শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

শেষ বিকালে প্রোটিয়াদের উচ্ছ্বাস

ক্রীড়া ডেস্ক
  ২৬ জানুয়ারি ২০২০, ০০:০০
আপডেট  : ২৬ জানুয়ারি ২০২০, ১০:৪৮
বঙ্গবন্ধু গোল্ডকাপের ফাইনালে শনিবার বুরুন্ডির বিপক্ষে গোল করার পর ফিলিস্তিনের খেলোয়াড়দের উচ্ছ্বাস -ওয়েবসাইট

বৃষ্টিতে শেষ টেস্টের প্রথম সেশনে একটি বলও হতে দেয়নি। লাঞ্চের পর খেলা শুরু হলেও চা-বিরতি পর্যন্ত একটি উইকেটও পায়নি স্বাগতিক দক্ষিণ আফ্রিকা। কিন্তু শেষ বিকালের সাফল্যে প্রোটিয়ারা উচ্ছ্বাসে মেতে উঠেছে। জোহানেসবার্গ টেস্টের প্রথম দিন শেষে ইংল্যান্ডের স্কোর ১৯২/৪। আলোর স্বল্পতায় আগেই খেলা শেষ হওয়ার সময় অধিনায়ক জো রুট ২৫ রানে অপরাজিত। ২২ রান নিয়ে সঙ্গে আছেন ওলি পোপ।

ক্রিকেট মানেই রেকর্ড বইয়ে অজস্র সংখ্যার আঁকি-বুকি। কত বিচিত্র রেকর্ডই না হয়! এই যেমন একটি মাইলফলক স্পর্শ করল ইংল্যান্ড; টেস্টের জগতে সুদীর্ঘ পথচলায় প্রথম দল হিসেবে পূরণ করল তারা ৫ লাখ রান। তবে দক্ষিণ আফ্রিকায় সিরিজ জয় নিশ্চিত করার ম্যাচের প্রথম দিন সব মিলিয়ে খুব সুখকর কাটেনি তাদের। জোহানেসবার্গ টেস্টের বৃষ্টিবিঘ্নিত প্রথম দিনে প্রোটিয়াদের বিপক্ষে ৪ উইকেটে ১৯২ রান তুলেছে ইংল্যান্ড। দিনে খেলা হয়েছে কেবল ৫৪.২ ওভার।

টসজয়ী ইংল্যান্ডকে ভালো সূচনা এনে দিয়েছিলেন জ্যাক ক্রলি আর ডমিনিক সিবলি। দুই ওপেনারের দৃঢ়তায় বিনা উইকেটে ১০০ রানে চা-বিরতিতে গিয়েছিল সফরকারী দল। কিন্তু চা-বিরতির পর ঘুরে দাঁড়িয়েছে দক্ষিণ আফ্রিকা। উদ্বোধনী জুটিতে জ্যাক ক্রলি ও ডমিনিক সিবলি দলকে এনে দিয়েছিলেন শতরানের শুরু। কিন্তু এরপর পথ হারায় ইংলিশদের ইনিংস। পেস সহায়ক কন্ডিশন ও উইকেট দেখে দুই দলই স্পিনার বাদ দিয়ে বোলিং আক্রমণ সাজিয়েছে শুধু পেস দিয়ে। টস জিতে জো রুট চ্যালেঞ্জ নেন আগে ব্যাটিংয়ের। দুই ইংলিশ ওপেনার দারুণভাবে সামাল দেন দক্ষিণ আফ্রিকার ৫ পেসারের চ্যালেঞ্জ।

বৃষ্টির কারণে খেলা শুরুই হয়েছিল লাঞ্চের পর। ক্রলি ও সিবলি সাবধানী ব্যাটিংয়ে কাটিয়ে দেন শুরুর বিপজ্জনক সময়। উইকেট আগলে রাখার পাশাপাশি বাড়ান দলের রান। ১০৭ রানের উদ্বোধনী জুটি ভাঙে সিবলির বিদায়ে। ৪৪ রানে ওই ওপেনারকে ফিরিয়ে অভিষিক্ত বাঁহাতি পেসার বিউরান হেনড্রিকস পান প্রথম টেস্ট উইকেটের স্বাদ। আরেক পাশে ক্রলি ততক্ষণে দেখা পেয়েছেন চতুর্থ টেস্টে নিজের প্রথম ফিফটির। তিনিও পারেননি ইনিংস আর খুব বেশি বড় করতে। ১১ চারে ৬২ করে ফিরেছেন ক্যারিয়ারের শেষ টেস্ট খেলতে নামা ভার্নন ফিল্যান্ডারের বলে।

এরপর জো ডেনলি দুইবার জীবন পেয়েও বিদায় নিয়েছেন ২৭ রানে। আনরিক নরকিয়ার গতিময় বলে ২ রানেই স্স্নিপে ক্যাচ দিয়েছেন বেন স্টোকস। আর সেই ধাক্কা সামাল দিয়ে জুটি গড়ে তোলার ইঙ্গিত দিচ্ছিলেন জো রুট ও ফর্মে থাকা অলিভার পোপ। দলীয় ১৮৬ রানের সময় পূরণ হয় ইংল্যান্ডের ৫ লাখ রান। ইংল্যান্ড এগোচ্ছিল দুইশর পথে। দুজনের জুটিও ছিল জমে ওঠার পথে। কিন্তু আলোকস্বল্পতায় আগেভাগেই শেষ হয়ে যায় দিনের খেলা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<85996 and publish = 1 order by id desc limit 3' at line 1