logo
শনিবার, ২৮ মার্চ ২০২০, ১৪ চৈত্র ১৪২৬

  ক্রীড়া প্রতিবেদক   ১৭ ফেব্রুয়ারি ২০২০, ০০:০০  

মাহমুদউলস্নাহর এ কেমন বিশ্রাম?

মাহমুদউলস্নাহর এ কেমন বিশ্রাম?
মাহমুদউলস্নাহ রিয়াদ
টানা খেলার ধকল এড়াতে মাঝেমধ্যেই খেলোয়াড়দের বিশ্রাম দিয়ে থাকে টিম ম্যানেজমেন্ট। আর দলের সিনিয়র খেলোয়াড়দের ক্ষেত্রে তা বেশ স্বাভাবিক। কিন্তু মাহমুদউলস্নাহর ক্ষেত্রে ঘটল কিছুটা উল্টো। টেস্ট দলে না থাকলেও ঠিকই খেলবেন ঘরোয়া প্রথম শ্রেণির আসর বাংলাদেশ ক্রিকেট লিগে (বিসিএল)। তাতে প্রশ্ন উঠেছে, আসলেই কি বিশ্রামে মাহমুদউলস্নাহ?

তাছাড়া মাহমুদউলস্নাহ যে জিম্বাবুয়ের বিপক্ষে টেস্টে বাদ পড়ছেন, তার ইঙ্গিত কদিন আগেই সংবাদ সম্মেলনে দিয়েছিলেন বাংলাদেশের প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। এমনকি তাকে টেস্ট ক্রিকেট থেকে অবসর নেওয়ার পরামর্শও দিয়েছিলেন কোচ। তাতে এটা পরিষ্কার হয়ে যায় যে ক্রিকেটের দীর্ঘ সংস্করণে কোচের পরিকল্পনায় নেই মাহমুদউলস্নাহ। অথচ প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন বললেন ভিন্ন কথা। বেশ জোর দিয়ে জানালেন, বিশ্রাম দেওয়া হয়েছে মাহমুদউলস্নাহকে। আবার পরক্ষণেই বললেন, বিশ্রামে থাকলেও অভিজ্ঞ ব্যাটসম্যান খেলবেন বিসিএলে।

রোববার মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে জিম্বাবুয়ে টেস্টের দল ঘোষণার পর মাহমুদউলস্নাহ না থাকার ব্যাখ্যায় মিনহাজুল বললেন, 'আমরা ওকে এই সিরিজ থেকে বিশ্রাম দিয়েছি। ঘরের মাটিতে খেলা। তাই নতুন কিছু খেলোয়াড়কে আমরা যাচাই করতে চাই। কিছু খেলোয়াড়কে আমরা পাকিস্তান সফরের জন্য নিয়েছিলাম। সেজন্য একটা বা দুইটা টেস্ট ম্যাচ খেলেছে এমন খেলোয়াড় আছে আর অবশ্যই আমরা মাহমুদউলস্নাহকে বিশ্রাম দিয়েছি।'

বর্তমানে দেশের একমাত্র ফ্র্যাঞ্চাইজিভিত্তিক প্রথম শ্রেণির আসর বিসিএল চলছে। সেখানে মাহমুদউলস্নাহ খেলবেন কি-না জানতে চাইলে প্রধান নির্বাচক বলেন, 'অবশ্যই, বিসিএলে খেলার জন্য সে থাকছে।'

যুক্তি যদি এটাই হয়, তাতেই প্রশ্নটা উঠে আসে, আসলেই কি বিশ্রামে মাহমুদউলস্নাহ? যদি তেমনটা হয়, তাহলে ঘরোয়া ক্রিকেটে কেন খেলবেন? তার মতো সিনিয়র খেলোয়াড় যদি মাঠে নামবেনই, তাহলে আন্তর্জাতিক ক্রিকেটে কেন নয়?

তবে মূলকথা, পাকিস্তানে সবশেষ রাওয়ালপিন্ডি টেস্টে নাসিম শাহর হ্যাটট্রিক বলে যেভাবে উদ্ভটভাবে আউট হয়েছিলেন মাহমুদউলস্নাহ, তাতে এ সংস্করণে তার মনোযোগের অভাব দেখা দিয়েছে স্পষ্টভাবে। এটা চোখ এড়ায়নি কোচ, নির্বাচক থেকে টিম ম্যানেজমেন্টের কারোরই। আপাতত টেস্টে তাকে বিবেচনা করতে চাইছেন না তারা। তাই ঘরোয়া ক্রিকেটে নিজেকে প্রমাণ করে আবারও জাতীয় দলে সাদা পোশাকে ফেরার জন্যই বিসিএলে খেলছেন মাহমুদউলস্নাহ।

পাকিস্তান সফরে যাওয়ার আগে বিসিএলের প্রথম রাউন্ড খেলেছিলেন মাহমুদউলস্নাহ। বিসিবি দক্ষিণাঞ্চলের হয়ে চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সেঞ্চুরিও করেছিলেন তিনি। ঘরের মাঠে চেনা উইকেটে খেলে অভ্যস্ত হওয়া টাইগার ব্যাটসম্যান পাকিস্তানে গিয়েই হারালেন নিজের ফর্ম। তাতেই বিশ্রামে যেতে হলো তাকে।

এর আগেও বিশ্রামের অজুহাতে বাদ দেওয়া হয়েছিল মাহমুদউলস্নাহকে। শ্রীলংকার মাটিতে ২০১৭ সালে বাংলাদেশের শততম টেস্টের আগে হুট করেই তাকে বাদ দেওয়া হয়। এরপর আবার অধিনায়ক করেও ফেরানো হয়। এখন দেখার বিষয়, শেষ পর্যন্ত কত দিন বিশ্রামে থাকেন মাহমুদউলস্নাহ।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে