মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

৫-০ ব্যবধানে হারের শঙ্কা সৌরভের

তারা যদি এভাবেই খেলতে থাকে তাহলে আমি নিশ্চিত ৫-০ ব্যবধানে সিরিজ হেরে যাবে
ক্রীড়া ডেস্ক
  ১৬ আগস্ট ২০১৮, ০০:০০

উপমহাদেশের বাইরে ওয়ানডেই বলুন আর টি২০- রঙিন পোশাকে ভারতের পারফরম্যান্স দারুণ। কিন্তু টেস্টে? পেস সহায়ক উইকেটে সাদা পোশাকে তারা যেন একেবারে বিবণর্ আর সাদামাটা এক দল। চলমান ইংল্যান্ড সফরেই দেখুন না! টানা দুই ম্যাচ হেরে সিরিজ খোয়ানোর দ্বারপ্রান্তে বিরাট কোহলির দল। সাবেক ভারতীয় অধিনায়ক সৌরভ গাঙ্গুলীর তাই শঙ্কা- ভারতকে না আবার ৫-০ ব্যবধানে ধবলধোলাইয়ের লজ্জা পেতে হয়।

আইসিসি টেস্ট র?্যাংকিংয়ের এক নম্বর দল ভারত। দুইয়ে থাকা দক্ষিণ আফ্রিকার সঙ্গে তাদের ব্যবধানটা ১৯ রেটিংয়ের। আর পাঁচ নম্বরে থাকা ইংল্যান্ডের সঙ্গে এই পাথর্ক্যটা ২৮ পয়েন্টের! মাঠে দু’দলের পারফরম্যান্সে কোথায় সেই ব্যবধান? র‌্যাংকিংয়ের শীষর্ দল ভারতকে তো উল্টো নাকানি-চুবানি খাওয়াচ্ছে ইংল্যান্ড।

বছর চারেক আগে ইংল্যান্ডের মাটিতে পঁাচ ম্যাচের টেস্ট সিরিজে তাও ৩-১ ব্যবধানে হেরেছিল ভারত। মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বে সেবার প্রথম দুই ম্যাচে ভালোই করেছিল অতিথিরা- একটিতে ড্র আরেকটিতে জিতেছিল। কিন্তু এবার বিরাট কোহলির দল প্রথম দুটি ম্যাচেই হার দেখেছে। বাকিগুলোতে তারা ঘুরে দঁাড়াতে পারবে কিনা এই বিষয়ে সন্দিহান সাবেক অধিনায়ক সৌরভ।

মূলত ব্যাটিংটাই ডোবাচ্ছে ভারতকে। এক অধিনায়ক কোহলি ছাড়া কেউই চার ইনিংস খেলেও তিন অঙ্কের একটা ইনিংস উপহার দিতে পারেননি। সৌরভ মনে করছেন, এভাবে চলতে থাকলে সিরিজের সবকটি ম্যাচেই পরাজিত হবে ভারত। অথার্ৎ ৫-০ ব্যবধানে ধবলধোলাইয়ের লজ্জা পেতে হবে তাদের।

মঙ্গলবার ভারতীয় টিভি চ্যানেলে এক টকশোতে কোহলি ব্রিগেডের পারফরম্যান্স প্রসঙ্গে সৌরভ বলেছেন, ‘তারা যদি এভাবেই খেলতে থাকে তাহলে আমি নিশ্চিত ৫-০ ব্যবধানে সিরিজ হেরে যাবে। অথচ টি২০ সিরিজের পর আমরা সবাই ভেবেছিলা এবারের টেস্ট সিরিজে ভালো করবে ভারত। এমনকি দক্ষিণ আফ্রিকায় ওয়ানডে সিরিজ জেতার পরেও ভেবেছিলাম ঘরের বাইরে বারবার হেরে যাওয়ার ধারা হয়তো শেষ হতে যাচ্ছে। কিন্তু লডর্স টেস্টে লজ্জাজনক পারফরম্যান্সের পর খুবই খারাপ লাগছে।’

ইংলিশ উইকেটরক্ষক ব্যাটসম্যান জনি বেয়ারস্টো অবশ্য সৌরভের মতো করে ভাবছেন না। ধবলধোলাইয়ের বিষয়ে এখনই মন্তব্য করতে নারাজ তিনি, ‘আমরা জানি, কীভাবে ঘরের মাটিতে খেলতে হয়। কিন্তু আপনি ভারতকে ভঙ্গুর মনে করতে পারেন না। একটা বিশেষ কারণেই তারা টেস্টের এক নম্বর দল। আর চলতি সিরিজে এখনো অনেক খেলা বাকি পড়ে আছে। কাজেই ৫-০ ব্যবধান নিয়ে কথা বলাটা খুব তাড়াতাড়ি হয়ে যায়।’

কেন? সেই কারণটাও জানালেন বেয়ারস্টো। জানালেন, প্রথম দুই ম্যাচ পেস সহায়ক উইকেটে খেললেও চতুথর্ ও পঞ্চম টেস্টের উইকেট- অথার্ৎ, সাউদাম্পটন আর ওভালে শুষ্ক হতে পারে। যা ভারতীয় স্পিনারদের সুবিধা দেবে। অশ্বিন-কুলদীপরা তাদের সেরাটা দিতে পারলে ওই দুটি টেস্টে হয়তো প্রত্যাশিত ফল পেতে পারে ভারত।

তবে বেয়ারস্টোর ভাবনায় এখন সিরিজের তৃতীয় টেস্ট। আগামীকাল থেকে ট্রেন্ট ব্রিজে মাঠে গড়াবে যেটি। এই ম্যাচের জন্য ইংলিশরা ফিরে পাচ্ছে অভিজ্ঞ অলরাউন্ডার বেন স্টোকসকে। মারামারি সংক্রান্ত মামলার শুনানির জন্য আদালতে হাজিরা দিতে গিয়ে লডর্স টেস্ট মিস করে বসেন তিনি। মঙ্গলবার আদালতের রায়ে নিদোর্ষ প্রমাণিত হয়েছেন স্টোকস।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MariaDB server version for the right syntax to use near 'and id<8079 and publish = 1 order by id desc limit 3' at line 1