logo
সোমবার, ০৬ এপ্রিল ২০২০, ২৩ চৈত্র ১৪২৫

  ক্রীড়া প্রতিবেদক   ২০ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

সেঞ্চুরিতে উজ্জ্বল তানজিদ, আল আমিন

সেঞ্চুরিতে উজ্জ্বল তানজিদ, আল আমিন
ব্যাটিং বিপর্যয়ে পড়ে অল্প রানে গুটিয়ে যাওয়ার শঙ্কা জেগেছিল বিসিবি একাদশের। কিন্তু জিম্বাবুয়ের বোলারদের পাল্টা জবাব দিয়ে বিশাল এক জুটি গড়লেন তানজিদ হাসান তামিম ও অধিনায়ক আল-আমিন জুনিয়র। দুজনেই তুলে নিলেন সেঞ্চুরি। তাতে অনুমিতভাবেই ড্র হলো বিসিবি একাদশ ও জিম্বাবুয়ের মধ্যকার দুই দিনের প্রস্তুতি ম্যাচটি। বুধবার সাভারের বিকেএসপিতে ম্যাচের শেষ দিনে ৫৯.৩ ওভারে ৫ উইকেটে ২৮৮ রান করে বিসিবি একাদশ। দিনের খেলার এক ঘণ্টারও বেশি সময় বাকি থাকতে ড্র মেনে নেয় দুদল।

যুব বিশ্বকাপ জয়ী বাংলাদেশ দলের ওপেনার তামিম সাতে নেমে করেন ঝড়ো ব্যাটিং। ৯৯ বলে ১২৫ রানে অপরাজিত থাকেন এই বাঁহাতি। তার ইনিংসে ছিল ১৪ চার ও ৫ ছয়। ৪০ বলে হাফসেঞ্চুরি ছোঁয়া তামিম চা বিরতির পরপরই সেঞ্চুরি পূরণ করেন ৮৭ বলে। খেলা শেষ হওয়ার আগে তিন অঙ্ক স্পর্শ করেন পাঁচে নামা আল-আমিন। তিনি ১৬ চারে ১৪৫ বলে খেলেন ১০০ রানের ইনিংস। ৬৯ রানে ৫ উইকেট হারিয়ে ধুঁকতে থাকা বিসিবি একাদশকে লড়াইয়ে ফেরায় তাদের দুজনের ২১৯ রানের অবিচ্ছিন্ন জুটি।

আগের দিন ৭ উইকেটে ২৯১ রান তোলা জিম্বাবুয়ে এদিন আর ব্যাটিংয়ে নামেনি। বোলারদের প্রস্তুতির সুযোগ করে দিতে সকালেই ইনিংস ঘোষণা করে তারা। দলটির হয়ে বাঁহাতি স্পিনার আইন্সলে এনডিলোভু ২ উইকেট নেন ৫১ রানে। একটি করে উইকেট নেন দুই পেসার কার্ল মুম্বা ও চার্লটন টিশুমা এবং লেগ স্পিনার টিনোটেন্ডা মাটোমবোডজি।

ইনিংসের গোড়াপত্তন করতে নামা মোহাম্মদ নাঈম শেখ ফেরেন সপ্তম ওভারে। পরের ওভারে বিদায় নেন দক্ষিণ আফ্রিকার মাটিতে যুব বিশ্বকাপে বাংলাদেশের একমাত্র সেঞ্চুরিয়ান মাহমুদুল হাসান জয়। টিকতে পারেননি শাহাদাত হোসেন দিপুও। থিতু হয়ে আউট হন ওপেনার পারভেজ হোসেন ইমন। ৬৬ বলে ৪ চার ও ১ ছয়ে ৩৪ রান করেন তিনি। তাকে অনুসরণ করে দ্রম্নত সাজঘরের পথ ধরেন বিশ্বকাপ জয়ী বাংলাদেশ দলকে নেতৃত্ব দেওয়া আকবর আলী।এরপর জিম্বাবুয়ের বোলারদের আর উচ্ছ্বাস করতে দেননি তামিম ও আল-আমিন।

ব্যাটিং অর্ডার বদলালেও শুরু থেকেই স্বভাবসুলভ আগ্রাসী ব্যাটিং করেন তামিম। তাকে যোগ্য সঙ্গ দিয়ে আল-আমিন খেলেন দায়িত্বশীল ইনিংস। আগামী শনিবার সিরিজের একমাত্র টেস্টে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে মুখোমুখি হবে জিম্বাবুয়ে ও বাংলাদেশ। তবে প্রস্তুতি ম্যাচে খেলা বিসিবি একাদশের কেউই নেই টাইগারদের টেস্ট স্কোয়াডে।

সংক্ষিপ্ত স্কোর

জিম্বাবুয়ে প্রথম ইনিংস- ৯০ ওভারে ২৯১/৭

বিসিবি একাদশ প্রথম ইনিংস- ৫৯.৩ ওভারে ২৮৮/৫, (আল-আমিন ১০০*, তামিম ১২৫*)

ফল: ম্যাচ ড্র।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে