বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

সিরামিক পণ্য উৎপাদনে শুল্কারোপ ছাড় আমদানিতে

যাযাদি রিপোর্ট
  ২৯ জুন ২০২০, ০০:০০

করোনা প্রাদুর্ভাবে রফতানি হওয়া পণ্যের মূল্য পরিশোধ বিলম্বিত হওয়ায় সিরামিক শিল্পপ্রতিষ্ঠানগুলোর চলতি মূলধন নেমে এসেছিল শূন্যের কোটায়। এ পরিস্থিতি এখনো স্বাভাবিক হয়নি। এ অবস্থায় চলতি বছর ঘোষিত বাজেটে উৎপাদন পর্যায়ে সম্পূরক শুল্কারোপের প্রস্তাব করা হয়েছে। অন্যদিকে বাজেট ঘোষণার পর পরই শুল্ক ছাড় দিয়ে সিরামিক পণ্য আমদানিকে উৎসাহ দেয়া হয়েছে। উৎপাদনে শুল্কারোপের মাধ্যমে নিরুৎসাহিত করে ছাড় দিয়ে সিরামিক আমদানিকে উৎসাহ দেয়ার ঘটনায় বিস্ময় প্রকাশ করছেন সংশ্লিষ্টরা।

জানা গেছে, দেশের সিরামিক শিল্পে ৫ হাজার কোটি টাকা বিনিয়োগ করেছে দেশী-বিদেশী ৩০টি প্রতিষ্ঠান। এ খাতে কর্মসংস্থান হয়েছে পাঁচ লাখের বেশি মানুষের। রফতানির মাধ্যমে খাতটি প্রতি বছর ৪০০ কোটি টাকার বিদেশী মুদ্রা অর্জন করে। আর স্থানীয় বাজারে বিক্রি হয় ৩ হাজার কোটি টাকারও বেশি পণ্য। এ পরিস্থিতিতে উৎপাদনে শুল্ক আরোপের পর পরই হঠাৎ করেই আমদানিতে শুল্ক ছাড়ের ঘটনায় বিস্মিত হয়ে দুরভিসন্ধির আশঙ্কা প্রকাশ করেছেন সংশ্লিষ্টরা।

খাতসংশ্লিষ্ট সূত্র বলছে, ২০২০-২১ অর্থবছরে প্রস্তাবিত জাতীয় বাজেটে দেশীয় শিল্পের স্বার্থে তাদের প্রস্তাব প্রতিফলিত হয়নি। দেশীয় সব স্যানিটারি পণ্য তথা সিরামিকের সিংক, বেসিন প্যাডেস্টাল, কমোড বা তার অংশ, যেকোনো ধরনের প্যান ও বাথরুমের অন্যান্য ফিটিংস ও ফিক্সার্সের ওপর উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপ করা হয়েছে। শিল্পের জন্য ক্ষতিকর এ সিদ্ধান্ত আরোপ করা হতশাজনক বলেও জানান তারা।

এদিকে বাজেট ঘোষণার পর ২৩ জুন হঠাৎ করেই একটি এসআরও জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সেখানে দেখা যায়, আমদানীকৃত বিদেশী টাইলসের ট্যারিফ কমানো হয়েছে প্রতি বর্গমিটারে ১ ডলার। ফলে আমদানি মূল্য ৮ দশমিক ৫ শতাংশ হ্রাস পাবে। এ সিদ্ধান্তের প্রভাবে দেশীও টাইলসের বিক্রি কমে যাওয়ার পথ সৃষ্টি হয়েছে।

বাংলাদেশ সিরামিক ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিসিএমইএ) সভাপতি সিরাজুল ইসলাম মোলস্না এ প্রসঙ্গে বলেন, সংকট মোকাবেলায় সিরামিক সেক্টরের সক্ষমতা অর্জনে করণীয় নির্ধারণে মালিকপক্ষ যখন দিশাহারা, তখন বিদেশে তৈরি টাইলস আমদানি পর্যায়ে নূ্যনতম ট্যারিফ মূল্য এনবিআর কর্তৃক হ্রাস করা হয়েছে। যেখানে দেশীয় পণ্যের ওপরে উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ সম্পূরক শুল্ক এবং বিক্রয়কালীন সময়ে ১৫ শতাংশ মূল্য সংযোজন কর আরোপ রয়েছে, সেখানে আমদানি পর্যায়ে ট্যারিফ মূল্য হ্রাস করার ফলে বিদেশী পণ্য আমদানিতে উৎসাহিত হবে এবং দেশীয় পণ্য অসম প্রতিযোগিতার সম্মুখীন হবে।

দেশীয় স্যানিটারি পণ্য উৎপাদন পর্যায়ে আরোপিত সম্পূরক শুল্ক সম্পূর্ণ প্রত্যাহারের প্রস্তাব দিয়েছে বিসিএমইএ। এর যৌক্তিকতা সম্পর্কে সংগঠনটি বলছে, এটি বিলাসী পণ্য হিসেবে বিবেচিত হয় না। নির্মাণ উপকরণ হিসেবে ব্যবহার হওয়া এ পণ্য স্বাস্থ্যসম্মত পরিবেশ তৈরিতে সহায়ক। উৎপাদন ও সরবরাহ পর্যায়ে ১৫ শতাংশ সম্পূরক শুল্ক আরোপের পাশাপাশি বিক্রয়কালীন ১৫ শতাংশ ভ্যাট হিসেবে মূসক প্রদানের পরিমাণ প্রায় ৩৩ শতাংশ হয়ে থাকে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<104082 and publish = 1 order by id desc limit 3' at line 1