শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১

লেনদেনে ডিএসইকে ছাড়িয়ে গেল সিএসই

যাযাদি রিপোর্ট
  ২৬ জুন ২০২০, ০০:০০

সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেনে বড় উত্থান হয়েছে। এতে প্রথমবারের মতো ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) থেকে সিএসইতে লেনদেন বেশি হয়েছে।

দেশে তালিকাভুক্ত প্রতিষ্ঠানগুলোর শেয়ার ও ইউনিট লেনদেন হয় ডিএসই ও সিএসই এই দুই বাজারে। তবে শেয়ারবাজার বলতে মূলত ডিএসইকে বিবেচনা করা হয়। সচরাচর সিএসইর তুলনায় ডিএসইতে লেনদেন অনেক বেশি হয়। এমনকি সিএসইর মোট লেনদেনের থেকে ডিএসইর এক ব্রোকারেজ হাউসেই বেশি লেনদেন হওয়ার ঘটনা প্রায় ঘটে।

বৃহস্পতিবার লেনদেনে ঘটল ভিন্ন ঘটনা। ডিএসইর মোট লেনদেনকে ছাড়িয়ে গেল সিএসই। এদিন ডিএসইতে লেনদেন হয় ৬৮ কোটি ৩৫ লাখ টাকা। আর সিএসইতে লেনদেন হয়েছে ৯৩ কোটি ৬৪ লাখ টাকা।

লেনদেন খরার বাজারে সিএসইর লেনদেনের এই উলস্নম্ফনে প্রধান ভূমিকা রেখেছে বহুজাতিক কোম্পানি ব্রিটিশ আমেরিকান টোব্যাকো। সিএসইতে এই কোম্পানিটির শেয়ার লেনদেন হয়েছে ৮৫ কোটি ১০ লাখ টাকা।

এদিকে সিএসইতে লেনদেন উলস্নম্ফনের দিনে বরাবরের মতো লেনদেনে অংশ নেওয়া বেশিরভগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম অপরিবর্তিত রয়েছে। অবশ্য ডিএসইতে যে কয়েকটি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে তার থেকে কম। ফলে সূচক কিছুটা বেড়েছে।

লেনদেন শেষে ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স আগের কার্যদিবসের তুলনায় ৪ পয়েন্ট বেড়ে ৩ হাজার ৯৬৯ পয়েন্টে দাঁড়িয়েছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট বেড়ে ১ হাজার ৩৩০ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্‌ দশমিক ৯৩ পয়েন্ট বেড়ে ৯১৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে লেনদেন অংশ নেওয়া ২৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে। বিপরীতে দাম কমেছে ১৬টির। আর ২২০টির দাম অপরিবর্তিত রয়েছে।

টাকার অঙ্কে বাজারটিতে সব থেকে বেশি লেনদেন হয়েছে বেক্সিমকো ফার্মার শেয়ার। কোম্পানিটির ৮ কোটি ৬২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা রেকিট বেনকিজারের ২ কোটি ৯৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২ কোটি ৭৮ লাখ টাকার লেনদেনের মাধ্যমে এর পরের স্থানে রয়েছে বাংলাদেশ সাবমেরিন কেবলস।

এছাড়া লেনদেনের শীর্ষ ১০ প্রতিষ্ঠানের তালিকায় রয়েছে- সামিট পাওয়ার, ইন্দো-বাংলা ফার্মাসিউটিক্যালস, লিন্ডে বিডি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, ফার্মা এইড, ওয়াটা কেমিক্যাল এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক।

অন্য শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই বেড়েছে ৫ পয়েন্ট। লেনদেন হয়েছে লেনদেন অংশ নেওয়া ১১১ প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২০টির, কমেছে ১২টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৯টির।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<103822 and publish = 1 order by id desc limit 3' at line 1