শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

টাইগারদের এবার লক্ষ্য রাওয়ালপিন্ডি টেস্ট

আমি টেস্ট খেলোয়াড়দের সঙ্গে সময় ব্যয় করছি, যারা টি২০ দলে নেই। কিছু নতুন খেলোয়াড় সম্পর্কে জানতে পারাটা সত্যিই ভালো হয়েছে এবং তাদের দক্ষতা বাড়াতে চেষ্টা করছি
ক্রীড়া প্রতিবেদক
  ২৮ জানুয়ারি ২০২০, ০০:০০

প্রথম দফায় টি২০ সিরিজে অসহায় আত্মসমর্পণ শেষে দ্বিতীয় দফায় পাকিস্তান সফরে একটি টেস্ট খেলবে বাংলাদেশ। রাওয়ালপিন্ডিতে সিরিজটি শুরু হবে আগামী ৭ ফেব্রম্নয়ারি। ওই ম্যাচ সামনে রেখে বাংলাদেশ জাতীয় দলের ব্যাটিং পরামর্শক নিল ম্যাকেঞ্জির অধীনে টেস্ট প্রস্তুতি শুরু করেছে এই ফরম্যাটে স্কোয়াডে থাকা সদস্যরা। টি২০ সিরিজ শেষে মাহমুদউলস্নাহ-তামিম ইকবালদের বিশ্রাম নেই, সোমবার রাতে পাকিস্তান থেকে ফিরে দলের অন্য সদস্যরাও যোগ দেবেন প্রস্তুতি ক্যাম্পে।

এবার তিন দফায় পাকিস্তান সফর করবে বাংলাদেশ। প্রথম দফায় শেষ হয়েছে টি২০ সিরিজ। এরপর দ্বিতীয় দফায় একমাত্র টেস্ট খেলবে পাকিস্তান। আর তৃতীয় ও শেষ দফায় দ্বিতীয় টেস্ট এবং একমাত্র ওয়ানডে খেলবে টাইগাররা। ওয়ানডে হবে ৩ এপ্রিল। করাচিতে দ্বিতীয় ও শেষ টেস্ট শুরু হবে ৫ এপ্রিল। দুই ম্যাচের টেস্ট সিরিজ বিশ্ব চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত।

তাই প্রথম টেস্ট সামনে রেখে মিরপুরে অনুশীলন করছে টেস্ট বিশেষজ্ঞ খেলোয়াড়রা। সুইং ও বাউন্সারের ব্যাপারে পরামর্শ দিচ্ছেন ব্যাটিং কোচ নিল ম্যাকেঞ্জি।

ব্যাটসম্যানদের সঙ্গে সুইং ও বাউন্সার নিয়েই কাজ করছেন তিনি। তিনি বলেন, 'আমি টেস্ট খেলোয়াড়দের সঙ্গে সময় ব্যয় করছি, যারা টি২০ দলে নেই। কিছু নতুন খেলোয়াড় সম্পর্কে জানতে পারাটা সত্যিই ভালো হয়েছে এবং তাদের দক্ষতা বাড়াতে চেষ্টা করছি।'

তিনি আরও বলেন, 'অবশ্যই তারা গেল কয়েক মাসে ভালো ফলাফল করতে পারেনি এবং তবে এটি কাউকে খারাপ খেলোয়াড় করেনি। এটি খেলোয়াড়কে দক্ষতা বাড়াতে ও আরও সতর্ক হতে সহায়তা করেছে।'

টানা সাত টেস্ট হারের বৃত্তে ঘুরপাক খাচ্ছে বাংলাদেশ। ২০১৮ সালে সর্বশেষ টেস্ট জিতেছিল টাইগাররা। সেটি জিম্বাবুয়ের বিপক্ষে। ম্যাকেঞ্জি বলেন, 'আমি মনে করি, টেস্টে বাউন্সার বলের বিষয়ে এবং যদিও আমরা উপমহাদেশে খেলব এবং আমরা জানি পাকিস্তানে ভালো উইকেট হবে ও দ্রম্নতগতির উইকেট হবে।'

প্রায় আড়াই বছর পর আবারও ফিরছেন বাংলাদেশের টেস্ট স্কোয়াডে ফিরছেন পেসার তাসকিন আহমেদ। বাংলাদেশ ক্রিকেটের অন্যতম প্রতিভাবান পেসার হিসেবে আবির্ভাব ঘটে তাসকিনের। ৬ ফুটের ওপর উচ্চতা, সঙ্গে দুর্দান্ত গতি। একজন পারফেক্ট পেসার হওয়ার সব যোগ্যতাই আছে তার। কিন্তু অফ ফর্মের পাশাপাশি ইনজুরির কারণে জাতীয় দলে জায়গা হারিয়েছেন বারবার।

২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে টি২০ নিয়ে জাতীয় দলে অভিষেক হয় তাসকিনের। সে বছরই অভিষেক হয় ওয়ানডেতেও। এর তিন বছর পর ২০১৭ সালের জানুয়ারিতে নিউজিল্যান্ডের মাটিতে সাদা পোশাকের যাত্রা শুরু করেন তাসকিন। শেষ টেস্টও খেলেছিলেন সে বছরই। ২০১৭ সালের অক্টোবরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে শেষবার জাতীয় দলের হয়ে টেস্ট খেলেছিলেন তিনি।

জানা গেছে, এরই মধ্যে পাকিস্তান সফরের স্কোয়াড প্রস্তুত করে ফেলেছে নির্বাচকরা। বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনের সবুজ সংকেত পেলেই তা ঘোষণা করা হবে।

পাকিস্তানের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথম ম্যাচের দল ঘোষণা হবে শিগগিরই। সে দলে ফিরছেন তাসকিন আহমেদ, এমনটাই গুঞ্জন। ভারতের বিপক্ষে টেস্ট স্কোয়াড থেকে নাম প্রত্যাহার করে নেয়া তামিম ইকবালও ফিরছেন পাকিস্তান সফরের দলে। যদিও সে টেস্টে বাংলাদেশ পাচ্ছে না দলের সবচেয়ে নির্ভরযোগ্য ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে। পরিবারের আপত্তির মুখে পাকিস্তান সফর থেকে নাম সরিয়ে নিয়েছেন মি. ডিপেন্ডেবল। তাছাড়া টাইগারদের সর্বশেষ টেস্ট দল থেকে খুব একটা পরিবর্তন ঘটবে না বলেই আভাস পাওয়া গেছে।

পাকিস্তান সফরের সম্ভাব্য স্কোয়াড

মুমিনুল হক (অধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, মাহমুদউলস্নাহ রিয়াদ, সাইফ হাসান, মোহাম্মদ মিথুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, এবাদত হোসেন, নাঈম হাসান, আবু জায়েদ রাহী, আল-আমিন হোসেন, মুস্তাফিজুর রহমান ও তাসকিন আহমেদ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<86204 and publish = 1 order by id desc limit 3' at line 1