বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১

সূচকের সঙ্গে বেড়েছে লেনদেন

যাযাদি রিপোর্ট
  ০৭ জুলাই ২০২০, ০০:০০

সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দরপতন হলেও দ্বিতীয় কার্যদিবস সোমবার দেশের শেয়ারবাজারে উর্ধ্বমুখী প্রবণতা দেখা দিয়েছে। প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্য সূচক বেড়েছে। সেই সঙ্গে ডিএসইতে বেড়েছে লেনদেনের পরিমাণ।

তবে এদিনও লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। অবশ্য ডিএসইতে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে কম। ফলে সূচকের কিছুটা উত্থান হয়েছে।

দিনের লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ১৩ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৯৪ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৪২ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্‌ দশমিক ৯১ পয়েন্ট কমে ৯২১ পয়েন্টে দাড়িয়েছে।

ডিএসইতে লেনদেন অংশ নেয়া ৫৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ২৩টির। আর ২১৬টির দাম অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে লেনদেন হয়েছে ১৫০ কোটি ৬ লাখ টাকা। আগে কার্যদিবসে লেনদেন হয় ৭৩ কোটি ৪০ লাখ টাকা। এ হিসাবে আগের কার্যদিবসের তুলনায় লেনদেন কমেছে ৭৬ কোটি ৬৬ লাখ টাকা।

টাকার অঙ্কে ডিএসইতে সব চেয়ে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ১০ কোটি ৪৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা স্কয়ার ফার্মাসিউটিক্যালসের ৮ কোটি ২৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ৫ কোটি ৩৯ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে ইন্দো-বাংলা ফার্মাসিটিক্যালস।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- বাংলাদেশ সাবমেরিন কেবলস, ওয়াটা কেমিক্যাল, রেকিট বেনকিজার, প্রোগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, সামিট পাওয়ার, সেন্ট্রাল ফার্মাসিউটিক্যালস এবং ফাইন ফুডস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই কমেছে ৩৩ পয়েন্ট। লেনদেন হয?েছে ৮৯ কোটি ১৩ লাখ টাকা। লেনদেন অংশ নেওয়া ১১৪ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৩৭টির, কমেছে ১৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৬১টির।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<105048 and publish = 1 order by id desc limit 3' at line 1