বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১

ঘরেই চলছে মুশফিকের অনুশীলন

মিরপুরের শেরেবাংলা স্টেডিয়াম বন্ধ, সবাইকে পরামর্শ দেয়া হয়েছে ঘরেই থাকার। ফলে মাঠে গিয়ে ব্যাটিংয়ের সুযোগ পাচ্ছেন না মুশফিক। তাই বলে যে, ঘরের মধ্যে অলস সময় কাটাবেন মুশফিক- এমনটা ভাবার কোনো সুযোগ নেই। খেলার মাঠে ব্যাটিংয়ের সুযোগ না থাকলেও ঘরের মধ্যেই নিজের ক্রিকেট চর্চা চালিয়ে নিচ্ছেন মিস্টার ডিপেন্ডেবলখ্যাত এই ব্যাটসম্যান
ক্রীড়া ডেস্ক
  ০১ এপ্রিল ২০২০, ০০:০০
ফিটনেসের ব্যাপারে দারুণ সচেতন মুশফিকুর রহিম। করোনাভাইরাসের কারণে ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের খেলা বন্ধ থাকলেও নিজ বাড়িতে ফিটনেস ট্রেনিংয়ে ঘাম ঝরাচ্ছেন বাংলাদেশের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান -ওয়েবসাইট

করোনাভাইরাসের প্রভাবে অচল দেশের ক্রীড়াঙ্গন। সকল খেলোয়াড় কোয়ারেন্টিনে সময় পার করছেন। কারো হাতে নেই কোনো কাজ। যে যার মতো করেই দিন কাটাচ্ছে। সময়ের সেরা ব্যবহার করছেন বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম।

মুশফিকের এই ব্যাটিংপ্রীতি সবারই জানা। তার বেশির ভাগ সময়জুড়েই যেন থাকে ক্রিকেট এবং ব্যাটিং। জাতীয় দলের অনুশীলন থাক বা না থাক, একা একাই সবার আগে অনুশীলনে চলে আসেন মুশফিক। শরীর গরমের স্ট্রেচিং এবং হালকা ওয়ার্মআপ করে শুরু করেন ব্যাটিং। যা চলে ঘণ্টার পর ঘণ্টা।

ম্যাচের দিন সবার আগে মাঠে এসে অনুশীলন শুরু করে দেন মুশফিকুর রহিম। হোটেল থেকে টিম বাস ছাড়ার আগেই বলবয় নাসিরকে নিয়ে চলে আসেন স্টেডিয়ামে। ধরাবাঁধা অনুশীলন না থাকলেও তিনি ঘাম ঝরান মাঠে এসে। পরিশ্রম তাকে নিয়ে গেছে অনেক উপরে। বাংলাদেশের সর্বকালের সেরা ব্যাটসম্যানদের একজন তিনি। সেই মুশফিক হোম কোয়ারেন্টিনে থেকেও যা করছেন সেটি অনুপ্রাণিত করতে পারে তরুণ ক্রিকেটারদের, এমনকি সতীর্থদেরও।

ঢাকা প্রিমিয়ার লিগে নেমেই করেছিলেন সেঞ্চুরি। একটা ম্যাচ খেলার পর করোনাভাইরাসের কারণে বন্ধ হয়ে যায় লিগ। স্থবির হয়ে যায় শেরেবাংলা স্টেডিয়ামের ক্রিকেট কার্যক্রম। অনেকের জন্য সময়টা অবসরের হলেও মুশফিক নিজের ঘরে রুটিনমাফিক অক্লান্ত পরিশ্রম করে গেছেন। শুধু ফিটনেস নয়, ঘরের লনে করেছেন ব্যাটিং অনুশীলনও।

মিরপুরের শেরেবাংলা স্টেডিয়াম বন্ধ, সবাইকে পরামর্শ দেয়া হয়েছে ঘরেই থাকার। ফলে মাঠে গিয়ে ব্যাটিংয়ের সুযোগ পাচ্ছেন না মুশফিক। তাই বলে যে, ঘরের মধ্যে অলস সময় কাটাবেন মুশফিক- এমনটা ভাবার কোনো সুযোগ নেই। খেলার মাঠে ব্যাটিংয়ের সুযোগ না থাকলে, ঘরের মধ্যেই নিজের ক্রিকেট চর্চা চালিয়ে নিচ্ছেন মিস্টার ডিপেন্ডেবলখ্যাত এই ব্যাটসম্যান।

প্রতিদিন কী কী কাজ করবেন সেটি কাগজে লিখে দেয়ালে টাঙিয়ে নেমে পড়েছেন লক্ষ্য ছুঁতে। অন্যরা যখন টুকটাক ফিটনেস নিয়ে কাজ করছেন, মুশফিক তখন এই সময়টাকে বেছে নিয়েছেন আরও উন্নতির পথে হাঁটতে। অবশ্য এজন্যই তো তিনি মুশফিকুর রহিম।

তিনি সাত দিনের রুটিন বানিয়ে নিয়েছেন। যা অনুসরণ করছেন প্রতিদিন। এ রুটিন মোতাবেক মঙ্গলবার ছিল জিম সেশনের পাশাপাশি ব্যাট নিয়ে নকিং। কিন্তু ঘরের মধ্যে জিম করবেন কীভাবে? সে ব্যবস্থাও করে নিয়েছেন মুশফিক। নিজের শোবার ঘরকেই বানিয়ে নিয়েছেন ছোটোখাটো এক জিম। সকালে দৌড়ানোর জন্য ট্রেডমিল আগেই ছিল মুশফিকের বাসায়। এর সঙ্গে প্রয়োজনীয় জিমের ছোটো ছোটো সরঞ্জামাদি এনে চালিয়ে নিচ্ছেন ফিটনেস ট্রেনিং। এরপর আবার করছেন ব্যাটিং অনুশীলনও।

অনুশীলনে ৫ লিটারের পানির বোতলও কাজে লাগাচ্ছেন মুশফিক। কাজে লাগছে তার বালিশ। ফিটনেস ট্রেনিং সেরে ঘরেই দেয়ালে বল ছুড়ে করছেন ক্যাচিং অনুশীলন। বেডরুম থেকে ড্রয়িংরুম, মুশফিক অনুশীলনের পরিধি করেছেন পুরো বাসাতেই বিস্তার! টেনিস বল দিয়ে ব্যাটিং অনুশীলনও বাদ যাছে না। কেউ একজন বল ছুড়ছিলেন, মুশফিক নক করে যান। তার আগে ক্রিকেট বলে করেছেন টেপিং।

এসব অনুশীলনের ছবি দিয়ে মঙ্গলবার নিজের অফিসিয়াল ফেসবুক পেজে একটি ভিডিও পোস্ট করেছেন মুশফিক। যেখানে লিখেছেন, 'আলহামদুলিস্নাহ! আজকের মতো শেষ। সবাই ঘরে থাকুন, নিরাপদ থাকুন।'

মুশফিকের এই ভিডিও সাড়া ফেলেছে ক্রিকেটপ্রেমীদের মাঝে। মাত্র ঘণ্টাখানেকের মধ্যেই এক লাখের বেশিবার দেখা হয়েছে এই ভিডিও। এছাড়া শেয়ার করা হয়েছে তিনশরও বেশি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<94837 and publish = 1 order by id desc limit 3' at line 1