শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১

ব্যয়বহুল পাকিস্তান সফর টাইগারদের!

প্রথম দফায় পাকিস্তানের মাটিতে আগামী ২৪, ২৫ ও ২৭ জানুয়ারি তিন ম্যাচের টি২০ সিরিজ খেলবে বাংলাদেশ। জানা গেছে, এই দফার যাওয়া-আসা মিলিয়ে বিসিবির খরচ হবে দেড় লাখ মার্কিন ডলার বা এক কোটি ২৭ লাখ টাকারও বেশি
ক্রীড়া প্রতিবেদক
  ২৪ জানুয়ারি ২০২০, ০০:০০

পাকিস্তান বাংলাদেশের জন্য ঠিক পাশের বাড়ি নয়, আবার অতি দূরেও নয়। কিন্তু উড়ালপথে পাকিস্তানে যাওয়ার নেই সহজ কোনো উপায়। ঘুরপথে দোহা বা দুবাই হয়ে যেতে হয় সে দেশে। দুই-তিন ঘণ্টার জায়গায় লেগে যায় ১০-১২ ঘণ্টা। অতি সংক্ষিপ্ত সফরে খেলতে যেতে অমন ঝক্কি পোহাতে চায়নি বাংলাদেশ দল। তাই মাহমুদউলস্নাহদের লাহোর যাত্রায় করা হয়েছে বিশেষ ব্যবস্থা। তাতে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) খরচও বেড়েছে অনেকখানি।

গত বুধবার রাত আটটায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভাড়া করা বিমানে (চার্টার্ড ফ্লাইট) ঢাকা থেকে সরাসরি লাহোর গেছেন ক্রিকেটাররা। বাংলাদেশ বিমানের বোয়িং ৭৩৭-৮০০ মডেলের উড়োজাহাজ 'মেঘদূত'- এ চেপে লাহোর গেছেন খেলোয়াড়, কোচিং স্টাফ ও সাপোর্ট স্টাফরা। অন্য কোনো যাত্রী না থাকায় ১৬২ আসনের বিমানের বেশিরভাগ আসনই পড়ে ছিল ফাঁকা। লাহোরে বাংলাদেশ দলকে নামিয়ে ফাঁকা ফিরতে হয় এই উড়োজাহাজকে। আগামী ২৮ তারিখ আবার ফাঁকা উড়ে গিয়ে নিয়ে আসতে হবে দলকে। এতে বিসিবিকে গুণতে হচ্ছে মোটা অঙ্কের বাড়তি টাকা।

১৫ জন ক্রিকেটার ছাড়াও কোচিং স্টাফ, সাপোর্ট স্টাফ মিলে ২৩ সদস্যের দল গিয়েছে পাকিস্তানে। এছাড়া দলের সঙ্গে আছেন বিসিবির ক্রিকেট পরিচালনা প্রধান আকরাম খান, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন সহ একাধিক গণমাধ্যমকর্মী।

বিসিবির দেওয়া তথ্য অনুযায়ী, প্রায় সাড়ে তিন ঘণ্টার ভ্রমণ শেষে বাংলাদেশ দল লাহোরে পৌঁছয় স্থানীয় সময় রাত সাড়ে দশটায়। লাহোরের আলস্নামা ইকবাল বিমানবন্দরে বাংলাদেশ ক্রিকেট দলকে অভ্যর্থনা জানান পাকিস্তান ক্রিকেট বোর্ডের কর্তা জাকির খান। বিমানবন্দর থেকে হোটেল পর্যন্ত কড়া নিরাপত্তায় বাংলাদেশ ক্রিকেট দলকে নিয়ে যাওয়া হয়। বৃহস্পতিবার বিকালে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে বাংলাদেশ দল অনুশীলনে কিছুটা সময় কাটে। এই মাঠেই শুক্রবার বাংলাদেশ ও পাকিস্তান তিন ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে মুখোমুখি হবে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় দুপর ৩টায়।

প্রথম দফায় পাকিস্তানের মাটিতে আগামী ২৪, ২৫ ও ২৭ জানুয়ারি তিন ম্যাচের টি২০ সিরিজ খেলবে বাংলাদেশ। জানা গেছে, এই দফার যাওয়া-আসা মিলিয়ে বিসিবির খরচ হবে দেড় লাখ মার্কিন ডলার বা এক কোটি ২৭ লাখ টাকারও বেশি।

এতেই সব শেষ হয়ে যাচ্ছে না। নিরাপত্তার শঙ্কায় বিশেষভাবে আয়োজিত এই সফরে বাংলাদেশকে যেতে হবে আরও দুই ধাপে। আগামী ৭ ফেব্রম্নয়ারি থেকে রাওয়ালপিন্ডিতে শুরু হবে দুই দলের প্রথম টেস্ট। টেস্ট দলকে নিয়ে আবার একই রকম ঝঁক্কির মধ্যে পড়তে হবে বিসিবিকে। প্রথম টেস্ট শেষ হওয়ার পর এপ্রিল মাসে আছে এক ওয়ানডে আর দ্বিতীয় টেস্টের আরেক সফর।

যেকোনো সিরিজে সফরকারী দলকে বিমানভাড়া বহন করতে হওয়ায় তিন দফায় বিশাল অঙ্কের টাকা কেবল এই খাতেই খরচ করতে হচ্ছে বিসিবিকে।

নিরাপত্তা ব্যবস্থায় যাতে কোনো ব্যাঘাত না ঘটে মূলত সেই কারণেই পাকিস্তান ক্রিকেট বোর্ড সফরের তিনটি টি২০ ম্যাচই দিনের আলোতে আয়োজন করার নতুন ব্যবস্থা নিয়েছে। বাংলাদেশ দলের এই সফরকে নিরাপদ রাখতে স্টেডিয়াম এবং হোটেলসহ লাহোর শহরের বিভিন্ন স্থানে পাকিস্তান নিরাপত্তা ব্যবস্থা কড়া করেছে। গাদ্দাফি স্টেডিয়ামের চারধার সেনাবাহিনী, পুলিশ ও রেঞ্জার দিয়ে ঘিরে রাখা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<85656 and publish = 1 order by id desc limit 3' at line 1