logo
শুক্রবার, ২৮ ফেব্রুয়ারি ২০২০, ১৬ ফাল্গুন ১৪২৬

  ক্রীড়া ডেস্ক   ২৫ জানুয়ারি ২০২০, ০০:০০  

সেরেনা-ওসাকার বিদায়

সেরেনা-ওসাকার বিদায়
সেরেনা উইলিয়ামস
ক্যারিয়ারের অষ্টম অস্ট্রেলিয়ান ওপেন জয়ের স্বপ্ন বুনেছিলেন। আর সেই লক্ষ্য পূরণে দাপটের সঙ্গেই এগিয়ে যাচ্ছিলেন সেরেনা উইলিয়ামস। কিন্তু শুক্রবার বছরের প্রথম গ্র্যান্ড স্স্নামের তৃতীয় রাউন্ডে তাকে থামিয়ে দিলেন চীনের ওয়াং কিয়াংয়। যদিও গেল সেপ্টেম্বরের কথা, ইউএস ওপেন কোয়ার্টার ফাইনালে কিয়াংকে মাত্র ৪৪ মিনিটে উড়িয়ে দিয়েছিলেন সেরেনা। তার চার মাস পর পালটা জবাব দিলেন চীনা ২৭তম বাছাই। কিয়াংয়ের কাছে যুক্তরাষ্ট্রের উইলিয়ামস পরিবারের ছোট মেয়ে হেরে বসেন ৪-৬, ৭-৬, ৫-৭ সেটে। আর বর্তমান চ্যাম্পিয়ন নাওমি ওসাকাকে সরাসরি সেটে হারিয়ে অস্ট্রেলিয়ান ওপেনের চতুর্থ রাউন্ডে উঠেছেন ১৫ বছরের কিশোরী কোকো গফ।

সর্বশেষ ২০১৭ সালে এই রড লেভার অ্যারেনাতেই কোনো গ্র্যান্ড স্স্নাম জিতেছিলেন সেরেনা। এরপর মেয়ের জন্মের কারণে বিশ্রামে ছিলেন কিছুদিন। খেলায় ফিরে এখন পর্যন্ত একটা গ্র্যান্ড স্স্ন্যামও জিততে পারেননি। এদিন কিয়াংয়ের কাছে হারায় মার্গারেট কোর্টের ২৪টি গ্র্যান্ড স্স্নাম জয়ের রেকর্ড স্পর্শ করতে সেরেনারা অপেক্ষা আরও বাড়ল।

এর আগে সেপ্টেম্বরেই এই ওয়াং কিয়াংকে ৬-১, ৬-০ সেটে হারিয়েছিলেন সেরেনা, মাত্র ৪৪ মিনিটে আসা সেই জয়টা সেরেনার ক্যারিয়ারের সহজতম জয়গুলোর একটি। সেই 'লজ্জা' মুছতেই হয়তো শুক্রবার কিয়াং প্রথম থেকেই দুর্দান্ত ছিলেন। তাইতো প্রথম সেট তিনি জেতে নেন ৬-৪ গেমে। দ্বিতীয় সেটে সেরেনা স্বরূপে ফিরলে ম্যাচ গড়ায় টাইব্রেকে। সেখান থেকে জিতে সেটটা উদ্ধার করেন যুক্তরাষ্ট্রের তারকা। কিন্তু পরের সেটে আর পারেননি। ৭-৫ গেমে তৃতীয় সেট জিতে ম্যাচটা শেষ পর্যন্ত জিতে নেন কিয়াং।

এদিকে মেলবোর্ন অ্যারেনায় অঘটনের শিকার সেরেনার বন্ধু ক্যারোলিন ওজনিয়াকি। তিউনিসিয়ার ওন্স জাবেউরের কাছে ৭-৫, ৩-৬, ৭-৫ গেমে হেরেছেন ২০১৮ সালের চ্যাম্পিয়ন। তাতে ক্যারিয়ারের শেষ ম্যাচ খেলে ফেললেন গত ডিসেম্বরে অবসরের ঘোষণা দেওয়া ডেনিস তারকা। ম্যাচ শেষ তাই যেন কিছুটা মজা করে বললেন, 'শেষ ম্যাচটা যেন এমনই হওয়ার ছিল- তিন সেটের লড়াই এবং আমার ক্যারিয়ার শেষ হবে ফোরহ্যান্ড এরর-এ, ক্যারিয়ারজুড়ে আমি এগুলোই অনুশীলন করেছি। মনে হয়, এটা এমনই হওয়ার ছিল। দারুণ এক পথচলার শেষ হলো।'

৭১ সপ্তাহ মেয়েদের এককের্ যাংকিংয়ের শীর্ষে ছিলেন ওজনিয়াকি। ডবিস্নউটিএ শিরোপা জিতেছেন ৩০টি। দুই তারকাকে বিদায় করা জাবেউর ও কিয়াং মুখোমুখি হবেন শেষ ষোলোতে। মেয়েদের এককে চতুর্থ রাউন্ড নিশ্চিত করা অন্যরা হলেন পেত্রা কিতোভা, অ্যাশলি বার্টি ও মারিয়া সাক্কারি।র্ যাংকিংয়ের এক নম্বর তারকা অ্যাশলি বার্টি অবশ্য সহজ জয়ে নিশ্চিত করেছেন চতুর্থ রাউন্ড। ২৩ বছর বয়সি এই অস্ট্রেলিয়ান সরাসরি সেটে ৬-৩, ৬-২ গেমে হারিয়েছেন কাজাখস্তানের এলেনা রিবাকিনাকে।

এদিকে মেলবোর্ন পার্কের রড লেভার অ্যারেনায় শুক্রবার মাত্র ৬৭ মিনিটে ৬-৩, ৬-৪ গেমে জেতেনর্ যাংকিংয়ের ৬৭তম গফ। যুক্তরাষ্ট্রের এই উঠতি তারকা প্রথম রাউন্ডে হারিয়েছিলেন সাতবারের গ্র্যান্ড স্স্নামজয়ী ভেনাস উইলিয়ামসকে। গত ইউএস ওপেন জয়ের পথে তৃতীয় রাউন্ডে গফকৈ হারিয়েছিলেন ২৩ বছর বয়সি ওসাকা। শেষ ষোলোয় গফ লড়বেন চীনের ঝাং শাউই ও যুক্তরাস্ট্রের সোফিয়া কেনিনের মধ্যকার ম্যাচের বিজয়ীর বিপক্ষে। আর গেল বছরের রানার্সআপ পেত্রা কেভিতোভাও উঠেছেন চতুর্থ রাউন্ডে। তিনিও অনায়াস জয় পেয়েছেন রাশিয়ার একেতেরিনা আলেক্সান্দ্রোভার বিপক্ষে। চেক প্রজাতন্ত্রের তারকা জিতেছেন ৬-১, ৬-২ গেমে।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত
close

উপরে