বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১

আথির্ক প্রতিষ্ঠানে শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা জারি

যাযাদি রিপোটর্
  ১৯ সেপ্টেম্বর ২০১৮, ০০:০০

সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি এবার বেসরকারি আথির্ক প্রতিষ্ঠানেও শুরু হচ্ছে শুদ্ধাচার পুরস্কার প্রদান। মঙ্গলবার এ সংক্রান্ত একটি নীতিমালর প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ ব্যাংকের আথির্ক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ।

ওই প্রজ্ঞাপনে বলা হয়েছে, ‘জাতীয় শুদ্ধাচার কৌশল’ ২০১২ সালে মন্ত্রিসভায় অনুমোদন পায়। প্রধানমন্ত্রীর নেতৃত্বে জাতীয় শুদ্ধাচার উপদেষ্টা পরিষদ এবং অথর্মন্ত্রীর নেতৃত্বে উপদেষ্টা পরিষদের নিবার্হী কমিটি গঠিত হয়েছে। জাতীয় উপদেষ্টা পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে সব সরকারি প্রতিষ্ঠানে নৈতিকতা কমিটি গঠিত হয়েছে। যারা শুদ্ধাচার কৌশল বাস্তবায়নে কাজ করছে। এর অংশ হিসেবে শুদ্ধাচার পুরস্কার দেয়া হয়ে থাকে।

সরকারি প্রতিষ্ঠানের পাশাপাশি বেসরকারি আথির্ক প্রতিষ্ঠানে শুদ্ধাচার কাযর্ক্রমকে উৎসাহিত করতে ‘শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা’ প্রণয়ন করা হয়েছে। ২০১৮ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দেয়ার বিষয়ে নিদের্শনা দেয়া হয়েছে।

নীতিমালায় বলা হয়েছে, বাংলাদেশে কাযর্রত সব আথির্ক প্রতিষ্ঠানে এই পুরস্কার দিতে হবে। প্রতিটি আথির্ক প্রতিষ্ঠানে প্রতিবছর সবোর্চ্চ দুইজন কমর্কতার্-কমর্চারী এই পুরস্কার পাবে। প্রধান নিবার্হী থেকে নিম্নতর পঁাচ ধাপের কমর্কতার্ এবং এর পরবতীর্ ধাপের কমর্কতার্-কমর্চারী। এই দুই ক্যাটাগরিতে পুরস্কার দিতে হবে।

পুরস্কার প্রাপ্তদের যোগ্যতার বিষয়ে বলা হয়েছে, পেশাগত জ্ঞান ও দক্ষতা, সহকমীের্দর সঙ্গে আচারণ, সেবা গ্রহীতার সঙ্গে আচারণ, নেতৃত্বদানের ক্ষমতা, তথ্যের গোপনীয়তা রক্ষাসহ ২০টি সূচকে ৫ নাম্বার করে মোট ১০০ নম্বর বিবেচানা করতে হবে। বিবেচ্য কমর্কতার্-কমর্চারীকে সংশ্লিষ্ট আথির্ক প্রতিষ্ঠানে কমপক্ষে তিন বছর কমর্রত থাকতে হবে। সবোর্চ্চ নম্বরপ্রাপ্ত ব্যক্তি পুরস্কারের জন্য বিবেচিত হবে। তবে বিবেচ্য ব্যক্তিকে কমপক্ষে ৮০ নম্বর পেতে হবে। একাধিক কমর্কতার্-কমর্চারীর নম্বর একই হলে লটারির মাধ্যমে বিজয়ী নিবার্চন করতে হবে। একজন পুরস্কার পাওয়ার তিন বছরের মধ্যে পুনরায় বিবেচিত হবেন না।

বাছায় কমিটির বিষয়ে নীতিমালায় বলা হয়েছে, প্রতিষ্ঠানের প্রধান নিবার্হী কমর্কতার্র নেতৃত্বে মানবসম্পদ বিভাগের প্রধানসহ কমপক্ষে তিন সদস্যবিশিষ্ট কমিটি হবে। যারা পুরস্কারযোগ্য কমর্কতার্-কমর্চারী বাছায় করবে। প্রধান নিবার্হী হতে নিম্নতর দুই ধাপের কমর্কতাের্দর সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পষর্দ সদস্যদের সমন্বয়ে গঠিত নিবার্হী কমিটি পুরস্কারের জন্য বিবেচনা করবে।

চ‚ড়ান্তভাবে নিবাির্চত কমর্কতার্-কমর্চারীদের পুরস্কার দেয়ার আগে প্রতিষ্ঠানের পরিচালনা পষের্দর অনুমতি নিতে হবে।

পুরস্কারের মানের বিষয়ে বলা হয়েছে, সংশ্লিষ্ট প্রতিষ্ঠান নিবাির্চতদের একটি করে সনদপত্র এবং তার এক মাসের মূল বেতনের সমপরিমাণ অথর্ দেবে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<13157 and publish = 1 order by id desc limit 3' at line 1