শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১
অথৈর্নতিক অঞ্চলে বিনিয়োগ

বিলাসবহুল গাড়ি আমদানিতে শুল্কমুক্ত সুবিধা চায় বেজা

বতর্মান সুবিধা ২০০০ সিসি পযর্ন্ত গাড়ি শুল্কমুক্ত আমদানি ২১৬ শতাংশ শুল্ক ছাড় প্রস্তাবিত সুবিধা ৩৫০০ সিসির গাড়ি শুল্কমুক্ত আমদানি ৬০৫ শতাংশ শুল্ক ছাড়
যাযাদি রিপোটর্
  ২০ জানুয়ারি ২০১৯, ০০:০০

দেশের অথৈর্নতিক অঞ্চলে বিনিয়োগকারীদের শুল্কমুক্ত বিলাসবহুল গাড়ি আমদানির সুযোগ দিতে অনুরোধ করেছে বাংলাদেশ অথৈর্নতিক অঞ্চল কতৃর্পক্ষ (বেজা)। তবে এই সুযোগ দিলে বিপুল অঙ্কের রাজস্ব আদায় কমতে পারে বলে মনে করছে জাতীয় রাজস্ব বোডর্ (এনবিআর)।

সম্প্রতি এনবিআরে পাঠানো বেজার প্রস্তাবে বলা হয়েছে, বিশেষায়িত অঞ্চলে বিনিয়োগকারীদের বেশি দূরুত্বে যাতায়াতের সুবিধার জন্য ৩৫০০ সিসির বিলাসবহুল গাড়ি আমদানিতে শুল্কমুক্ত সুবিধা দিলে বিনিয়োগ অনেক বাড়বে।

বতর্মানে যে কোনো অথৈর্নতিক অঞ্চলের বিনিয়োগকারীর শিল্প ইউনিট ২০০০ সিসি পযর্ন্ত সেডান কার এবং মাইক্রোবাস অথবা পিকআপ ভ্যান অথবা ডাবল ক্যাবিন পিকআপ শুল্কমুক্ত সুবিধায় আমদানি করতে পারে। এ ক্ষেত্রে প্রয়োজনীয় শতর্ পূরণ করলে আমদানিকারককে কোনো ধরনের কাস্টম ডিউটি, সম্পূরক শুল্ক, রেগুলারেটরি ডিউটি এবং ভ্যাট প্রদান করতে হয় না।

অথৈর্নতিক অঞ্চলে যেসব শিল্প ইউনিট কমপক্ষে ৪০ কোটি টাকা বিনিয়োগ অথবা কমপক্ষে ২৫০ জনের কমর্সংস্থান করলে তাদের জন্য এই সুবিধা দিয়ে ২০১৫ সালের নভেম্বরে এনবিআর আদেশ জারি করে। এই সুবিধা পাওয়ার জন্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পঁাচ বছরের পুরনো গাড়ি বিক্রি বা হস্তান্তর করতে হবে। তবে উৎপাদন কাজে ব্যবহার হয় এমন গাড়ি এই শতের্র বাইরে থাকবে। যদিও প্রাথমিকভাবে শুল্ক সুবিধা পাওয়ার জন্য কমপক্ষে ৮০ কোটি টাকা বিনিয়োগ এবং ৫০০ জনের কমর্সংস্থান সৃষ্টির শতর্ ছিল। তবে বেজার অনুরোধে সেই শতর্ শিথিল করা হয়।

নতুন এ প্রস্তাবের বিষয়ে জানতে চাইলে বেজার চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, বিনিয়োগকারীদের অনুরোধে শুল্কমুক্ত সুবিধায় আমদানিকৃত গাড়ির ইঞ্জিনের সক্ষমতা বৃদ্ধির প্রস্তাব দিয়েছি। দেশের মহাসড়কে যানজটের কারণে কম সক্ষমতার ইঞ্জিনের গাড়ি বেশি দূরত্বের যাতায়াতের জন্য সুবিধাজনক নয়। একই সঙ্গে ২ হাজার সিসির ভালো মানের জিপ গাড়িও পযার্প্ত নয়।

তিনি আরও বলেন, এখন পযর্ন্ত কোনো বিনিয়োগকারী শুল্কমুক্ত সুবিধায় ২ হাজার সিসির সেডান কার আমদানি করতে পারেনি। শুল্কমুক্ত সুবিধায় গাড়ি আমদানির প্রস্তাব প্রধানমন্ত্রীর নেতৃত্বাধীন বেজার পরিচালনা পষের্দ অনুমোদিত ছিল। তবে ওই বৈঠকে গাড়ির ইঞ্জিনের সক্ষমতার বিষয়টি উল্লেখ ছিল না।

এদিকে, এনবিআরের কমর্কতার্রা বলছেন, বেজার ওই প্রস্তাব নিষ্পত্তির জন্য রাজস্ব বোডের্র পরিচালনা পষের্দর কাছে পাঠানো হয়েছে। কারণ এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে বিপুল অঙ্কের রাজস্ব আদায় কমবে। এনবিআর সূত্রে জানা যায়, ৩৫০০ সিসির বেশি ব্যক্তিগত গাড়ি আমদানিতে ৬০৫ শতাংশ শুল্কারোপ করা হয়। ২০০০ সিসির ব্যক্তিগত গাড়ির জন্য শুল্ক ২১৬ শতাংশ। রাজস্ব বোডের্র উচ্চ পদস্থ একজন কমর্কতার্ বলেন, দুই ধরনের গাড়ির শুল্কায়নে ব্যাপক পাথর্ক্য রয়েছে। এই জন্য বেজার প্রস্তাব অনুমোদন হলে সরকার বিপুল অঙ্কের রাজস্ব হারাবে। কারণ ১০০টি বিশেষায়িত অঞ্চল তৈরি হলে সেখানে কয়েক হাজার বিনিয়োগকারী বিনিয়োগের জন্য প্রস্তুত রয়েছে। সাধারণত বিলাসবহুল গাড়ি বিনিয়োগকারীরা ব্যক্তিগত কাজে ব্যবহার করে থাকেন। ফলে বিপুলসংখ্যক গাড়ি শুল্কমুক্ত সুবিধায় আমদানির সম্ভাবনা রয়েছে।

বিনিয়োগ আকৃষ্ট করার জন্য এই সুবিধা কতটা কাজে দিবে এবং রাজস্ব আদায়ে কী ধরনের প্রভাব ফেলবে তা পযাের্লাচনার মাধ্যমে চ‚ড়ান্ত সিধান্ত নেয়ার জন্য এনবিআরের পরিচালনা পষের্দর বৈঠকে আলোচনা হবে। যেখানে রাজস্ব বোডের্র সব সদস্য উপস্থিত থাকবেন।

বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াজাতকরণ অঞ্চলের (বেপজা) নিয়ন্ত্রণাধীন রপ্তানি প্রক্রিয়াকরণ অঞ্চলে (ইপিজেড) বিনিয়োগকারীরাও শুল্কমুক্ত সুবিধায় গাড়ি আমদানির সুযোগ পেয়ে থাকেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<32919 and publish = 1 order by id desc limit 3' at line 1