০টির।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<33278 and publish = 1 order by id desc limit 3' at line 1